শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মন্ত্রী আসবেন তাই চলছে খোঁড়াখুঁড়ি!

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ মন্ত্রী আসবেন, তাই চলছে খোঁড়াখুঁড়ির কাজ। কেউ ফিতা নিয়ে মাপজোক আবার কেউ মজুরদের কাজ দেখিয়ে দিতে মহাব্যস্ত হয়ে পড়েছে। কারও সঙ্গে কথা বলারও ফুরসত নেই। স্থানীয়রা ভিড় করে দেখলেও বুঝতে পারছে না হঠাৎ করেই এ কর্ম-ব্যস্ততার কারণ কি? জিজ্ঞাসা করলেও বলতে পারে না, কেন এই খোঁড়াখুঁড়ি। অবশেষে সেখানে দাঁড়িয়ে থাকা স্থানীয় এক প্রবীণ ব্যক্তির কাছ থেকে জানা গেল মন্ত্রী আসবেন, সেজন্য মন্ত্রীকে দেখানোর জন্য ঐতিহাসিক ভিতরগড় মহারাজা দিঘির ঘাটের খনন কাজ করা হচ্ছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন প্রতœতত্ত্ব বিভাগের তত্ত্বাবধানে এই প্রথম মাটিতে দেবে যাওয়া দিঘির একটি ঘাটের প্রাচীনতম সিঁড়ি আর পাড়ের ইটের গাঁথুনি বের করার কাজ চলছে। এর আগে প্রতœতত্ত্ব বিভাগ কোন সংস্কার কাজই করেনি।

মঙ্গলবার বিকেলে সরেজমিন এলাকায় পরিদর্শনে গিয়ে এমনই দৃশ্য দেখা গেছে। প্রতœতত্ত্ব বিভাগের এ কাজের ছবি তুলতে গেলে দায়িত্বে থাকা তানভির নামে এক কর্মকর্তা নিষেধ করেন। তিনি বলেন, এটি সংরক্ষিত এলাকা তাই ছবি তোলা যাবে না। সংবাদ কর্মীর পরিচয় দিতে আরও ক্ষিপ্ত হন এবং তর্কে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে তিনি মারমুখী হয়ে এগিয়ে আসেন। ওই কর্মকর্তার ঔদ্ধত্য আচরণে হতবাক হন স্থানীয় লোকজন।

স্থানীয়দের অভিযোগ, এ কর্মকর্তা ঐতিহাসিক ভিতরগড় দুর্গ দেখভালের দায়িত্বে রয়েছেন। কালেভদ্রে এলাকায় তাকে দেখা গেলেও ভিতরগড় দুর্গ ও মহারাজা দিঘি রক্ষায় তার কোন উদ্যোগ দীর্ঘদিনেও চোখে পড়েনি। অযতেœ, অবহেলায় আর ভূমিদস্যুরা ভিতরগড়ের পাড় ভেঙ্গে বাড়িঘর নির্মাণ, চা-বাগানসহ পাড়ের মাটি কেটে নিয়ে গেলেও তিনি কোন ব্যবস্থা না নিয়ে উল্টো ভূমিদস্যুরা তার সঙ্গে যোগসাজশ করে ভিতরগড় দুর্গের জমি বেদখল করে নিচ্ছে। সম্প্রতি একটি জাতীয় দৈনিকে বেদখল হয়ে যাচ্ছে ভিতরগড় দুর্গ এমনই প্রতিবেদন প্রকাশিত হলে ওই কর্মকর্তা সংবাদকর্মীদের ওপর ক্ষিপ্ত হন।

অথচ বেসরকারী পর্যায়ে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের প্রফেসর প্রতœতত্ত্ববিদ ড. শাহনাজ হোসেন জাহানের নেতৃত্বে ওই ইউনিভার্সিটির একদল শিক্ষার্থী বিগত ৮ বছর ধরে ভিতরগড় দুর্গের মাটি খনন করে প্রাচীনতম মন্দির, রাজবাড়ি ও কাচারীবাড়ির ধ্বংসাবশেষ আবিষ্কার করেন। প্রফেসর হোসনে জাহান বেদখল হওয়া ঐতিহাসিক এ নিদর্শনটি রক্ষায় সামাজিক আন্দোলনসহ নানামুখী কার্যক্রম চালিয়ে আসছেন। আগামী ১৯ মার্চকে ভিতরগড় দিবস হিসেবে পালনেরও সিদ্ধান্ত নেন। এরই প্রেক্ষিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ১৯ মার্চ ভিতরগড় দুর্গ পরিদর্শনে আসছেন। একইসঙ্গে মন্ত্রী সেখানে আয়োজিত মেলা ও ভিতরগড় দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়