বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেবা বনাম বাণিজ্য

সফিউল্লাহ আনসারী

হাসপাতাল আছে, চিকিৎসা নাই, কারণ চিকিৎসক নাই। চিকিৎসক একটি সেবামূলক পেশা এবং স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকারের একটি। মানবসেবার অন্যতম সেবক একজন চিকিৎসক যারা আমাদের সমাজে ডাক্তার হিসেবেই বেশি পরিচিত। স্বপ্ন এবং সেবার মানসিকতায় একজন ডাক্তার নিজেকে নিয়োজিত করেন মানবসেবায়। আমাদের দেশে কয়েক ধরনের স্বাস্থ্যসেবা ও সেবাদানকারী প্রতিষ্ঠান রয়েছে যার বেশির ভাগই সরকারী স্বাস্থ্যকেন্দ্র এবং হাসপাতাল। এসব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে আমাদের দেশের চিকিৎসকগণ সেবা দিয়ে থাকেন। তাদের নিবিড় পরিচর্যা আর সঠিক নির্দেশনায় একজন অসুস্থ ব্যক্তি সুস্থ হয়ে উঠেন। কিন্তু বর্তমানে যেন এ মহান পেশাটি ব্যবসায়িক মনোভাবে সেবার নামে বাণিজ্যে পরিণত হচ্ছে। সেবা আর খ্যাতি নয় যেন অর্থ উপার্জনের মাধ্যম আজ চিকিৎসক পেশা।

প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকে মোটা অর্থের বিনিময়ে চিকিৎসা পাওয়া গেলেও অনেক ক্ষেত্রেই তা মানহীন। আর এসব প্রতিষ্ঠানে চিকিৎসা সেবার নামে চলছে কিছু চিকিৎসকদের বাণিজ্য। অনেক ডাক্তারের বিরুদ্ধে অভিযোগ তারা একাধিক বিশেষজ্ঞ ডিগ্রীর দাবি করে রোগীদের কাছ থেকে অতিরিক্ত ভিজিট হাতিয়ে নিচ্ছেন যার চাপ পড়ছে অসহায় রোগীর উপর। সরকারী হাসপাতালগুলোর দায়িত্বপ্রাপ্ত বেশির ভাগ ডাক্তার শহরে থেকে ডিউটি করেন মফস্বলের কোন স্বাস্থ্য কমপ্লেক্সে। শহরমুখিতার কারণে এসব ডাক্তাগণ অনিয়মিত উপস্থিত থাকেন তাদের কর্মস্থলে, পাশাপাশি হাসপাতালের চেয়ে বাইরের ক্লিনিক বা চেম্বারের গুরুত্ব তাদের কাছে বেশি হওয়ায় চিকিৎসা নিতে আসা সাধারণ জনগণ বঞ্চিত হচ্ছেন স্বাস্থ্যসেবা থেকে। অভিজ্ঞ ও বিশেষজ্ঞ চিকিৎসকগণ শহর ছাড়তেই চান না, যেন গ্রামের মানুষের সেবার চেয়ে তাদের বিপুল অর্থ উপার্জনই মুখ্য। তাই সরকারী হাসপাতালে চিকিৎসা নিতে আসা অসহায় গরিব শ্রেণীর রোগীরা দিশাহারা হয়ে উপায়হীনভাবে ছুটছেন প্রাইভেট চিকিৎসা কেন্দ্রে যেখানে চিকিৎসার নামে সেবার চলে বাণিজ্য।

সরকারী চিকিৎসা সেবায় বিভিন্ন ধরনের অব্যবস্থাপনা, চিকিৎসকদের গুরুত্বহীনতা আর চরম দুর্ভোগের সুযোগ নিয়ে রাজধানীসহ সারাদেশে গড়ে উঠেছে অসংখ্য প্রাইভেট হাসপাতাল ও ব্যাঙের ছাতার মতো ক্লিনিক। এসব প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকের দৌরাত্ম্য এখন শহর ছেড়ে মফস্বলের গ্রামাঞ্চলেও। দেখা যায় এসব ক্লিনিক বা হাসপাতালের মালিক ও পরিচালক বেশির ভাগই কোন না কোন সরকারী হাসপাতালের ডাক্তার। চিকিৎসকরাই যেখানে সেবার নামে ক্লিনিক ব্যবসায় ব্যস্ত সেখানে মৌলিক অধিকার সঠিক চিকিৎসা সেবা পাওয়ার আশা করা বোকামি।

ভালুকা, ময়মনসিংহ থেকে

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক