শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বকেয়া রাজস্ব আদায়ে পহেলা বৈশাখে হালখাতা

বকেয়া রাজস্ব আদায়ে পহেলা বৈশাখে হালখাতা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বকেয়া রাজস্ব আদায়ে পহেলা বৈশাখে হালখাতা করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান। তিনি বলেন, সম্রাট আকবর রাজকোষের বকেয়া অর্থ আদায়ের জন্য নববর্ষে হালখাতার প্রচলন করেছেন। সে সময় থেকে বকেয়া আদায়ে হালখাতা করা হয়।

রবিবার বিকেলে এনবিআর সম্মেলন কক্ষে ঢাকা চেম্বারের ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা জানান। ওই সময় চেম্বারের পক্ষ থেকে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের কথা বিবেচনা করে আগামী ২০২১ সাল পর্যন্ত ‘প্যাকেজ ভ্যাট’ নির্ধারণের প্রস্তাব করা হয়। একই সঙ্গে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত লভ্যাংশে ৩০ হাজার টাকা পর্যন্ত করমুক্ত করার প্রস্তাব দিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ

(ডিসিসিআই)। বর্তমানে ২৫ হাজার টাকা লভ্যাংশ পেলে বিনিয়োগকারীকে কর দিতে হয়।

এদিকে আলোচনায় এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর, শুল্ক ও ভ্যাটে বহু বকেয়া রাজস্ব রয়েছে। পহেলা বৈশাখে হালখাতার মতো করে এনবিআরও বকেয়া রাজস্ব আদায়ের সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, আয়কর, শুল্ক ও ভ্যাট কমিশনারেটে এ হালখাতার আয়োজন করা হবে। হালখাতার মতো উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে করদাতারা বকেয়া কর পরিশোধ করতে পারবেন। করা হবে আপ্যায়ন ও মিষ্টিমুখ।

ব্যবসায়ীদের উদ্দেশ করে চেয়ারম্যান বলেন, ভ্যাট প্রদান করা ব্যবসায়ীদের যেমন দায়িত্ব তা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়া আরও বড় দায়িত্ব।

আলোচনায় ২০২১ সাল পর্যন্ত প্যাকেজ ভ্যাট বহাল রেখে প্রতিবছর ১০ শতাংশ হারে বৃদ্ধির প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ। এ ছাড়া আগামী বাজেটে ব্যক্তি শ্রেণী, নারী ও প্রতিবন্ধীদের করমুক্ত আয়সীমা বৃদ্ধি করার প্রস্তাব করা হয়।

ডিসিসিআইয়ের প্রস্তাবে বলা হয়, এনবিআর করদাতাদের সীমিত আকারে হলেও ট্যাক্স কার্ড প্রদান শুরু করেছে। এ কার্ডের আওতা বাড়ানো ও এ কার্ডকে স্মার্ট করার দাবি জানান হোসেন খালেদ।

এ ছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশ থেকে থেকে প্রাপ্ত অর্থের করমুক্ত আয়সীমা বাড়ানো, মার্চেন্ট ব্যাংক, তালিকাভুক্ত কোম্পানি ও ব্রোকারেজ হাউজের করহার কমানো, রফতানিকারক প্রতিষ্ঠানের অগ্রিম আয়কর বাতিল, চেম্বার ও ট্রেড এ্যাসোসিয়েশনের সব ধরনের আয়কে করমুক্ত ঘোষণা, ঋণ ফেরত না দেয়া আয়ের আয়করমুক্ত সীমা ৫ লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা, এসএমইয়ের ফাইবার আমদানির ওপর থেকে অগ্রিম আয়কর বাতিল, পরিবহন খাতে কর অবকাশ সুবিধা দেয়া, শিক্ষা খাতকে কর ও মূসকের আওতামুক্ত রাখা, ট্রাভেল এজেন্টদের উৎস কর কমানোসহ একগুচ্ছ প্রস্তাব করেন সভাপতি। প্রাক-বাজেট আলোচনা সভায় ডিসিসিআইয়ের সহ-সভাপতি আতিক-ই-রাব্বানী, পরিচালক মোহাম্মদ শাহজাহান খান, এ কে ডি খায়ের মোহাম্মদ খান, হোসেন আকতার ও এনবিআরের সদস্যরা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন