বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারে দলীয় প্রধান হিসেবেই সরকার চালাবেন সুচি

মিয়ানমারে গণতন্ত্রপন্থী নেতা হিসেবে আউং সান সুচির ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আসন্ন সরকারে আনুষ্ঠানিক কোন পদে না থেকে দলীয় প্রধান হিসেবেই সরকারের হাল ধরবেন। এনএলডির পক্ষ থেকে রবিবার এই ঘোষণা দেয়া হয়। খবর ওয়েবসাইটের।

মিয়ানমারের পার্লামেন্ট গত সপ্তাহে থিন কিয়াওকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। শান্তিতে নোবেল জয়ী সুচির বন্ধু ও আস্থাভাজন ব্যক্তি হলেন কিয়াও। এর মধ্য দিয়ে ১৯৬০ এর দশকের পর প্রথমবারের মতো সেনাবাহিনীর বাইরে সাধারণ মানুষ থেকে কাউকে প্রেসিডেন্ট হিসেবে পেল দেশটির জনগণ। নবেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে সুচির নেতৃত্বাধীন এনএলডি ঐতিহাসিক বিজয় অর্জন করে। কিন্তু সাবেক জান্তা সরকার প্রণীত সংশোধিত সংবিধান অনুযায়ী কারও সন্তান কিংবা স্বামী বিদেশী নাগরিক হলে সেই ব্যক্তি দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না ।

আইএসের নতুন ক্ষেত্র হবে দক্ষিণ লিবিয়া!

অভিমত বিশেষজ্ঞদের

লিবিয়ার দক্ষিণাঞ্চলে এক সম্ভাব্য মারাত্মক সংঘাতের কথা প্রকাশ পায়নি অনেকখানি। তথাপি এ অঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের জন্য সাত সাহারান আফ্রিকায় সহিংসতার দুয়ার খুলে দিতে পারে এ সংঘাত। বিশ্লেষকরা এ কথা বলেছেন। খবর এএফপির।

আইএস লিবিয়ার উত্তর উপকূলজুড়ে তাদের ভিত্তি সুদৃঢ় করেছে। বিশেষজ্ঞরা উদ্বিগ্ন যে, জিহাদিরা এখন দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রত্যন্ত ফেজান মরুভূমিতে হামলা শুরু করতে পারে।

আলজেরিয়া, নাইজার ও সাদের সংযোগস্থলে ফেজানের অবস্থান। এ এলাকা চোরাচালানলব্ধ আয়ের এক আকর্ষণীয় উৎস এবং আল কায়েদা ইন দ্য ইসলামী মাগরেবের (একিউএমআই) জন্য এক ঘাঁটি হিসেবে গড়ে উঠেছে এর মধ্যে।

শীর্ষ সংবাদ:
ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত         করোনা ভাইরাসের এই সংকটেও বিনিয়োগের সুযোগ আছে ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৭৭         সিনহা হত্যা ॥ ওসি প্রদীপ গ্রেফতার         লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিক্যাল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         রাজনৈতিক চাপে ভ্যাকসিনের সময় নির্ধারিত হবে না ॥ ডা. ফউসি         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী        
//--BID Records