মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লীগ কাপের ফাইনাল আজ

স্পোর্টস রিপোর্টার ॥ লিভারপুলের কোচ হিসেবে প্রথম শিরোপা জয়ের সামনে দাঁড়িয়ে রয়েছেন জার্গেন ক্লপ। অন্যদিকে সিটির জার্সিতে সম্ভাব্য শেষ ট্রফি জয়ের সুযোগ ম্যানুয়েল পেলেগ্রিনির। কারণ লীগ কাপের ফাইনালে যে আজই মাঠে নামছে তারা। ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই লড়াইয়ে নামবে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল।

নতুন বছরের শুরুতেই ইংলিশ প্রিমিয়ার লীগের শক্তিশালী দল লিভারপুলের কোচ হিসেবে নিয়োগ পান জার্গেন ক্লপ। ব্রেন্ডন রজার্সের উত্তরসূরি হিসেবে এ্যানফিল্ডে যোগ দেয়ার পর থেকে সাফল্য-ব্যর্থতার মধ্য দিয়ে সময় পার করছেন সাবেক বরুশিয়া ডর্টমুন্ডের এই কোচ। তবে জার্মান বুন্দেসলিগায় ঠিকই নিজেকে প্রমাণ করেছেন তিনি। বরুশিয়া ডর্টমুন্ডকে পাঁচটি শিরোপা উপহার দিয়েছেন জার্গেন ক্লপ। আর এটাই লিভারপুলকে এগিয়ে রাখবে বলে মনে করেন ক্লাবটির সাবেক তারকা ফুটবলার স্টিভেন জেরার্ড। আর বর্তমানে এলএ গ্যালাক্সির হয়ে খেলা জেরার্ডের ভবিষ্যদ্বাণীর প্রতিক্রিয়ায় জার্গেন ক্লপ বলেন, ‘আসলে ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারি কি না তা জানি না কিন্তু পথটা আমার বেশ ভালই জানা। প্রতিপক্ষের বিপক্ষে আমার সেরাটাই ঢেলে দিতে চাই। কোচ হিসেবে আমার ভূমিকা, আমার মুখের কথা সকল খেলোয়াড়ের কানেই দেয়ার চেষ্টা করি। পেশাগত জীবনে এটাই আমার মূল লক্ষ্য। এখানে আমি যে জিনিসগুলো চাই তা হল, শিরোপা আর কাপ জেতা।’ লীগ কাপের সবচেয়ে সফল দল লিভারপুল। এখন পর্যন্ত সর্বোচ্চ ৮ বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে তারা। লীগ কাপে ১৯৮১ সালে প্রথম শিরোপা জেতা রেড ডেভিলরা এই টুর্নামেন্টে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০১২ সালে। এর পরের সময়টাতে আর খুঁজে পাওয়া যায়নি তাদের। ওয়েস্টহ্যামের কাছে হেরে সম্প্রতি এফএ কাপ থেকে বিদায় নিয়েছে লিভারপুল। তাছাড়া প্রিমিয়ার লীগেও শীর্ষ পাঁচে নেই তারা। যে কারণে এই ক্যাপিটাল ওয়ান কাপের শিরোপা জেতাটাই এখন বড় সুযোগ জার্গেন ক্লপের। সেই সঙ্গে প্রতিপক্ষকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে পারলে প্রিমিয়ার লীগে ক্লপ যে নতুন এক অধ্যায়ের রচনা করবেন তা অনুমিতই। কেননা আগামী মৌসুমেই যে প্রিমিয়ার লীগে আসছেন তার খুব চেনা কোচ পেপ গার্ডিওলা! সাবেক বেয়ার্ন মিউনিখের সফল এবং অভিজ্ঞ কোচ গার্ডিওলা ম্যানচেস্টার সিটিতে যোগ দেয়ার আগে লীগ কাপের শিরোপা জয়ের দারুণ সুযোগ ম্যানুয়েল পেলেগ্রিনির। লীগ কাপে সর্বশেষ ২০১৪ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানসিটি। মোট তিনবার এই টুর্নামেন্টের শিরোপা জেতা ম্যানচেস্টারের ক্লাবটি প্রথম চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৭০ সালে। তবে এবার বেশ ভাল পারফর্ম করছে ম্যানসিটি। লীগ কাপের ফাইনালে ওঠা ম্যানসিটি প্রিমিয়ার লীগেও দুর্দান্ত ছুটছে। বর্তমানে পয়েন্ট টেবিলের চার নাম্বারে অবস্থান করছে ম্যানুয়েল পেলেগ্রিনি। তবে মজার ব্যাপার হল, যে কোন ধরনেরই প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে লিভারপুল আর ম্যানচেস্টার সিটির এটাই প্রথম ফাইনাল। মুখোমুখি এই দুই দলের প্রথম ফাইনালের লড়াইয়ে তাহলে কে হাসবে শেষের হাসি? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ