রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইনিংস ব্যবধানে জয় অস্ট্রেলিয়ার

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েলিংটনের বেসিন রিজার্ভ যেন অস্ট্রেলিয়ার দ্বিতীয় হোম ভেন্যু। ১৯৮৯-১৯৯০ সালের পর এখানে কোন ম্যাচ হারেনি সফরকারীরা। এবারও অব্যাহত থাকল সেই ধারা। ইনিংস ও ৫২ রানের বড় জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেল স্টিভেন স্মিথের দল। অন্যদিকে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামের বিদায়ী আয়োজনের প্রথম লড়াইয়ে লজ্জায় ডুবল স্বাগতিক কিউইরা। ১৯৯৭ সালের পর এই প্রথম ঘরের মাটিতে ব্ল্যাক-ক্যাপসরা হারল ইনিংস ব্যবধানে! অস্ট্রেলিয়ার ৫৬২ রানের জবাবে প্রথম ইনিংসে ১৮৩ রানে অলআউট স্বাগতিকরা কাল চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ৩২৭ রানে। ২৩৯ রানের ম্যারাথন ইনিংস উপহার দিয়ে অসিদের জয়ের ‘নায়ক’ এ্যাডাম ভোজেস। ক্রাইস্টচার্চে শনিবার শুরু দ্বিতীয় ও শেষ টেস্ট, সিরিজ বাঁচাতে ম্যাককুলামের ‘ফেয়ারওয়েল’ ম্যাচটাতে জিততেই হবে কিউইদের।

বেসিন রিজার্ভ যেমন অতিথি অস্ট্রেলিয়ার জন্য পয়মন্ত, তেমনি স্বাগতিক নিউজিল্যান্ডের জন্য হতাশার নাম! কাকতালীয়, ১৯৯৭ সালে এই মাঠেই ঘরের মাটিতে সর্বশেষ ইনিংস ব্যবধানে হেরেছিল কিউইরা। ১৯ বছর পর একই লজ্জা নিয়ে হাজির সেই ওয়েলিংটন, সেই বেসিন রিজার্ভ। দু-দলের প্রথম ইনিংস শেষেই মূলত টেস্টের গতিপথ নির্ধারিত হয়ে যায়। অস্ট্রেলীয় বোলারদের তোপের মুখে ৪৮ ওভারে ১৮৩ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। সর্বোচ্চ ৪১* রান করেন নয় নম্বরে নামা মার্ক ক্রেইগ। এছাড়া কোরি এ্যান্ডারসনের ৩৮ ও শেষ ব্যাটসম্যান ট্রেন্ট বোল্টের ২৪ উল্লেখ্য। অভিষেক থেকে টানা শততম টেস্টের বিরল রেকর্ড গড়ে মাঠে নামা ম্যাককুলাম রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন। অধিনায়ক হিসেবে শততম টেস্ট খেলতে নেমে ‘শূন্য’ রানে আউট হওয়া মাত্র ষষ্ঠ ক্রিকেটার ম্যাককুলাম! অতিথদের হয়ে পেসার জস হ্যাজলউড ৪, পিটার সিডল ৩ ও স্পিনার নাথান লেয়ন নেন ৩টি করে উইকেট।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৫৬২ রান তুলে ফেলার পরই চাপে পড়ে কিউইরা। ৩৭৯ রানে পিছিয়ে থেকে ম্যাচ বাঁচাতে হলে দ্বিতীয় ইনিংসে দারুণ কিছু করার দরকার ছিল স্বাগতিকদের। সেখানে সোমবার চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই ৩২৭ রানে অলআউট হয় ম্যাককুলামের দল। তৃতীয় দিন শেষে টম লাথামের ৬৩ আর মার্টিন গাপটিলের ৪৫ রানে ভার করে ৪ উইকেটে ১৭৮ রান তুলেছিল নিউজিল্যান্ড। ৩১ রানে অপরাজিত থাকা হেনরি নিকোলস নিজের ইনিংসটা ৫৯ রানের বেশি দীর্ঘ করতে পারেননি। কাল চতুর্থ দিনে ১৪৯ রান যোগ করতেই শেষ কিউইদের ইনিংস। নাথান লেয়ন চমৎকার বোলিং করেন। প্রথম ইনিংসের ৩ শিকারি অভিজ্ঞ এই স্পিনার দ্বিতীয় ইনংিসে নিয়েছেন আরও ৪ উইকেট। পাশাপাশি মিচেল মার্শও ছিলেন দারুণ। ৭৩ রানে তিনি তুলে নিয়েছেন ৩ উইকেট। এছাড়া জশ হ্যাজেলউড ২টি আর জ্যাকসন বার্ড নিয়েছেন ১টি করে। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৬৩ রান ওপেনার টম লাথামের। হাফসেঞ্চুরি পেয়েছেন হেনরি নিকোলস (৫৯), গাপটিল করেন ৪৫ রান। শেষদিকে সাউদির ৪৮ হারের ব্যবধানই কমিয়েছে।

২০১৪-২০১৬ মৌসুমে অধিনায়ক হিসেবে ১০ টেস্টে অপরাজিত স্টিভেন স্মিথ, জয় ৬ ও ড্র ৪টিতে। নেতৃত্বে শুরুতেই দেশটির হয়ে এমন অর্জন আছে কেবল ওয়ারউইক আর্মস্ট্রংয়ের (৮ জয়, ২ ড্র; ১৯২০-২-১৯২১)। নিউজিল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার এটি তৃতীয়বারের মতো ইনিংস ব্যবধানে জয়। বেসিন রিজার্ভে ১০ টেস্টের একটিতেই মাত্র হেরেছে অসিরা। মজার বিষয়, যে ওয়েলিংটনে কিউইদের এই ভরাডুবি হলো এই ম্যাচের আগে সেখানে ৬ টেস্টে অপাজিত ছিল ম্যাককুলামের দল!

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান