বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমর্থন হারিয়ে বিপাকে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ

সমর্থন হারিয়ে বিপাকে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ

অনলাইন ডেস্ক॥ ব্রাজিলে প্রেসিডেন্ট দিলমা রুসেফের ক্ষমতাসীন সরকার থেকে সরে গেছে তার কোয়ালিশনের সবচাইতে বড় দল ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টি। দুর্নীতির অভিযোগে জর্জরিত ব্রাজিলের ক্ষমতায় থাকা এখন দিলমা রুসেফের সরকারের জন্য কঠিন হয়ে পড়তে পারে। কারণ কোয়ালিশন ভাঙায় প্রেসিডেন্ট রুসেফের বিরোধীদের হাতে তাকে অভিশংসনের ক্ষমতা আরো বাড়ল। ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টি এক ভোটে সিদ্ধান্ত নিয়েছে যে তারা দিলমা রুসেফের সরকারের সাথে আর থাকছে না। তাদের এই সিদ্ধান্ত এখনি কার্যকর হবে। যার অংশ হিসেবে কোয়ালিশন থেকে বের হয়ে যাওয়া পার্টির মন্ত্রীরা সবাই পদত্যাগ করবেন।

সরকারি ছয়শ মতো কর্মকর্তাও সরে যাবেন। দুর্নীতির অভিযোগে জর্জরিত প্রেসিডেন্ট দিলমা রুসেফ এর মাধ্যমে খুব গুরুত্বপূর্ণ সমর্থন হারালেন। আর তাতে শক্তিশালী হলো তার বিরোধীদের হাত। তারা দিলমা রুসেফকে অভিশংসনের চেষ্টা করবেন বলে আশংকা বাড়ছে। এপ্রিলের মাঝামাঝি সময়েই সেনিয়ে ভোটাভুটি হবে বলে ধারনা করা হচ্ছে। দেশটির সিনেট এতে সমর্থন দিলে দিলমা রুসেফ ১৮০ দিনের জন্য নিষিদ্ধ হতে পারেন। ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টির আর এক নেতা লিওনার্দো কোয়ানতাও বলেছেন দিলমা রুসেফের সরকার পরিচালনার নিতির কারণে তারা সরে যেতে বাধ্য হচ্ছেন।

তিনি বলেছেন, ব্রাজিলের নানা উৎপাদন ও আর্থিক খাত এখন আর দিলমা রুসেফকে সমর্থন করে না। তার নিতির কারণে দেশে ব্যাপক ভাবে বেকারত্ব বাড়ছে, দুর্নীতি বাড়ছে। ব্রাজিলের দিন গত কয়েক বছর ধরেই ভাল যাচ্ছে না। একে তো যিকা ভাইরাস নিয়ে বিপদে রয়েছে দেশটি। সেই সাথে মাত্র চার পর আসছে অলিম্পিকসের প্রস্তুতি শেষ হয়নি। কিন্তু প্রতারণার অভিযোগে তার নানা ভেন্যু নির্মাণের ৩৫ মিলিয়ন ডলার আটকে দিয়েছেন একজন বিচারক। এর মধ্যেই দিলমা রুসেফের সরকারের বিরুদ্ধে রয়েছে নানা দুর্নীতির অভিযোগ। রাজনীতি বিশ্লেষকরা বলছেন সবমিলিয়ে বেশ বড় বিপদেই পড়লেন দিলমা রুসেফ।

শীর্ষ সংবাদ:
মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ        
//--BID Records