বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের সবচেয়ে দ্রুতগামী ক্রুজ মিসাইল ভারতের ব্রহ্ম

পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী ক্রুজ মিসাইল ব্রহ্ম এখন ভারতের সশস্ত্র বাহিনীর। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি এই ক্রুজ মিসাইলের গতি চিন্তায় ফেলেছে ন্যাটো বাহিনীকে। ব্রহ্ম ঘণ্টায় ৩৭০০ কিলোমিটার বেগে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ব্রহ্মকে রাডার ধরতে পারলেও তাকে বাঁধা দেয়া সম্ভব হবে না। খবর আনন্দবাজার পত্রিকার।

ইরাক এবং আফগানিস্তানের যুদ্ধক্ষেত্রে মার্কিন ক্রুজ ক্ষেপণাস্ত্র টোমাহক মিসাইলকেও গতিবেগে বহু পেছনে ফেলে দিয়েছে ব্রহ্ম। ১৯৮৭ সালে মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম (এমটিসিআর) নামে একটি সংগঠন তৈরি হয়। ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে সেই সময়ে বিশ্বে সবচেয়ে ক্ষমতাধর দেশগুলো এই সংগঠনের কর্ণধার। ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিভিন্ন দেশে বিস্তার রোধ করতেই সংগঠনটির জন্ম। ভারত সে সময় ক্ষেপণাস্ত্র তৈরি করা শুরু করে দিলেও, খুব একটা অগ্রগতি তখনও হয়নি। তাই ভারতকে এমটিসিআরের সদস্য হতে দেয়া হয়নি। কিন্তু গত দেড় দশকে মিসাইল টেকনোলজিতে ভারতের এত দ্রুত উত্থান ঘটেছে যে এমটিসিআরের সদস্য দেশগুলোর অনেকের থেকেই এগিয়ে রয়েছে। পৃথিবীতে যত রকমের ক্রুজ মিসাইল রয়েছে তার মধ্যে ব্রহ্ম সবচেয়ে দ্রুতগামী।

শান্তি আলোচনা শুরুর আগে দ্বিধাবিভক্ত সিরীয় বিদ্রোহীরা

জেনেভায় সিরীয় শান্তি আলোচনা শুরু হওয়ার দু’দিন আগেও কারা এই আলোচনায় প্রতিনিধিত্ব করবে তা নিয়ে ও প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী গ্রুপগুলো এখনও দ্বিধাবিভক্ত। দেশটির বিরোধী কর্মকর্তারা শুক্রবার এ খবর জানিয়েছেন। এদিকে সিরিয়ার পূর্বাঞ্চলে নতুন করে চালানো বিমান হামলায় ৪৫ জন নিহত হয়েছে। খবর ইয়াহু নিউজের।

সৌদি আরবে গত সপ্তাহে যে আলোচক দলের নাম ঘোষণা করা হয়েছে তার তীব্র প্রতিবাদ জানিয়ে এক কুর্দি সিনিয়র কর্মকর্তা এটিকে জিহাদের প্রতিনিধি বলে অভিহিত করেছেন। সরকার বিরোধী অনেকেই বলেছেন, সৌদি আরব, তুরস্ক ও কাতার সমর্থিত বিরোধী দলের মধ্যে আরও নাম যুক্ত করতে চায় রাশিয়া। জাতিসংঘ সমর্থিত সিরীয় সরকার ও বিরোধীদের মধ্যকার শান্তি আলোচনা সোমবার শুরু হওয়ার কথা। তবে কর্মকর্তারা বলেছেন, আলোচনা শুরু হতে কয়েক দিন দেরি হতে পারে। সৌদি সমর্থিত বিরোধী দলের নেতা আব্দুল বাসেত সিয়েদা বলেন, বিরোধী তালিকায় আরও নাম যুক্ত করতে রাশিয়ার ইচ্ছা তারা প্রত্যাখ্যান করেছেন। অন্য এক বিরোধী কর্মকর্তা বলেছেন, মস্কোবিরোধী তালিকায় আরও যাদের সংযুক্ত করতে চান তাদের মধ্যে রয়েছেন, সিরিয়ার সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী কাদরি জামিল, বৃহত্তম কুর্দি দল ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টির (পিওয়াইডি) কো-প্রেসিডেন্ট সালেহ মুসলিম। এদিকে তুরস্কও পিওয়াইডির অংশগ্রহণের কঠোর বিরোধিতা করেছে। পিওয়াইডির সামরিক শাখা সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীদের বিরুদ্ধে লড়াই করছে।

সিয়েদা বলেছেন, পিওয়াইডি সিরিয়ায় কুর্দিদের স্বার্থ তুলে ধরতে চায়। বিরোধী সিনিয়র এক কর্মকর্তা রিয়াদ হিজার বুধবার বিরোধী আলোচকদের নাম ঘোষণা করে বলেছেন, তারা সেনাবাহিনীর পক্ষত্যাগী আসাদ আল জৌবি ও ইসলামী বিদ্রোহী গ্রুপের এক প্রতিনিধি মোহাম্মাদ আলাউসের নেতৃত্বে আলোচনায় অংশ নেবেন।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা