বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রুহানির সম্মানে নগ্ন ভাস্কর্য ঢেকে দিল ইতালি

ইতালি সফররত ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানিকে সম্মান প্রদর্শন করতে রোমের ক্যাপিটোলাইন মিউজিয়ামের নগ্ন ভাস্কর্যগুলো ঢেকে দেয় কর্তৃপক্ষ। দেশটির বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি করার পর রাজধানীর ওই জাদুঘরে রুহানি ও ইতালীয় প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির সঙ্গে সাক্ষাত করেন। মঙ্গলবার এ খবর জানা যায়। খবর এএফপি ও বিবিসির। ইরানি প্রেসিডেন্টকে বিব্রত না করতে জাদুঘরটিতে রাখা বেশ কয়েকটি নগ্নমূর্তি বাক্স দিয়ে ঢেকে রাখা হয়। রুহানির সম্মানে দেয়া রাষ্ট্রীয় ভোজসভার মেন্যুতে ঐতিহ্য সত্ত্বেও ওয়াইন পরিবেশন করা হয়নি। ইতালি থেকে ফ্রান্সে যাওয়ার কথা রয়েছে রুহানির। তবে ফ্রান্স রাষ্ট্রীয় ভোজসভার ক্ষেত্রে ইতালিকে অনুসরণ করবে না বলে জানিয়ে দিয়েছে। ইসলামিক প্রজাতন্ত্র ইরানে মদপানের ওপর কঠোর বিধিনিষেধ রয়েছে। পরমাণু প্রকল্প নিয়ে ইরানের ওপর আরোপিত বিভিন্ন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর অর্থনৈতিক সম্পর্ক ঝালাই করে নিতে পাঁচ দিনের ইউরোপ সফরে আছেন রুহানি। মঙ্গলবার রুহানি ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গেও সাক্ষাত করেন। ভ্যাটিকান জানিয়েছে, সাক্ষাতে ইরানী প্রেসিডেন্টকে সন্ত্রাস ও অস্ত্র চোরাচালানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর সঙ্গে কাজ করার আহ্বান জানান পোপ। ইতালির ব্যবসায়ীদের উদ্দেশে দেয়া ভাষণে রুহানি বলেন, পুরো অঞ্চলে (মধ্যপ্রাচ্য) ইরান সবচেয়ে নিরাপদ ও স্থিতিশীল দেশ। চরমপন্থা মোকাবেলায় অর্থনৈতিক সমৃদ্ধি প্রধান চাবিকাঠি হতে পারে বলে ভাষণে জোরালোভাবে উল্লেখ করে তিনি বলেন, বেকারত্ব সন্ত্রাসের সেনা তৈরি করে।

‘পায়জামা পরে স্কুলে আসবেন না’

ব্রিটেনের একটি স্কুলের প্রধান শিক্ষক বাচ্চাদের স্কুলে পৌঁছে দেয়ার সময় পায়জামা পরে না আসতে মঙ্গলবার অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর এএফপির।

ইংল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলের স্কার্ন পার্ক এ্যাকাডেমির প্রধানশিক্ষক কেট চিশোম বলেন, আমি লক্ষ্য করেছি স্কুলে বাচ্চাদের পৌঁছে দিতে এবং স্কুল ছুটির পর বাসায় নিতে আসা অভিভাবকদের মধ্যে পায়জামা পরার প্রবণতা বেড়েই চলছে। এমনকি তারা চপ্পল পায়েও স্কুলে চলে আসেন। আমি আপনাদের বাচ্চাকে স্কুলে পৌঁছে দিতে আসার সময় দিনের বেলার আবহাওয়ার সঙ্গে সঙ্গতিপূর্ণ পোশাক পরে আসার জন্য অনুরোধ করছি।

শীর্ষ সংবাদ:
জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি        
//--BID Records