বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় আংশিক যুদ্ধবিরতি শুরু

সিরিয়ায় আংশিক যুদ্ধবিরতি শুরু

অনলাইন ডেস্ক॥ সিরিয়ায় অবশেষে সে দেশের সামরিক বাহিনীর প্রতিশ্রুতি অনুযায়ী একটি সাময়িক এবং আংশিক যুদ্ধবিরতি কার্যকর হতে যাচ্ছে। সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, দামেস্কে ২৪ ঘণ্টার জন্য আর উপকূলীয় লাটাকিয়া প্রদেশে তিন দিন তারা যুদ্ধ থেকে বিরত থাকবে। যুদ্ধবিধ্বস্ত এলাকাগুলো থেকে বেসামরিক বাসিন্দারা যাতে চলে যেতে পারে, সেই সুযোগ করে দিতেই এই যুদ্ধবিরতি। সিরিয়ার সেনাবাহিনী বলছে, সাধারণ বাসিন্দাদের যাতে বিদ্রোহীরা ঢাল হিসাবে ব্যবহার করতে না পারে, সে জন্যেই তাদের এই সিদ্ধান্ত।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র আর রাশিয়ার অব্যাহত কূটনীতিক চাপের কারণেই সিরিয়ার সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। যদিও এই দেশ দুটি সিরিয়ার সরকার আর বিদ্রোহী বাহিনীর করা শান্তিচুক্তিটির পুরোপুরি বাস্তবায়নে জোর দিচ্ছে, যার ফলে পুরো সিরিয়াজুড়েই যুদ্ধবিরতি কার্যকর হবার কথা। কিন্তু চুক্তিটিতে দুই পক্ষ সম্মত হলেও পরবর্তীতে তারা একে অপরের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ আনছে।

ভয়াবহ সহিসংতা চলতে থাকলেও, সিরিয়ার সেনাবাহিনীর যুদ্ধবিরতির মধ্যে আলেপ্পোকে অন্তর্ভুক্ত করা হয়নি। অথচ এই শহরেই দুই শ জনের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে। আলেপ্পোতে নতুন করে আবার সহিংসতা শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। দুই পক্ষের সংঘর্ষে এর মধ্যেই অন্তত ২৬ জন নিহত হয়েছে বলে জানা গেছে। শহরটির এক অংশ এখন সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে, অপর অংশের নিয়ন্ত্রণ করছে বিদ্রোহীরা। এই দুই পক্ষের মধ্যেই থেমে থেমে সহিংসতার ঘটনা ঘটছে।

শীর্ষ সংবাদ:
ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records