সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেস্ট রেটিং বেড়েছে বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডে র‌্যাঙ্কিং নিয়ে কয়েকদিন আগে কি জল ঘোলাই না হলো। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দিলেন, বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ের ৫ নম্বরে উঠে এসেছে। ব্যস, শুরু হয়ে গেল আনন্দ, ফুর্তি! কিন্তু সেই হিসেব রাত গড়াতেই আগের অবস্থানে চলে গেল। বাংলাদেশ ৭ নম্বরেই আছে। টেস্টেও বাংলাদেশের অবস্থান একই আছে, ৯ নম্বরে। তবে ১০ রেটিং বেড়েছে। ৪৭ রেটিং থেকে বেড়ে ৫৭ রেটিং হয়েছে। মঙ্গলবার যে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং ঘোষণা করেছে, তাতে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ কাছাকাছিই আছে। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে এখন রেটিং পার্থক্য মাত্র ৮।

বাংলাদেশ আছে যথারীতি নবম স্থানেই। আর ওয়েস্ট ইন্ডিজ আছে অষ্টম স্থানে। তবে বাংলাদেশের রেটিং যেখানে ৫৭, ওয়েস্ট ইন্ডিজের ৬৫। কিভাবে হলো এটি? ২০১২-১৩ মৌসুমের খেলাগুলোর হিসেব এখানে যোগ হবে না। ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ মৌসুমের খেলাগুলোর হিসেব ধরা হবে। আর সেই হিসেবেই পিছিয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেই হিসেব যদি যোগ করা হতো, তাহলে বাংলাদেশের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পার্থক্য থাকত ২৯। কিন্তু এখন মাত্র ৮ রেটিং পার্থক্য থাকছে।

২০১২-১৩ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। তাতে করে রেটিং অনেক বেড়ে যাওয়ার কথা। কিন্তু এই মৌসুমের হিসেবই যে ধরা হয়নি। তাতেই ওয়েস্ট ইন্ডিজের রেটিং পতন হয়েছে। শুধু ওয়েস্ট ইন্ডিজেরই নয়, সব দলেরই একই হিসেব হয়েছে। বাংলাদেশের রেটিং বেড়ে গেছে। তাতে করে অবশ্য অস্ট্রেলিয়ার কোন সমস্যা হয়নি। এক নম্বরেই আছে অস্ট্রেলিয়া। ১১৮ রেটিং নিয়ে অস্ট্রেলিয়া যেখানে এক নম্বরে, সেখানে ভারত আছে ১১২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে। পাকিস্তানের উন্নতি হয়েছে এক ধাপ। ১১১ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তান। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডেরও এক ধাপ করে উন্নতি হয়েছে। ১০৫ রেটিং নিয়ে ইংল্যান্ড চতুর্থ ও ৯৮ রেটিং নিয়ে নিউজিল্যান্ড পঞ্চম স্থানে রয়েছে। দক্ষিণ আফ্রিকার তিন ধাপ অবণতি হয়েছে। ৯২ রেটিং নিয়ে ছয় নম্বরে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কা ৮৮ রেটিং নিয়ে সাত, ওয়েস্ট ইন্ডিজ ৬৫ রেটিং নিয়ে আট ও বাংলাদেশ ৫৭ রেটিং নিয়ে আছে নয় নম্বরে। জিম্বাবুইয়ে আসলে র‌্যাঙ্কিংয়ের হিসেবেই পড়ছে না। এরপরও ১২ রেটিং নিয়ে ১০ নম্বরে আছে জিম্বাবুইয়ে।

শীর্ষ সংবাদ:
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি