শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুনরায় সমাধিস্থ হলো পাবলো নেরুদার দেহাবশেষ

নোবেল পুরস্কারজয়ী চিলির কবি পাবলো নেরুদার দেহাবশেষ পুনরায় সমাধিস্থ করা হয়েছে। এই লাতিন কবির মৃত্যুরহস্য উদ্ঘাটনের লক্ষ্যে তিন বছর আগে তার দেহাবশেষ কবর থেকে তোলা হয়েছিল। গত বছর ফরেনসিক বিশেষজ্ঞরা বলেছিলেন, নেরুদার দেহে এক ধরনের অজ্ঞাত ব্যাক্টেরিয়ার সংক্রমণ তারা খুঁজে পেয়েছেন।

কবির দেহাবশেষ পরীক্ষার পূর্ণাঙ্গ ফল আগামী মাসে প্রকাশ করা হবে বলে জানা গেছে। খবর বিবিসির।

নেরুদাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়ে থাকতে পারে অভিযোগে ২০১১ সালে চিলি সরকার তদন্ত শুরু করে। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য ২০১৩ সালের এপ্রিলে তার দেহাবশেষ কবর থেকে তোলা হয়। মৃত্যুর পর নেরুদাকে চিলির রাজধানী সান্তিয়াগোর ৭০ মাইল পশ্চিমে তার স্ত্রীর সমাধির পাশেই শায়িত করা হয়। নেরুদাকে বিষ প্রয়োগ করা হয়েছিল বলে সন্দেহ করে চিলির কমিউনিস্ট পার্টি। আর এ লক্ষ্যে কবর থেকে তার দেহাবশেষ তুলে পরীক্ষার অনুরোধ জানিয়েছিল তারা। নেরুদা ১৯৭৩ সালের ২৩ সেপ্টেম্বর চিলির রাজধানী সান্তিয়াগোতে মারা যান।

অনেকেও বিশ্বাস করেন, নেরুদাকে বিষ প্রয়োগ করা হয়েছে; কারণ তিনি ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সালভাদর আলেন্দের ঘোর সমর্থক ছিলেন। বিশ্বব্যাপী প্রবল জনপ্রিয় কবি পাবলো নেরুদা আজীবন চিলির কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন।

শীর্ষ সংবাদ:
‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে