সোমবার ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রবিবার মাঠে নামছেন মুশফিক, মাহমুদুল্লাহ

  • মোহামেডান-ব্রাদার্স মিরপুরে, কলাবাগান সিএ-শেখ জামাল ফতুল্লায়, রূপগঞ্জ-ভিক্টোরিয়া বিকেএসপিতে মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের (ডিপিএল) গত আসরে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড পঞ্চম স্থান নিয়ে শেষ করেছিল। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে দুর্বলতর দল নিয়েও সম্মানজনক একটি অবস্থান ছিল সেটি। গত কয়েক মৌসুম ধরেই ঐতিহ্যবাহী এ দলটি নিজেদের সেরা অবস্থানে নিয়ে যেতে পারেনি। এবার জাতীয় দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীমকে নিয়ে দল গড়েছে তারা। মাশরাফিকে রাখেনি। নতুন মৌসুমে শিরোপা পুনরুদ্ধারের মিশনে রবিবার নামছে তারা। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ইমরুল কায়েস-শাহরিয়ার নাফীসের ব্রাদার্স ইউনিয়নের বিরুদ্ধে নামবে তারা। একইদিনে আরও দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মাহমুদুল্লাহ শেখ জামাল ধানম-ি ক্লাব মুখোমুখি হবে তরুণ উদীয়মানদের নিয়ে গড়া দল কলাবাগান ক্রিকেট একাডেমির (সিএ)। আর বিকেএসপির তিন নম্বর মাঠে সৌম্য সরকারের লিজেন্ডস অব রূপগঞ্জ মুখোমুখি হবে মুমিনুল হক সৌরভের ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের।

এবার প্লেয়ার বাই চয়েসে মোহামেডান আগের দলটির প্রায় আমূল পরিবর্তন ঘটিয়েছে। এমনকি অধিনায়ক মাশরাফিকেও রাখেনি, পরিবর্তে এনেছে মুশফিককে। এবার তার জন্য চ্যালেঞ্জ আস্থার প্রতিদান দিয়ে দলকে দারুণ কোন কিছু পাইয়ে দেয়ার। যদিও দীর্ঘদিন ধরে রান খরায় আছেন মুশফিক নিজেই। আন্তর্জাতিক ক্রিকেটে একেবারেই নিষ্প্রভ। সেজন্য ব্যক্তিগতভাবে তার জন্য চ্যালেঞ্জ নিজেকে ফিরে পাওয়ার। গত বছর বাংলাদেশ ক্রিকেটে বিস্ময়করভাবে আবির্ভাব ঘটা বাঁহাতি তরুণ পেসার মুস্তাফিজুর রহমানকে পেলে আরও আত্মবিশ্বাসী হয়েই মাঠে নামতে পারতেন তিনি। কিন্তু মুস্তাফিজ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) খেলছেন বলে পুরো প্রিমিয়ার লীগেই তাকে ছাড়া খেলতে হবে মোহামেডানকে। বোলিংয়ে সেই ঘাটতিটা পুষিয়ে নিতে হবে নাজমুল হোসেন, শুভাশিষ রায়, এনামুল হক জুনিয়রদের দিয়ে। ব্যাটিংয়ে অভিজ্ঞ নাঈম ইসলাম ছাড়াও আছেন আরিফুল ইসলাম, ইজাজ আহমেদ, হামিদুল ইসলামদের মতো তরুণরা। ব্রাদার্সের বিরুদ্ধে লড়াইটা সহজ হবে না মুশফিকদের। কারণ ব্রাদার্সে এবার ওপেনার ইমরুল ছাড়াও শাহরিয়ার নাফীস ইকবাল, তুষার ইমরানদের মতো অভিজ্ঞরা আছেন। আর বোলিংয়ে নেতৃত্ব দেবেন টেস্ট দলের নিয়মিত পেসার মোহাম্মদ শহীদ। তরুণ স্পিনার সঞ্জিত সাহা ও নাবিল সামাদ আছেন। তাই মিরপুরে একটি জমজমাট লড়াই অপেক্ষা করছে।

একইদিনে চলতি লীগে প্রথমবার মাঠে নামছেন মাহমুদুল্লাহ। দারুণ ফর্মে থাকা এ ক্রিকেটার এবার শেখ জামালের হয়ে মিশনে নামছেন ভাল একটি অবস্থান নিশ্চিতের। গত আসরে সুপার লীগ খেলতে পারেনি শেখ জামাল, হতে পেরেছিল নবম! এবার মাহমুদুল্লাহর সঙ্গে জাতীয় দলের নিয়মিত স্পিনার আরাফাত সানিও থাকছেন। তারজন্য চ্যালেঞ্জ আন্তর্জাতিক ক্রিকেটে ত্রুটিযুক্ত এ্যাকশনের জন্য নিষেধাজ্ঞা শুধরে কতটা ভাল অবস্থায় আছেন সেটা প্রমাণের। ফতুল্লায় শেখ জামালের প্রতিপক্ষ এক ঝাঁক তরুণের দল কলাবাগান সিএ। অনুর্ধ-১৯ দলকে নেতৃত্ব দিয়ে যুব বিশ্বকাপে বাংলাদেশকে সেমিফাইনাল খেলানো মেহেদি হাসান মিরাজ আছেন এ দলটিতে। গত বছর চমক দেখান দলটি হয়েছিল চতুর্থ। এবার মিরাজের সঙ্গে দীর্ঘদিন ধরে যে তরুণরা ঘরোয়া ক্রিকেটে গড়পড়তা নৈপুণ্য দেখিয়ে চলেছেন তারাই থাকছেন। বিকেএসপির তিন নম্বর মাঠে আরেকটি দারুণ ম্যাচ অপেক্ষা করছে। আন্তর্জাতিক ক্রিকেট ফর্মহীনতায় ভোগা ওপেনার সৌম্য ও মোহাম্মদ মিঠুনের ফেরার লড়াই শুরু হচ্ছে রবিবার থেকে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে। এছাড়াও অভিজ্ঞ জহুরুল ইসলাম অমি, অভিষেক টেস্টে চমক দেখানোর পর প্রায় হারিয়ে যাওয়া স্পিনার তাইজুল ইসলাম, তরুণ উদীয়মান পেসার আবু হায়দার রনি এবং অভিজ্ঞ ওপেনার জুনায়েদ সিদ্দিকী আছেন এ দলটিতে। গত আসরে ষষ্ঠ হওয়া রূপগঞ্জ মুখোমুখি হবে ভিক্টোরিয়ার।

উভয় দলের জন্যই নিজেদের ফিরে পাওয়ার লড়াই এবার। গত আসরে ভিক্টোরিয়া সপ্তম হয়েছিল। এবার অপরিহার্য টেস্ট ক্রিকেটার মুমিনুল ছাড়াও এ দলে আছেন অভিজ্ঞ স্পিনার সোহরাওয়ার্দী শুভ, জাতীয় দলে ঢোকার অপেক্ষায় থাকা উঠতি পেসার কামরুল ইসলাম রাব্বীরা আছেন।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক