শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধনী প্রমীলা এ্যাথলেট হওয়ার সুযোগ সেরেনার!

ধনী প্রমীলা এ্যাথলেট হওয়ার সুযোগ সেরেনার!

স্পোর্টস রিপোর্টার ॥ গত সোমবার বিশ্বকে অবাক করে মারিয়া শারাপোভা নিজের মুখেই স্বীকার করেন ডোপ টেস্টে পজিটিভ হন তিনি। এরপর থেকেই ক্রীড়াজগতে কলঙ্কিত এ্যাথলেটদের তালিকায় নাম লেখান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা। এর ফলশ্রুতিতে তার সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া প্রতিষ্ঠানগুলো সম্পর্কেরও ইতি টানতে শুরু করে। বিশ্বের অন্যতম সেরা স্পন্সর প্রতিষ্ঠান নাইকি চুক্তি স্থগিত করলেও পোরশে এবং টেগ হেউরের মতো বাকি স্পন্সর প্রতিষ্ঠানগুলো শারাপোভার সঙ্গে চুক্তি বাতিল করে দেয়। এই সুযোগে বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী প্রমীলা এ্যাথলেট হওয়ার সুযোগ এখন সেরেনা উইলিয়ামসের সামনে।

গত মৌসুমে বিশ্বের প্রমীলা এ্যাথলেটদের মধ্যে শীর্ষে ছিলেন মারিয়া শারাপোভা। তার মোট আয় ছিল ২৯.৭ মিলিয়ন ডলার। আর দ্বিতীয় স্থানে থাকা সেরেনা উইলিয়ামসের উপার্জন ছিল ২৪.৬ মিলিয়ন ডলার। টেনিস তারকাদের অর্থ উপার্জনের বড় একটা উৎস হলো স্পন্সর। শারাপোভা ডোপ টেস্টে পজিটিভ হওয়ার কারণে শনিবার থেকেই নিষিদ্ধ হতে যাচ্ছেন। সেক্ষেত্রে স্পন্সর প্রতিষ্ঠানগুলো এবার সেরেনা উইলিয়ামসের পিছু হাঁটবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাছাড়া বয়সে চৌত্রিশকে ছাড়িয়ে গেলেও সেরেনা এখনও ফর্মের তুঙ্গে। যে কোন প্রতিপক্ষের জন্যই রীতিমতো হুমকি হয়ে উঠতে পারেন তিনি।

দুই দিন আগে তার প্রমাণ দিয়েছেন ২১ গ্র্যান্ডসøামজয়ী সেরেনা উইলিয়ামস। গত জানুয়ারিতে শেষবারের মতো কোর্টে নেমেছিলেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। কিন্তু দুর্ভাগ্য তার, মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হেরে ছিটকে পড়েছিলেন তিনি। এরপর মঙ্গলবার প্রথমবার কোর্টে দেখা গেল সেরেনা উইলিয়ামসকে। দীর্ঘদিন পর প্রদর্শনী ম্যাচ দিয়ে লড়াইয়ে ফেরার ইঙ্গিত দিলেন তিনি। নিউইয়র্কে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে প্রদর্শনী ম্যাচে তার প্রতিপক্ষ ছিলেন দীর্ঘদিনের বান্ধবী ক্যারোলিন ওজনিয়াকি। আর প্রীতি ম্যাচে সহজেই পরাজয়ের স্বাদ উপহার দিয়েছেন ড্যানিশ টেনিস তারকাকে। সেরেনা উইলিয়ামস এদিন ৭-৫ এবং ৬-৪ গেমে হারান ক্যারোলিন ওজনিয়াকিকে। এই ম্যাচে কিছু ভুল করলেও সেরেনা প্রমাণ করলেন প্রতিপক্ষের জন্য এখনও ভয়ঙ্কর তিনি। টেনিস বিশ্বে গত দেড় দশকেরও বেশি সময় ধরে রাজত্ব করছেন সেরেনা উইলিয়ামস। এই সময়ে সেরেনার বড় প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছিলেন মারিয়া শারাপোভা। অর্থ উপার্জনে সেরেনাকে শারাপোভা ছাড়িয়ে গেলেও কোর্টের পারফর্মেন্সে সবসময়ই নিষ্প্রভ ছিলেন। শারাপোভার সর্বশেষ পরাজয়টাও ছিল এই সেরেনার বিপক্ষে। অস্ট্রেলিয়ান ওপেনে। শুধু তাই নয়, গত বছর অলিম্পিকেও শারাপোভাকে হারিয়ে স্বর্ণপদক জিতেছিলেন কৃঞ্চকলি। দীর্ঘ চার বছর পর আবারও দোরগোড়ায় ক্রীড়াজগতের মহাযজ্ঞ অলিম্পিকের আসর। ব্রাজিলের রাজধানী রিও অলিম্পিকে এবার আর দেখা যাবে না রাশিয়ান টেনিসের গ্ল্যামারগার্ল মারিয়া শারাপোভাকে। তবে এবারও ফেবারিটের তকমাটা গায়ে মেখে কোর্টে নামবেন সেরেনা। শুধু মহিলা এককে নয় এ বছরের রিও অলিম্পিকে ডাবলসে এবং পার্টনার পেলে মিশ্র দ্বৈতেও অংশ নিতে চান বলে নিশ্চিত করেছেন বিশ্বের এক নাম্বার টেনিস তারকা সেরেনা। অলিম্পিকে যুক্তরাষ্ট্রের হয়ে সেরেনা উইলিয়ামস এবং ভেনাস উইলিয়ামসের রয়েছে অসাধারণ রেকর্ড। দুই বোন গেমসের মহিলা দ্বৈতে ২০০০, ২০০৮ এবং ২০১২ সালে স্বর্ণ পদক জয়ের মাইলফলক স্পর্শ করেন। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা এবারও ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। রিও অলিম্পিকের বিষয়ে সেরেনা নিজের অভিমত প্রকাশ করে বলেন, ‘অবশ্যই আমরা এখানে দ্বৈতে খেলতে চাই।

শীর্ষ সংবাদ:
ঢাকার সঙ্গে ১১ ঘন্টা পর উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক         চ্যাম্পিয়ন্স লিগে আজ ফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও লিভারপুল         বিশ্বে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা         ‘মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই’         সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা         আবারও ফুটবল বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে         প্রেসক্লাবের সামনে যুবদলের বিক্ষোভ সমাবেশ         ঢাকায় পৌঁছেছে গাফফার চৌধুরীর মরদেহ         উত্তরায় ১২ কেজি গাঁজাসহ আটক ৩         বংশালে জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেফতার ২         দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র