মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় গ্রীড থেকে সরবরাহ বৃদ্ধির আহ্বান চিটাগাং চেম্বারের

  • চট্টগ্রামে গ্যাস সঙ্কট

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীতে গ্যাসের সঙ্কট প্রকট আকার ধারণ করেছে। শিল্প এলাকায় ব্যাহত হচ্ছে উৎপাদন, আবাসিক এলাকায় জ্বলছে না রান্নার চুলা। এ সঙ্কট উত্তরণে দৃশ্যমান কোন পদক্ষেপ নেই। দিনের পর দিন এভাবে চলতে থাকায় দুর্ভোগের শিকার হচ্ছেন নাগরিকরা। এমতাবস্থায় গ্যাস সঙ্কট নিরসনে জাতীয় গ্রীড থেকে সরবরাহ বৃদ্ধির জন্য জ্বালানি উপদেষ্টা, বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রী এবং পেট্রোবাংলার চেয়ারম্যানের প্রতি আহ্বান জানিয়েছে চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। শনিবার এক জরুরী পত্রের মাধ্যমে এই আহ্বান জানানো হয়।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও পেট্রোবাংলা চেয়ারম্যান ইশতিয়াক আহমেদের কাছে পাঠানো পত্রে উল্লেখ করেন, বিরাজমান গ্যাস সঙ্কটের কারণে চট্টগ্রামে শিল্প খাতে উৎপাদন ব্যাহত হচ্ছে এবং বিদেশী ক্রেতাদের আদেশ মোতাবেক পণ্য রফতানি বাধাগ্রস্ত হচ্ছে। তাছাড়া মহানগরীর গ্যাসনির্ভর হাজার হাজার বাসাবাড়ি, রেস্তরাঁ এবং খাবারের দোকানে গ্যাসের অভাবে রান্না করা যাচ্ছে না। গ্যাসের অভাবে রাউজান তাপবিদ্যুত ও শিকলবাহা কেন্দ্রে উৎপাদন করা যাচ্ছে না।

চেম্বার সভাপতি আরও উল্লেখ করে বলেন, চট্টগ্রামে বছরের পর বছর চাহিদার তুলনায় প্রায় অর্ধেক গ্যাস সরবরাহের কারণে শিল্পায়ন বন্ধ রয়েছে। চলমান শিল্প কারখানাগুলোর অবস্থাও নাজুক। রেশনিংয়ে মাধ্যমে কেজিডিসিএল কোন প্রকারে পরিস্থিতি সামাল দিয়ে আসছিল। গ্যাসের সরবরাহ কম হওয়ায় উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রাম মহানগরের আবাসিক এবং শিল্পসহ সর্বক্ষেত্রে চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ইতোপূর্বে বিভিন্ন সময়ে এ অঞ্চলের গ্যাস সঙ্কটের বিষয়টি সুরাহাকল্পে যথাযথ কর্তৃপক্ষের বরাবরে বার বার পত্র দেয়ার পরও পরিস্থিতির আশানুরূপ অগ্রগতি হয়নি। তিনি দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু ও দ্বিতীয় বৃহত্তম মহানগরীর ৫০ লক্ষাধিক অধিবাসী এবং শিল্পোদ্যোক্তাদের নাজুক অবস্থা বিবেচনা করে জরুরীভিত্তিতে জাতীয় গ্রীড হতে চট্টগ্রামে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে জ্বালানি উপদেষ্টা, প্রতিমন্ত্রী ও পেট্রোবাংলা চেয়ারম্যানের পদক্ষেপ কামনা করেন।

শীর্ষ সংবাদ:
মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে