শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুনরায় সমাধিস্থ হলো পাবলো নেরুদার দেহাবশেষ

নোবেল পুরস্কারজয়ী চিলির কবি পাবলো নেরুদার দেহাবশেষ পুনরায় সমাধিস্থ করা হয়েছে। এই লাতিন কবির মৃত্যুরহস্য উদ্ঘাটনের লক্ষ্যে তিন বছর আগে তার দেহাবশেষ কবর থেকে তোলা হয়েছিল। গত বছর ফরেনসিক বিশেষজ্ঞরা বলেছিলেন, নেরুদার দেহে এক ধরনের অজ্ঞাত ব্যাক্টেরিয়ার সংক্রমণ তারা খুঁজে পেয়েছেন।

কবির দেহাবশেষ পরীক্ষার পূর্ণাঙ্গ ফল আগামী মাসে প্রকাশ করা হবে বলে জানা গেছে। খবর বিবিসির।

নেরুদাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়ে থাকতে পারে অভিযোগে ২০১১ সালে চিলি সরকার তদন্ত শুরু করে। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য ২০১৩ সালের এপ্রিলে তার দেহাবশেষ কবর থেকে তোলা হয়। মৃত্যুর পর নেরুদাকে চিলির রাজধানী সান্তিয়াগোর ৭০ মাইল পশ্চিমে তার স্ত্রীর সমাধির পাশেই শায়িত করা হয়। নেরুদাকে বিষ প্রয়োগ করা হয়েছিল বলে সন্দেহ করে চিলির কমিউনিস্ট পার্টি। আর এ লক্ষ্যে কবর থেকে তার দেহাবশেষ তুলে পরীক্ষার অনুরোধ জানিয়েছিল তারা। নেরুদা ১৯৭৩ সালের ২৩ সেপ্টেম্বর চিলির রাজধানী সান্তিয়াগোতে মারা যান।

অনেকেও বিশ্বাস করেন, নেরুদাকে বিষ প্রয়োগ করা হয়েছে; কারণ তিনি ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সালভাদর আলেন্দের ঘোর সমর্থক ছিলেন। বিশ্বব্যাপী প্রবল জনপ্রিয় কবি পাবলো নেরুদা আজীবন চিলির কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত