শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরীয় শান্তি আলোচনায় যোগ দেবে প্রধান বিরোধী গ্রুপ

জেনেভায় সোমবার অনুষ্ঠিত হচ্ছে সিরীয় শান্তি আলোচনা। সিরিয়ার প্রধান বিরোধী গ্রুপ বলেছে, তারা এ শান্তি আলোচনায় অংশগ্রহণ করবে। কিন্তু গ্রুপটি অভিযোগ করেছে, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার এর আলোচনা-অবস্থান সুদৃঢ় করতে যুদ্ধের তীব্রতা বৃদ্ধির জন্য প্রস্তুতি নিচ্ছে। খবর ইয়াহু নিউজের।

সিরীয় অস্ত্র বিরতি শুরু হওয়ার দু’সপ্তাহ পর জাতিসংঘের উদ্যোগে জেনেভায় এ শান্তি আলাচনা শুরু হবে। অস্ত্র বিরতি চুক্তির পর সংঘাত হ্রাস পেয়েছে। লড়াই পুরোপুরি বন্ধ হয়নি। সিরিয়ার পশ্চিমাঞ্চলে শুক্রবার যুদ্ধাবস্থা বিরাজ করছে এবং প্রত্যন্ত পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই সংঘটিত হয়েছে। গ্রুপের শীর্ষ আলোচনা কমিটি (এইচএনসি) শুক্রবার বলেছে, সিরীয়দের রক্তক্ষয় বন্ধ করতে এবং একটা রাজনৈতিক সমাধানে পৌঁছার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি প্রতিশ্রুতির অংশ হিসেবে তারা শান্তি আলোচনায় অংশ নেবে। কিন্তু এ যুদ্ধ অবসানের জন্য সিরীয় সরকারের সঙ্গে কোন চুক্তিতে পৌঁছার সুযোগ খুব একটা নেই বলে তারা বলেছেন। সিরীয় গৃহযুদ্ধে এ পর্যন্ত নিহত হয়েছে ২ লাখ ৫০ হাজারের বেশি মানুষ এবং মধ্যপ্রাচ্য ও ইউরোপে সৃষ্টি হয়েছে শরণার্থী সঙ্কট।

রাশিয়া বলেছে,মস্কোর প্রত্যাশা এর সহযোগী সিরিয়া শান্তি আলোচনায় অংশ নেবে যদিও দামেস্ক এখনও সরকারের অংশ গ্রহণের ব্যাপারে প্রকাশ্যে নিশ্চয়তা প্রকাশ করেনি। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী শনিবার সরকারের অবস্থান ঘোষণা করবেন বলে প্রত্যাশা করা যায়। দু’বছর আগে যে শান্তি আলোচনার আহ্বান জানানো হয় তা ভেঙ্গে পড়ে দু’পক্ষ আলোচ্য সূচীর ব্যাপারে একমত হতে পারেনি বলে। দামেস্ক চেয়েছিল, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ওপর আলোচনা এবং বিরোধী পক্ষ চেয়েছিল, একটি অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে আলোচনা।

আসাদের উচ্চপদস্থ উপদেষ্টা বুথাইনা শাবান শুক্রবার বলেছেন,সিরিয়ায় সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র ও তার সহযোগীদের চেয়ে অনেক বেশি করেছে রাশিয়া। সিরিয়ার সরকারী সংবাদ সংস্থা সানা উদ্ধৃত বিবিসির এক সাক্ষাতকারে শাবান এ কথা বলেন।

জাতিসংঘের দূত স্ট্যাফান ডি মিথুরা বলেছেন, সাম্প্রতিক আলোচনায় সিরিয়ায় ভবিষ্যত রাজনৈতিক ব্যবস্থা, একটি নতুন শাসনতন্ত্র ও নির্বাচন অনুষ্ঠানের ওপর আলোকপাত করা হবে। বিরোধী এইচএনসি বলেছে,পরোপুরি নির্বাহী ক্ষমতাসহ একটি অন্তর্বর্তী প্রশাসনিক ব্যবস্থা প্রতিষ্ঠার ওপর আলোচনা কেন্দ্রীভূত করতে চান তারা। এইচএনসিয়ের সমন্বয় রিয়াদ হিজাব বলেছেন, গ্রুপ সিরীয় জনগণের সঠিক সমস্যা তুলে ধরতে এবং সিরীয় জনগণের দুর্ভোগ লাঘবে প্রাপ্ত সকল সুযোগ কাজে লাগাতে আগ্রহী। তিনি বলেন, আমরা জানি যে, তারা (সরকার) অপরাধ করে যাচ্ছে এবং তারা আগামী সময়ে বিমান ও স্থল হামলা জোরদারের প্রস্তুতি নিচ্ছে। এইচএনসিয়ের মুখপাত্র সলিম আল-মুসলাত বলেন, তারা মনে করেন,আলোচনার টেবিলে দামেস্কের অবস্থান সুদৃঢ় করার উদ্দেশে সরকার এ প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, আমি মনে করি এটা একটা কৌশল।

একজন বিশিষ্ট সিরীয় ভিন্নমতাবলম্বী হায়থাম মান্না বলেছেন, তিনি আলোচনায় যাবেন না। কারণ, তিনি এ আলোচনাকে এক ব্যর্থ প্রকল্প বলে বিবেচনা করেন। সিরীয় ডেমোক্র্যাটিক কাউন্সিলে সহযোগী নেতা মান্না অবশ্য সৌদি সমর্থিত এইচএনসির অংশ নন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়