শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটেন ইইউতেই থাকুক

  • এবার হিলারির আহ্বান, ক্যামেরনের জয়ের পথে গুরুত্বপূর্ণ সমর্থন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী অগ্রগামী প্রার্থী হিলারি ক্লিনটন চান, ব্রিটেন যেন ইউরোপীয় ইউনিয়নেই (ইইউ) থাকে। তার নির্বাচনী প্রচার শিবিরের পক্ষ থেকে শনিবার এ কথা জানানো হয়েছে। ব্রিটেনের ইইউ ত্যাগ নিয়ে ২৩ জুনের গণভোটে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের জয়ের আশায় নতুন গুরুত্বপূর্ণ সমর্থন এলো হিলারির কাছ থেকে। এদিকে ক্যামেরনের দফতর গণভোটের আগে সর্বশেষ এই সমর্থনকে স্বাগত জানিয়েছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও ইইউতে থাকার পক্ষে ভোট দিতে ব্রিটিশদের প্রতি আহ্বান জানান। খবর গার্ডিয়ান ও টেলিগ্রাফের।

হিলারি স্পষ্ট করে দিয়েছেন যে, যদি তিনি হোয়াইট হাউসে প্রবেশ করেন তাহলে তিনি চাইবেন যে, ইইউতে ব্রিটেন সম্পূর্ণভাবে সম্পৃক্ত থাকবে এবং ইইউতে বিতর্কের নেতৃত্ব দেবে ব্রিটেন। হিলারির নীতিবিষয়ক সিনিয়র উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, হিলারি ক্লিনটন বিশ্বাস করেন যে, ট্রান্সআটলান্টিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ইউরোপ ঐক্যবদ্ধ থাকলে এই সহযোগিতা আরও জোরদার হয়। তিনি সব সময়ই শক্তিশালী ইইউয়ের জন্য শক্তিশালী যুক্তরাজ্যের প্রয়োজন অনুধাবন করেছেন। তিনি ইইউয়ের মধ্যে ব্রিটেনের সোচ্চার ভূমিকাকে মূল্যায়ন করেন। সাবেক এই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারির নির্বাচনী শিবিরের ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে, ওবামার ব্রেক্সিট বিরোধিতায় সম্পূর্ণ সমর্থন আছে হিলারির। ইইউ নিয়ে হিলারির অবস্থান নিয়ে প্রতিবেদন প্রথম প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক অবজারভার। জুলাইতে জাতীয় সম্মেলনে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন পেতে যাচ্ছেন হিলারি এবং এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন তিনি। এদিকে ইইউ ছেড়ে যাওয়া নিয়ে যুক্তরাজ্যকে শুক্রবার আবার কড়া হুঁশিয়ারি দিয়ে ওবামা বলেছেন, যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে গেলে বাণিজ্য চুক্তির সময় লন্ডনকে রাখা হতে পারে একেবারে পেছনের সারিতে। এর আগে বৃহস্পতিবার ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় এক নিবন্ধে ওবামা বলেন, ইইউ সদস্যপদ বিশ্বব্যাপী ব্রিটেনের প্রভাব-প্রতিপত্তি বাড়িয়েছে এবং জোটটি আরও শক্তিশালী হয়ে উঠেছে। তবে ওবামার মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন লন্ডনের মেয়র বরিস জনসনসহ ইইউ ত্যাগের পক্ষের শিবির। তিনি ওবামার হস্তক্ষেপের অধিকার নিয়েও প্রশ্ন করেছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রীর দফতর ১০নং ডাউনিং স্ট্রিট বলেছে, যুক্তরাজ্যের ইইউতে থাকা ভাল, এটা শুধু বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বলেননি, যারা ভবিষ্যতে মার্কিন প্রেসিডেন্ট হতে পারেন তারাও বলছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় হিলারি যুক্তরাজ্যের সঙ্গে কাজ করেছেন এবং দেখেছেন, ইইউতে যুক্তরাজ্য কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যখন কেউ জীবনের বড় সিদ্ধান্তের সম্মুখীন হন তখন তিনি তার বন্ধুদের পরামর্শ শোনেন। তাই এমন একটা সময়ে আমরা এমন উপদেশ উপেক্ষা করতে পারি না। যদিও মার্কিন রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ব্রিটেনের ইইউতে থাকা বা না থাকা নিয়ে তার অবস্থান স্পষ্ট করেননি। তবে তিনি বলেছেন, অভিবাসন নিয়ে অসন্তোষের কারণে ব্রেক্সিটের পক্ষে ভোট দেয়ার ব্রিটিশ জনগণের জন্য ভাল সুযোগ এটি।

এদিকে ব্রিটেনের সশস্ত্র বাহিনী বিষয়ক মিনিস্টার পেনি মরডান্ট অভিযোগ করে বলেছেন, ইইউতে থাকলে ব্রিটেনের নিরাপত্তা নিয়ে ওবামার মন্তব্যে দুঃখজনক অজ্ঞতা ফুটে উঠেছে। তিনি বলেন, ইইউতে থাকলে ব্রিটেনের জাতীয় নিরাপত্তা নস্যাত হয়ে যেতে পারে। ব্রিটেনের গণভোট নিয়ে ওবামার হস্তক্ষেপ নিয়ে সমালোচনা বাড়ছেই। তিনি তীব্র নিন্দা জানিয়ে বলেন, মার্কিন প্রেসিডেন্ট উপলব্ধি করতে ব্যর্থ হয়েছেন যে, সন্ত্রাস মোকাবেলায় ট্রান্সআটলান্টিক প্রচেষ্টাকে কিভাবে খাটো করে দেখছে ইউরোপীয় বিচারক ও শরণার্থী বিষয়ক আইনগুলো।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records