রবিবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় আংশিক যুদ্ধবিরতি শুরু

সিরিয়ায় আংশিক যুদ্ধবিরতি শুরু

অনলাইন ডেস্ক॥ সিরিয়ায় অবশেষে সে দেশের সামরিক বাহিনীর প্রতিশ্রুতি অনুযায়ী একটি সাময়িক এবং আংশিক যুদ্ধবিরতি কার্যকর হতে যাচ্ছে। সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, দামেস্কে ২৪ ঘণ্টার জন্য আর উপকূলীয় লাটাকিয়া প্রদেশে তিন দিন তারা যুদ্ধ থেকে বিরত থাকবে। যুদ্ধবিধ্বস্ত এলাকাগুলো থেকে বেসামরিক বাসিন্দারা যাতে চলে যেতে পারে, সেই সুযোগ করে দিতেই এই যুদ্ধবিরতি। সিরিয়ার সেনাবাহিনী বলছে, সাধারণ বাসিন্দাদের যাতে বিদ্রোহীরা ঢাল হিসাবে ব্যবহার করতে না পারে, সে জন্যেই তাদের এই সিদ্ধান্ত।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র আর রাশিয়ার অব্যাহত কূটনীতিক চাপের কারণেই সিরিয়ার সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। যদিও এই দেশ দুটি সিরিয়ার সরকার আর বিদ্রোহী বাহিনীর করা শান্তিচুক্তিটির পুরোপুরি বাস্তবায়নে জোর দিচ্ছে, যার ফলে পুরো সিরিয়াজুড়েই যুদ্ধবিরতি কার্যকর হবার কথা। কিন্তু চুক্তিটিতে দুই পক্ষ সম্মত হলেও পরবর্তীতে তারা একে অপরের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ আনছে।

ভয়াবহ সহিসংতা চলতে থাকলেও, সিরিয়ার সেনাবাহিনীর যুদ্ধবিরতির মধ্যে আলেপ্পোকে অন্তর্ভুক্ত করা হয়নি। অথচ এই শহরেই দুই শ জনের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে। আলেপ্পোতে নতুন করে আবার সহিংসতা শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। দুই পক্ষের সংঘর্ষে এর মধ্যেই অন্তত ২৬ জন নিহত হয়েছে বলে জানা গেছে। শহরটির এক অংশ এখন সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে, অপর অংশের নিয়ন্ত্রণ করছে বিদ্রোহীরা। এই দুই পক্ষের মধ্যেই থেমে থেমে সহিংসতার ঘটনা ঘটছে।

শীর্ষ সংবাদ:
নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৩         মেজর সিনহা হত্যা ॥ সাবেক ওসি প্রদীপের জামিন শুনানি ২৭ জুন         ‘মির্জা ফখরুল হয়তো বলবেন খালেদার করোনার জন্যও আ.লীগ দায়ী’         বিদেশ নির্ভর বিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন         “এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না যাতে শিক্ষার্থীদের ক্ষতি হয়”         রাজশাহীতে করোনায় আরও ১৩ মৃত্যু         সিরিয়ার আফরিনে গোলাবর্ষণের ঘটনায় ১৩ জন নিহত         চীনের ৬ লাখ টিকা দেশে আসছে আজ         গত ২৪ ঘণ্টায় করোনায় ভারতে মারা গেছেন ৩ হাজার ৩০৩ জন         রাশিয়ার বিরুদ্ধে ৩-০ গোলে জিতেছে বেলজিয়াম         বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি         প্রার্থী মনোনয়নে শেখ হাসিনার চমক         বিতর্কের আরেক নাম সাকিব         বঙ্গোপসাগর উত্তাল, ৩ নম্বর সতর্কতা সঙ্কেত         বজ্রপাতে মৃত্যু ঠেকাতে সরকারের নতুন পরিকল্পনা         তিস্তার সেচে ৮০০ কোটি টাকার বোরো ধান উৎপাদন         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         ব্রিটিশ রানীর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         পুলিশ এখনও কোন রহস্য ভেদ করতে পারেনি         উপকূলীয় বাঁধ নির্মাণে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি