রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৌ ভাতে অনন্য সাজ

শুধু স্যুট টাই পরে থাকলেই বৌ ভাতে সুন্দর লাগবে এমন কোন কথা নেই। তাই সুন্দর দেখাতে হলে ত্বকের যতœ নেওয়াটাও জরুরি। তবে বউয়ের পাশে সুন্দরভাবে মানিয়ে যাবে বরকে।

কিভাবে সাজাবেন তত্ত্বডালা

১. মুখের জন্য-যাদের ত্বক সাধারণ থেকে শুষ্ক তাদের জন্য : ক্লেনজিং মিল্ক স্কিন টনিক এ্যান্ড ফ্রেশনার, ময়েশ্চারাইজার, উইন্টার কেয়ার লোশন কোল্ড ক্রিম, ওভারনাইট ক্রিম।

যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য : অ্যাকটিভ অ্যাস্ট্রিনজেন্ট, ময়েশ্চারাইচার ক্যালামিন।

শরীরের জন্য

যে কোন ত্বকের জন্য : হ্যান্ড এ্যান্ড বডি লোশন, সফট এ্যান্ড মিল্কি হেয়ার রিমুভার, ল্যাভেন্ডার ট্যালক, পারফিউম, সাবান।

প্রসাধনী

যে কোন ব্র্যান্ডের ন্যাচারাল মেকআপ, ময়েশ্চারাইজার মেকআপ, সিল্ক কমপ্যাক্ট, ব্লাশ পাউডার, ক্রিম ব্লাশার, আই লাইনার, ল্যাশ মাসকারা, ক্রিম লিপস্টিক, আইশ্যাডো, পারফিউম।

২. বেনারসি শাড়ি, ঢাকাই জামদানি, সিল্ক বা কোটা যে কোন দামী শাড়ি ২টি, সঙ্গে ম্যাচিং ব্লাউজ, পেটিকোট, জুতো, ব্যাগ। বেনারসির সঙ্গে সোনা বা জড়োয়ার অলঙ্কার, অন্য শাড়ির সঙ্গে ম্যাচ করে কসটিউম জুয়েলারি।

ভুলবেন নাÑ

কনেকে এগুলো দিতে একেবারে ভুলবেন না।

আয়না, তুলো/টিস্যু পেপার, সেফটিপিন, চুলের ব্রাশ, চিরুনি, চুলের ক্লিপ ও কাঁটা, রাবার ব্যান্ড

চুলের জন্য : কন্ডিশনারসহ শ্যাম্পু।

তত্ত্ব ডালা নিজেও সাজাতে পারেন। ট্র্যান্সপারেন্ট র‌্যাপিং পেপার সুন্দর করে মুড়ে উপরে ফুলের বো বসিয়ে দিন।

অথবা প্রফেশনাল লোক দ্বারাও করাতে পারেন। অলঙ্কার সঙ্গে নিয়ে যাওয়াই ভাল।

কোন রঙের শাড়ির সঙ্গে কোন রঙের প্রসাধন-

আপনার পছন্দের শাড়ি যদি হয় পিংক তাহলে লিপস্টিকের মধ্যে বাছতে পারেনÑহাল্কা পিংক অথবা পার্পল সেইসঙ্গে নখের এনামেলে মধ্যে লিপস্টিকের রঙ বেছে নিন। এই শাড়ির সঙ্গে চমৎকার মানাবে পিংক ‘এন’ পার্পল কিংবা সিলভার ‘এন’ ব্লু আই শ্যাডো।

ব্লাশার্সের মধ্যে যদি ক্রিম ব্লাশার পছন্দ করেন তাহলে মুড ম্যাজেন্টা কিংবা ওয়াইল্ড পিংকের মধ্যে কোন একটা বেছে নিন। আর পাউডার ব্লাশার্স লাগাতে চাইলে ব্যবহার করতে পারেন পিংক প্যাশন কিংবা লিল্যাক হেজ।

আপনি কনে হয়ে যদি কমলা রঙের শাড়ি বাছেন তাহলে লিপস্টিক হিসেবে অবশ্যই বাছতে পারেন হাল্কা কমলা কিংবা কফি কালার। নখের এনামেলের মধ্যে কফি কালারই হবে আদর্শ।

কমলা রঙের শাড়ি ও প্রসাধনী চমৎকার মানাবে পিচ ‘এন’ গ্রিন ও কপার ‘এন’ গোল্ড আই শ্যাডো। আর ক্রিম ব্লাশার্স চাইলে বাছুন পিচ ও ব্লোকেড রঙ। পাউডার ব্লশার্সে অবশ্য পিচ ব্লসম ভাল যাবে।

মেরুন শাড়ি ইদানীং খুবই জনপ্রিয় হয়েছে। কিন্তু মেরুন শাড়ি সঙ্গে মেরুন লিপস্টিক খুব একটা ভাল দেখায় না তাই কফি কালার বা কপার বেছে নিন। নখের এনামেলের জন্য এই রঙ বেছে নিতে পারেন। এছাড়া আপনার পছন্দের মানানসই রঙ বেছে নিতে পারেন।

আইশ্যাডো হিসেবে বেছে নিতে পারেন আগের জুটিইÑপিচ ‘এন’ গ্রিন ও কপার ‘এন’ গোল্ড। এর মধ্যে যেটি মানাবে সেটি ব্যবহার করবেন।

রয়্যাল ও রাউজ আছে মেরুন শাড়ির উপযুক্ত ক্রিম ব্লাশার্স। রিচ রুবি নামের পাউডার ব্লাশার্সটিও এই রঙের শাড়ির সঙ্গে মানানসই হবে।

সারা বাংলাদেশেই আজও কনের প্রিয় রঙ ‘লাল।’ অনেকেই বিয়ের সময় এই পোশাক পরেন। কিন্তু জানেন না কী রঙের মেকআপ এই রঙের পোশাকের সঙ্গে মানাবে। লাল রঙের শাড়ির সঙ্গে মেরুন লিপস্টিক ও লেন এনামেল ভাল যাবে। নখের উপর ১ কোট গ্লিটারিং গোল্ড লাগাতে পারেন।

আই শ্যাডোর জন্য বেছে নিন আগের মতোই দু’টি রঙ। পাউডার ব্লাশার্সে রিচ রুবি মানালেও ক্রিম ব্লাশার্সের মধ্যে বেছে নিন রয়্যাল ও রুবি।

এইভাবে প্রসাধন করার পর নববধূর নবতম রূপ দেখে প্রত্যেকের চোখে ফুটে উঠবে প্রশংসা।

বিশেষ দ্রষ্টব্যÑ

যারা পার্লারে যেতে পারেন না তারা নিজেরাই নিজেকে সাজিয়ে তুলুন এইভাবে যা পার্লারের চেয়ে কোন অংশে কম হবে না।

প্রসাধনীর মধ্যে ‘ল্যাকমে’ ব্যবহার করতে পারেন।

মডেল : হৃদি, শ্রাবণ মনির, ইফতি, এলএন

উজ্জ্বল, মম, রানা, ভাবনা, আইরিন ও তুর্য

মেকআপ : আল আমিন

পোশাক : ডিমান্ড

জুয়েলারি : গ্ল্যামগার্ল

কৃতজ্ঞতা : স্টুডিও ফটো লুক

শীর্ষ সংবাদ:
সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা         নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়