বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রায় সব দেশ থেকেই কমেছে রেমিটেন্স

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের জানুয়ারি মাসে রেমিটেন্স প্রেরণকারী প্রায় সব দেশ থেকেই কমেছে প্রবাসী আয়। তবে প্রবাসী আয়ে বড় ভূমিকা রাখা দেশগুলো থেকেই বেশি কমেছে। তবে বরাবরের মতো জানুয়ারি মাসেও সৌদি আরবই রেমিটেন্স প্রেরণে শীর্ষস্থান ধরে রেখেছে। সোমবার বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত দেশভিত্তিক রেমিটেন্স সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এদিকে চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি এই সাত মাসে দেশে মোট রেমিটেন্স এসেছে ৮৬৩ কোটি ৯১ লাখ, যা গেল অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ কোটি ১৩ লাখ ডলার কম। এ সময়ে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে রেমিটেন্স এসেছে ৪৯৫ কোটি ডলার। আর ইউরোপ আমেরিকার দেশগুলো থেকে এসেছে ৩৬৮ কোটি ৭১ লাখ ডলার।

প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের জানুয়ারি মাসে রেমিটেন্স এসেছে ১১৫ কোটি ১৯ লাখ ডলার। ডিসেম্বর মাসে এর পরিমাণ ছিল ১৩১ কোটি ২৬ লাখ ডলার। ফলে ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে রেমিটেন্স কম এসেছে ১৬ কোটি ডলার বা ১২ দশমিক ২৩ শতাংশ। এটি গেল গেল বছরের জানুয়ারি মাসের চেয়ে ৭ দশমিক ৩৪ শতাংশ কম। গেল বছরের জানুয়ারিতে রেমিটেন্স এসেছিল ১২৪ কোটি ৩২ লাখ ডলার।

প্রতিবেদনে দেখা যায়, জানুয়ারি মাসে কাতার ছাড়া মধ্যপ্রাচ্যের অন্যসব দেশ থেকেই কমেছে প্রবাসী আয়। পাশাপাশি ইউরোপ আমেরিকার ৩টি ছাড়া অন্য দেশগুলো থেকেও কমেছে প্রবাসী আয়। প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে জানুয়ারিতে রেমিটেন্স এসেছে ৬৭ কোটি ২৪১লাখ ডলার, যা ডিসেম্বরে ছিল ৭৪ কোটি ৬৪ লাখ ডলার। প্রতিবেদনে দেখা যায়, জানুয়ারি মাসে সৌদি আরব থেকে সবচেয়ে সর্বোচ্চ ২২ কোটি ৩৫ লাখ ডলার রেমিটেন্স এসেছে। ডিসেম্বরে দেশটি থেকে রেমিটেন্স এসেছিল ২৭ কোটি ৩৬ লাখ ডলার। এ মাসে সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিটেন্স এসেছে ২২ কোটি ডলার, যা ডিসেম্বরে ছিল ২২ কোটি ৫৯ লাখ ডলার। কুয়েত থেকে জানুয়ারিতে রেমিটেন্স এসেছে ৮ কোটি ১৩ লাখ ডলার, যা ডিসেম্বরে ছিল ৯ কোটি ১৫ লাখ ডলারে।

ডিসেম্বরে ওমান থেকে ৭ কোটি ৫৪ লাখ ডলার রেমিটেন্স আসলেও জানুয়ারিতে এসেছে ৬ কোটি ৬৯ লাখ ডলার। জানুয়ারিতে বাহরাইন থেকে ৩ কোটি ৮৮ লাখ ডলার রেমিটেন্স এসেছে, যা ডিসেম্বরে ছিল ৪ কোটি ৩০ লাখ ডলার। এছাড়া লিবিয়া ও ইরান থেকেও জানুয়ারিতে কমেছে রেমিটেন্স। তবে জানুয়ারিতে একমাত্র কাতার থেকে রেমিটেন্স প্রবাহ বেড়েছে। ডিসেম্বরে দেশটি থেকে ৩ কোটি ৫৪ লাখ ডলারের রেমিটেন্স আসলেও জানুয়ারিতে এসেছে ৪ কোটি ডলারেরও বেশি।

এদিকে জানুয়ারিতে ইউরোপ ও আমেরিকার দেশগুলো থেকে প্রবাসী আয় এসেছে ৪৭ কোটি ৮৫ লাখ ডলার। আগের মাস ডিসেম্বরে এসেছিল ৫৬ কোটি ৬১ লাখ ডলার। এ মাসে যুক্তরাষ্ট্র থেকে ১৭ কোটি ৭৭ লাখ ডলারের রেমিটেন্স এসেছে। ডিসেম্বর মাসে দেশটি থেকে রেমিটেন্স এসেছিল ২৩ কোটি ১৫ লাখ ডলার। মালয়েশিয়া থেকে ডিসেম্বরে রেমিট্যান্স এসেছিল ১১ কোটি ২০ লাখ ডলার, যা জানুয়ারিতে কমে দাঁড়িয়েছে ৯ কোটি ৬৪ লাখ ডলারে। একই ভাবে যুক্তরাজ্য থেকে ডিসেম্বরে ৭ কোটি ৩৮ লাখ ডলারের রেমিটেন্স এলেও জানুয়ারিতে এসেছে ৬ কোটি ২৩ লাখ ডলার। ইতালি থেকে জানুয়ারিতে রেমিটেন্স এসেছে ২ কোটি ৫০ লাখ ডলার, যা ডিসেম্বরে ছিল ২ কোটি ৭২ লাখ ডলার। সিঙ্গাপুর থেকে ডিসেম্বরে ৩ কোটি ৩৫ লাখ ডলার রেমিটেন্স এলেও জানুয়ারিতে এসেছে ২ কোটি ৭৪ লাখ ডলার। রেমিটেন্স কমেছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া থেকেও। তবে এই মাসে জার্মানি, জাপান ও হংকং থেকে রেমিটেন্স প্রবাহ সামান্য বেড়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত