সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেতাজী রাশিয়ায় ছিলেন, ফাইল আনার দাবি মমতার

কেন্দ্র ১০০টি গোপন ফাইল প্রকাশ করলেও ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা নেতাজী সুভাষ চন্দ্র বসু সম্পর্কে এখনও অনেক তথ্য আড়ালে রয়ে গিয়েছে বলে মনে করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। দার্জিলিং সফরে গিয়ে মমতা শনিবার বলেছেন, নেতাজী রাশিয়াতেই ছিলেন। রুশ সরকার ফাইল প্রকাশ করলেই সেই তথ্য সামনে আসবে। খবর আনন্দবাজার পত্রিকার।

রাজ্য সরকারের হাতে থাকা নেতাজী সংক্রান্ত ৬৪টি গোপন ফাইল আগেই প্রকাশ করেছেন মমতা। কেন্দ্রের হাতে যেসব গোপন নথি ওই বিষয়ে রয়েছে, তাও প্রকাশ করা উচিত বলে তিনি তখনই দাবি তুলেছিলেন। প্রধানমন্ত্রীর দফতর, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে থাকা মোট ১০০টি গোপন ফাইল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার প্রকাশ করেছেন। কিন্তু মমতা মনে করেন, এসব ফাইল থেকে নেতাজীর অন্তর্ধান সম্পর্কে সবকিছু জানা যাবে না। তিনি বলেন, নেতাজী গবেষকরা বলছেন, নেতাজী রাশিয়াতে ছিলেন। আমি কেন্দ্রের কাছে দাবি জানাচ্ছি, রাশিয়া থেকে ফাইল আনা হোক। নেতাজীর ১২০তম জন্মদিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কড়াভাবেই মমতা বলেন, আমি বিশ্বাস করি না বিমান দুর্ঘটনায় নেতাজীর মৃত্যু হয়েছে। মৃত্যু হলে জাপানের রেনকোজি স্মৃতিমন্দিরে যে ছাইয়ের অংশবিশেষ পাওয়া গিয়েছিল তার ডিএনএ পরীক্ষা কেন করা হয়নি? কেন বারবার বলা হচ্ছে বিমান দুর্ঘটনাতেই তার মৃত্যু হয়েছে। রেনকোজি থেকে চিতাভস্ম দেশে ফেরোনার দাবিও তোলেন তিনি।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক