বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ॥ ঘুরে এলাম দারুচিনি দ্বীপ

টেকনাফের কিরুনতলী জাহাজঘাট। জাহাজে আমাদের ভ্রমণ দল। নাফনদীতে জাহাজ চলছে। এক পাশে পাড় ঘেঁষে সবুজে বর্ণিল উঁচু উঁচু পাহাড়। নদী পেরিয়ে সাগর। এরপর দূর থেকে কেয়া বনের ঝোপের দেখা মিলবে। যেখানে শান্ত সাগরের নীল জলরাশি, তাতে চাঁদনি রাতে জ্যোৎস্নার অবগাহন সঙ্গে সঙ্গে, আর চাঁদের সঙ্গে আকাশ ও সাগরের ফিসফিসানি শোনা যাবে।

বলার আর অপেক্ষা রাখে না আমাদের লক্ষ্য কি? এ যে স্বপ্নের দ্বীপ, প্রবাল দ্বীপ, দারুচিনি দ্বীপ, সেন্ট মার্টিন দ্বীপ। আট বর্গ কিলোমিটারের বেশি আয়তনের এ দ্বীপটি যেন একটি স্বর্গরাজ্য। সৃষ্টির অপার সৌন্দর্য একে না দেখলে বোঝা যাবে না। স্বপ্নের দ্বীপে পা দিতেই মনে পড়ছিল যেন ‘চাঁদের মাটিতে প্রথম পদধুলি।’ হোটেলে দেরি না করেই সমুদ্রস্তানে একবারে নীল পানিতে নেমে পড়লাম। নির্মলেন্দু গুণের ‘ঐক্যবদ্ধ জল’ কবিতাটি মনে পড়ল। ‘পাহাড় হলো অহংকারী শিখর হিমাদ্রির/ সাগর সদা গতিচঞ্চল প্রতীক পৃথিবীর/ সইতে জানে, বইতে জানে সারা জগৎময়/ সমুদ্র তাই ঐক্যবদ্ধ, পাহাড় ততো নয়’। আর তাই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতক শেষ বর্ষের কৃষি রসায়ন বিভাগের শিক্ষা সফরে শিক্ষার্থীদের চাওয়া ছিল কক্সবাজার ও সেন্ট মার্টিন দ্বীপ। অবশ্য সবাই সময় পেলে সাগরেই একটু ঢু মারতে চান। সাগর প্রথম না হলেও ‘দারুচিনি’ দ্বীপ আমার কাছে প্রথম। দেখার আগে হুমায়ূন আহমেদের সিনেমাটি মাথায় ঘুরপাক খেত। আর ৬৫ জন বন্ধু-বান্ধব মিলে ভ্রমণের মজাটা ভাষায় প্রকাশ করার মতো না।

যাই হোক, মূল দ্বীপটির তিনটি খ- ছিল। স্থানীয় ভাষায় সেগুলো ছোট ডিয়া, মাঝের ডিয়া ও ছেঁড়া ডিয়া (দ্বীপ) বলা হয়। জ্যোৎস্থাস্তাত রাতে দ্বীপের অদ্ভুত অচেনা সৌন্দর্য হয়ত অনেককেই মিস করেছিল। সন্ধ্যায় দ্বীপের চারদিকে ঘোরার সে মুহূর্ত আজও মনে দাগ কাটে।

রাতে সমুদ্রের সেই গর্জন মনকে উদাসীন করে দেয়। রাতের বার-বি-কিউ পার্টিটা যেন ক্যাম্পাসের থেকে একটু আলাদাই ছিল! পরদিন ট্রলারে করে ছেঁড়া দ্বীপ ঘুরে এলাম।

কক্সবাজার ফিরে সমুদ্র দেখা, সাগরে সূর্যাস্ত দেখা কিংবা রাতে দরিয়ার গর্জনের সঙ্গে গান গাওয়াটা এ যাত্রায় নতুন কিছু ছিল না। টানা পাঁচ দিনের ট্রেন, বাস, জাহাজ আর নৌকা ভ্রমণের মজাটা একাকার হয়ে গিয়েছিল।

সর্বোপরি আমাদের আনন্দভ্রমণ ও স্বপ্নপুরী দ্বীপের কথা প্রত্যেক শিক্ষার্থীর মনের মণি-কোঠায় ছুঁয়ে থাকবে।

শাহীদুজ্জামান সাগর

শীর্ষ সংবাদ:
সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ