শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেলে ধরুন নিজকে...

মানুষ সামাজিক জীব। আমরা সবাই কোন না কোন সমাজের অন্তর্ভুক্ত। বিজ্ঞানী ডুর্খেইম বলেন, মানুষ সমাজ ছাড়া চলতে পারে না। আর তাই সমাজে, পারিপার্শ্বিক পরিবেশে আমাদের সকলকে মানিয়ে নিয়ে চলতে হবে, নিজেকে মেলে ধরতে হবে। প্রমাণ করতে হবে, যে অবস্থায় আমরা আছি, তা সর্বশ্রেষ্ঠ। আমাদের প্রত্যেকের ভেতরে ছোটখাটো কোন না কোন গুণ আছে। যেটা আমাকে সমাজের তথা দেশের অন্যতম করতে যথেষ্ট। ভেতরের ছোটবড় শিখাগুলোকে যদি জ্বালাতে পারি তবে আর অন্ধকারে থাকতে হবে না। শিখাগুলোই আমাদের হৃৎপি-কে সতেজ রাখবে। সমাজের প্রত্যেকে নিজেকে আলোর পথে নিয়ে আসতে যদি অন্তত একটি প্রদীপ জ্বালাই, তবে আলো আমাদের চেনাবে বাকিদের কাছে। খোলস এড়িয়ে মেরুদ-ের উপর ভর দিয়ে দাঁড়াতে সাহায্য করবে।

(১) নিজের উপর আত্মবিশ্বাস আপনাকে মেলতে সাহায্য করবে। ‘আমি এটা অবশ্যই পারব’Ñ এই ছোট একটা বাক্য যদি নিজেরা নিজেকে বলতে পারি, তবে যে কোন কাজ অনেক সহজ হয়ে যাবে। সর্বপ্রথম নিজেকে চিনতে হবে। আমি কতটুকু পারি, কতটুকু আমার দ্বারা সম্ভব তার সম্পর্কে স্বচ্ছ একটা ধারণা থাকতে হবে। তবেই নিজেকে আত্মপ্রকাশ করা যাবে।

(২) আমরা যে কাজই করি না কেন আর যে গুণই আমাদের ভেতরে থাক তা কখনই ছোট ভাবা যাবে না। নিজেই যদি নিজেকে ছোট মনে করি তবে অন্যকে সুযোগ দেয়া হবে। পৃথিবীতে কোন ভাল কাজই ছোট না। ছোট কাজের মানুষগুলো যদি না থাকত তবে বড় কাজ সৃষ্টি হতো না। নিজের যা আছে, যেটুকু আছে তা দিয়েই নিজেকে দাঁড় করাতে হবে বিজয়ের মঞ্চে।

(৩) ‘মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে’। কিছু উড়ো কালো মেঘের কান্না দেখে নিজের পথচলা স্থবির করলে সামনের পথটার সন্ধান আর মিলবে না। পথ চলতে কখনও পিছু থমকে ফিরে যাওয়া ভীতুর কাজ। আমাদের প্রত্যেকের মনের ভেতরে একটা সাহসের পি- ঘুমন্ত অবস্থায় আছে। সেটাকে জাগ্রত করতে হবে আমাদের নিজেদেরই।

(৪) প্রতিদিন কমপক্ষে একটি ভাল কাজ করতে হবে। নিজের জন্য না হলেও অন্যের জন্য। অন্যের জন্য কিছু করতে পারলে নিজেকেই প্রকাশ করা যাবে। প্রতিদিন ছোট্ট একটা ভাল কাজই দিনের শেষে মনকে শান্তি মেলাবে। বিন্দু বিন্দু জল বিশাল জলাশয় সৃষ্টি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তেমনি আমাদের সুন্দর সাবলীল মনোবল ছোট কাজগুলোকে বিশালতায় রূপ দেবে।

(৫) ‘ইচ্ছে থাকলে উপায় হয়’। মনের ইচ্ছাশক্তিকে জাগ্রত করতে হবে। ইচ্ছাকে প্রাধান্য দিতে হবে। গুটিয়ে রাখলে চলবে না। সৎ কাজে আর ভাল পথে চলতে সাহসের দরকার হয় না, দরকার শুধু একটু মনোবল।

(৬) ছিন্নমূল হয়ে বেঁচে থাকার ভেতর কোন বীরত্ব নেই। আমরা কেউ ছিন্নমূল হয়ে বাঁচতে চাই না। ভেতরের সবটুকু প্রকাশ করে আত্মপ্রত্যয়ী হয়ে উঠতে হবে। আমাদের সকলের একটাই প্রধান পরিচয় আমরা মানুষ। কিন্তু মানুষ হওয়ার পাশাপাশি আমাদের আরও একটি নিজস্ব পরিচয় দাঁড় করাতে হবে। মেলতে হবে নিজের অদৃশ্য পাখনা।

(৭) সমাজের আমরা যদি একজন মানুষ নিজের পারাটুকু কাজে লাগাতে পারি, সর্বোত্তমটুকু কাজে লাগাতে পারি তবে তাকে দেখেই উৎসাহিত হবে অন্যরা।

অনেক শূন্যতা নিয়ে আমরা পৃথিবীতে আসি। তারপর হয়ত কিছু পূর্ণতা ঝুলিবদ্ধ করতে পারি। জন্মের সময় কেঁদে পদার্পণ করি পৃথিবীতে আর আমার আগমনে বাকিরা হয় আনন্দিত। আমরা কি পারি না? পৃথিবীতে অবস্থানকালীন এটুকু সময়ে নিজের গুণগুলোকে প্রকাশ করে নিজের ভাবনাকে প্রজ্বলিত করতে! যেন আমি পৃথিবী থেকে চলে গেলে তারা কেঁদে আমার শূন্যতার জানান দেয়।

শারমিন সুলতানা মিম

ছবি : আরিফ আহমেদ

মডেল : আরিফিন শুভ

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records