রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমর্থন হারিয়ে বিপাকে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ

সমর্থন হারিয়ে বিপাকে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ

অনলাইন ডেস্ক॥ ব্রাজিলে প্রেসিডেন্ট দিলমা রুসেফের ক্ষমতাসীন সরকার থেকে সরে গেছে তার কোয়ালিশনের সবচাইতে বড় দল ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টি। দুর্নীতির অভিযোগে জর্জরিত ব্রাজিলের ক্ষমতায় থাকা এখন দিলমা রুসেফের সরকারের জন্য কঠিন হয়ে পড়তে পারে। কারণ কোয়ালিশন ভাঙায় প্রেসিডেন্ট রুসেফের বিরোধীদের হাতে তাকে অভিশংসনের ক্ষমতা আরো বাড়ল। ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টি এক ভোটে সিদ্ধান্ত নিয়েছে যে তারা দিলমা রুসেফের সরকারের সাথে আর থাকছে না। তাদের এই সিদ্ধান্ত এখনি কার্যকর হবে। যার অংশ হিসেবে কোয়ালিশন থেকে বের হয়ে যাওয়া পার্টির মন্ত্রীরা সবাই পদত্যাগ করবেন।

সরকারি ছয়শ মতো কর্মকর্তাও সরে যাবেন। দুর্নীতির অভিযোগে জর্জরিত প্রেসিডেন্ট দিলমা রুসেফ এর মাধ্যমে খুব গুরুত্বপূর্ণ সমর্থন হারালেন। আর তাতে শক্তিশালী হলো তার বিরোধীদের হাত। তারা দিলমা রুসেফকে অভিশংসনের চেষ্টা করবেন বলে আশংকা বাড়ছে। এপ্রিলের মাঝামাঝি সময়েই সেনিয়ে ভোটাভুটি হবে বলে ধারনা করা হচ্ছে। দেশটির সিনেট এতে সমর্থন দিলে দিলমা রুসেফ ১৮০ দিনের জন্য নিষিদ্ধ হতে পারেন। ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টির আর এক নেতা লিওনার্দো কোয়ানতাও বলেছেন দিলমা রুসেফের সরকার পরিচালনার নিতির কারণে তারা সরে যেতে বাধ্য হচ্ছেন।

তিনি বলেছেন, ব্রাজিলের নানা উৎপাদন ও আর্থিক খাত এখন আর দিলমা রুসেফকে সমর্থন করে না। তার নিতির কারণে দেশে ব্যাপক ভাবে বেকারত্ব বাড়ছে, দুর্নীতি বাড়ছে। ব্রাজিলের দিন গত কয়েক বছর ধরেই ভাল যাচ্ছে না। একে তো যিকা ভাইরাস নিয়ে বিপদে রয়েছে দেশটি। সেই সাথে মাত্র চার পর আসছে অলিম্পিকসের প্রস্তুতি শেষ হয়নি। কিন্তু প্রতারণার অভিযোগে তার নানা ভেন্যু নির্মাণের ৩৫ মিলিয়ন ডলার আটকে দিয়েছেন একজন বিচারক। এর মধ্যেই দিলমা রুসেফের সরকারের বিরুদ্ধে রয়েছে নানা দুর্নীতির অভিযোগ। রাজনীতি বিশ্লেষকরা বলছেন সবমিলিয়ে বেশ বড় বিপদেই পড়লেন দিলমা রুসেফ।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার (ভিডিও)         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা