বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিকা সংক্রমণের ঝুঁকিতে দুই শ’ কোটি লোক

সারাবিশ্বে দুশ’ কোটির বেশি লোক বস বাস করছে এমন এলাকায় যেখানে জিকা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। ইলাইফ জার্নালে এ বিষয়ে বিস্তারিত মানচিত্র প্রকাশ করা হয়েছে। এডিস মশাবাহিত এই ভাইরাইসের কারণে চলতি বছর বিশ্বব্যাপী জরুরী স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। খবর বিবিসির।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র নিশ্চিত করেছে, শিশুজন্মের বড় ধরনের ত্রুটির জন্য এই ভাইরাস দায়ী। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, মশারা কোথায় টিকে থাকতে পারে তা নির্ধারণের তুলনায় জিকা ছড়িয়ে পড়ার ম্যাপিং ছিল অনেক জটিল।

এই গবেষণায় যুক্ত এমন একজন গবেষক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ড. অলিভার ব্র্যাডি বলেন, জিকা সম্পর্কে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই প্রথম ম্যাপিং করা হলো। এর আগে জিকার ওপর করা ম্যাপগুলো ডেঙ্গু অথবা চিকুনগুনিয়ার মতো করে তৈরি করা হয়েছিল। আমরা প্রথমবারের মতো জিকা সম্পর্কে ভৌগোলিক ও পরিবেশগত অবস্থার যথাযথ তথ্যের সন্নিবেশের মাধ্যমে এটি তৈরি করেছি।

গবেষকরা নিশ্চিত হয়েছেন, জিকার বর্তমান প্রাদুর্ভাবের যে প্রকৃতি তাতে দক্ষিণ আমেরিকার বিশাল অংশ ঝুঁকিপূর্ণ। ম্যাপে চিহ্নিত অঞ্চলগুলোতে বসবাসকারী মোট দুশ’ ২০ কোটি লোক জিকা সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন। জিকার কারণে হাজার হাজার শিশু অপুষ্ট মস্তিষ্ক নিয়ে জন্মগ্রহণ করছে বলে সন্দেহ করা হচ্ছে।

ব্রাডি আরও বলেন, জিকা ছড়ানোর জন্য মশা শুধুমাত্র একটি শর্ত। কিন্তু সেখানে আরও অন্যান্য কারণ রয়েছে। মশায় জিকা ভাইরাস প্রবেশ করার জন্য যথেষ্ট উষ্ণতার প্রয়োজন হয়। আর এরপর এটি ছড়াতে প্রয়োজন হয় বিশাল জনগোষ্ঠীর। আফ্রিকা ও এশিয়া মহাদেশের বিশাল অংশ এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে গবেষকরা জানিয়েছেন। এখনও পর্যন্ত ইউরোপে জিকা সংক্রমণ ধরতে গেলে শূন্যের কোটায় মনে হলেও সেখানেও এটি ছড়িয়ে পড়ার সম্ভাবনা খারিজ করে দিচ্ছেন না গবেষকরা।

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records