বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিয়েতনামের ক্ষমতায় ফের গোঁড়া কমিউনিস্ট নেতা

  • মন্থর হতে পারে বাজারমুখী অর্থনীতির গতি

ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি বর্তমান জেনারেল সেক্রেটারিকে দ্বিতীয় ৫ বছর মেয়াদের জন্য দেশে শীর্ষ নেতা হিসেবে মনোনীত করেছে। রাষ্ট্রীয় ভিয়েতনাম নিউজ এজেন্সি বুধবার এ কথা জানিয়েছে। খবর ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস।

বিশ্লেষকরা বলেছেন, নগুয়েন ফু ত্রোংয়ের (৭১) পুনঃ মনোনয়নে আরও অবাধ বাজারমুখী অর্থনীতির দিকে ভিয়েতনামকে এগিয়ে নিয়ে যাওয়ার গতি মন্থর হতে পারে। কিন্তু চীন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে দেশের কৌশলগত ভারসাম্য পরিবর্তিত হওয়ার সম্ভাবনা নেই। ত্রোং দলের একজন গোঁড়া পন্থী নেতা। সোভিয়েত ধরনের অর্থনীতিতে তার প্রশিক্ষণ রয়েছে। ভিয়েতনামের শীর্ষ বাণিজ্য অংশীদার চীনকে দেখে এসেছেন তিনি গুরুত্বপূর্ণ। কৌশলগত ও আদর্শগত সহযোগী হিসেবে। উল্লেখযোগ্য যে, চীন ২০১৪ সালে বিরোধপূর্ণ জলসীমায় তেল উত্তোলনের সরঞ্জামাদি যখন বসায় তখন ত্রোংকে চীনের সমালোচনা করতে অনীহা দেখা গেছে। কিন্তু গত জুলাইয়ে তার হোয়াইট হাউস ওই সফরের পর দলীয় নেতৃত্বে এমন মনোভাব গুরুত্ব পেতে থাকে যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠায় ভিয়েতনামের জাতীয় স্বার্থ নিহিত রয়েছে এবং এ অঞ্চলে চীনের প্রভাবের বিরুদ্ধে এই সুসম্পর্ক ভারমান্য হিসেবে কাজ করবে। ত্রোং ভিয়েতনামকে ট্রান্সপ্যাসিফিক অংশীদারিত্বের দিকে নিয়ে গেছেন। আমেরিকান নেতৃত্বাধীন প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত এ চুক্তিতে চীনও অন্তর্ভুক্ত রয়েছে। ভিয়েতনামের সেন্ট্রাল ইনস্টিটিউট ফর ইকোনমিক ম্যানেজমেন্টের সাবেক ভাইস প্রেসিডেন্ট ভু জুয়ান নগুয়েত হোং বলেছেন পার্টির ১৯ সদস্য বিশিষ্ট পলিটব্যুরোতে অভ্যন্তরীণ অর্থনৈতিক পরিবর্তন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার বিষয়ে মতৈক্য রয়েছে।

নেপাল কখনও ভারতের শত্রু হতে পারে না ॥ মাইনালি

আগের অনড় ও অনমনীয় অবস্থান থেকে সরে এসে নেপালের উপপ্রধানমন্ত্রী সিপি মাইনালি বলেন, ভারতের সঙ্গে নেপালের কিছু বিষয়ে মতানৈক্য থাকতে পারে। কিন্তু প্রতিবেশীর প্রতি কখনও শত্রুতামূলক কিছু প্রদর্শন করেনি তার দেশ। খবর টাইমস অব ইন্ডিয়ার

ভারতের ৬৭তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বুধবার নেপাল-ভারত ফ্রেন্ডশিপ সোসাইটি আয়োজিত সিম্পোজিয়ামে মাইনালি বলেন, ভারতের সঙ্গে কিছু বিষয়ে মতপার্থক্য থাকতে পারে। আর সম্পর্ক উত্থান-পতনের মধ্য দিয়েই যায়। তবে পারস্পরিক সংলাপ ও বোঝাপড়ার মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব। নেপালে চলমান রাজনৈতিক সঙ্কটের মধ্যেই এমন মন্তব্য করলেন মাইনালি। মাইনালি জানান, ভারত ও চীনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার চেষ্টা করবে নেপাল।

শীর্ষ সংবাদ:
গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া