শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তৃণমূলে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে

  • নারী দিবসের অনুষ্ঠানে স্পীকার

স্টাফ রিপোর্টার ॥ স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ২০৩০ সালের মধ্যে রাষ্ট্র ও সমাজের সর্বস্তরে জেন্ডার সমতা অর্জনে দেশের আইন ও নীতি নির্ধারণী পর্যায়ে সমতা আনতে হবে। তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে রাজনীতিতে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশে উন্নীত করার জন্য তৃণমূল পর্যায়ে নারীর অধিকার ও ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। নারী দিবস উপলক্ষে বুধবার বিকেলে বাংলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘তরুণ প্রজন্মের অঙ্গীকার : ২০৩০- জেন্ডার সমতার লক্ষ্যে ৫০ঃ৫০’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে এনজিও সংগঠন স্টেপস্ টুওয়ার্ডস ডেভেলপমেন্ট এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। অনুষ্ঠানে স্পীকার বলেন, নারী-পুরুষ সমতা অর্জনের লড়াই আজকের নয়। একজন নারীকে শিক্ষিত করা মানে একটি পরিবারকে শিক্ষিত করা। সমতা অর্জনে ভবিষ্যতে নারীকে ভিন্নধর্মী চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে জানিয়ে স্পীকার আরও বলেন, সমতা অর্জনের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা দাঁড় করাতে হবে। এজন্য দেশের আইন ও নীতি নির্ধারণী পর্যায়ে প্রয়োজনীয় সংশোধনীর মাধ্যমে সমতা আনতে হবে। প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, সমতা অর্জনের পথে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে মানসিকতা। সৃষ্টির সেরা জীব মানুষ অর্থে নারী-পুরুষ উভয়েই, কেবল পুরুষ নয়- এই দৃষ্টিভঙ্গি লালন করতে হবে। আলোচনা সভা শেষে হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা।

নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৬ ॥ নারী দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে চার দিনব্যাপী নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৬ শুরু হয়েছে। বুধবার সকালে মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে মেলার উদ্বোধন করেন গবর্নর ড. আতিউর রহমান। পরে ‘নারী দিবস ভাবনায় নারী উদ্যোক্তা উন্নয়ন: এ ক্ষেত্রে এসএমই ঋণের ভূমিকা’ শীর্ষক আলোচনায় গবর্নর বলেন, ২০১৫ সালে ১৪ হাজার নারী উদ্যোক্তার অনুকূলে ১ হাজার ৩৫৭ কোটি টাকার পুনঃ অর্থায়ন সুবিধাসম্পন্ন ঋণ বিতরণ করা হয়েছে। এ ঋণ নারীর মুক্তি, ক্ষমতায়ন ও উদ্যোক্তা হিসেবে উন্নয়নে সহায়তা করছে। তিনি বলেন, অনেক নারী উদ্যোক্তা বিভিন্ন জটিলতার কারণে ঋণ সুবিধার জন্য যথাযথভাবে আবেদন করতে পারেন না। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ ব্যাপারে সহায়তার জন্য এগিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডেপুটি গবর্নর নাজনীন সুলতানা, নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক তৌফিক আহমদ চৌধুরী বক্তব্য রাখেন।

মহিলা পরিষদের ছবি ও পোস্টার প্রদর্শনী ॥ নারী দিবস উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের যৌথ উদ্যোগে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে দিনব্যাপী ছবি ও পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয় । বুধবার সকালে প্রদর্শনীটির উদ্বোধন করেন মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম ও উইমেন এ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাইখ ইমতিয়াজ।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার