বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেরা মোবাইল গেমগুলো

দ্য রুম থ্রি ॥ গা ছমছমে আবহাওয়ার এ্যাডভেঞ্চার ধাঁচের এই গেইমটিতে ধাঁধাঁর স্বাদ পান গেইমাররা। বিষাক্ত রুম, কড়া খোলা, সুইচ অন-অফ, দরজার তালা খোলার মধ্য দিয়ে একের পর এক রহস্যজট খুলতে হয় এতে। ভূতুড়ে ওই গেইমটি তালিকার দশম অবস্থানে স্থান করে নিয়েছে।

‘লুমিনো সিটি’ (স্টেট অফ প্লে) ॥ স্টেট অফ প্লে-এর লুমিনো সিটি গেইমটি গেইমারকে নিয়ে যাবে এক অদ্ভুত কাগজের দুনিয়াতে। সত্যিই এই গেইমের সবকিছুই কাগজের তৈরি। কাগজের এই দুনিয়াতে মজার ও রোমাঞ্চকর কিছু অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় গেইমারকে।

ফলআউট শেল্টার ॥ যারা ব্যবস্থাপনা জাতীয় গেইম পছন্দ করেন তাদের জন্যই তৈরি ফলআউট শেল্টার গেইমটি। চলতি বছর তিন সংবাদ সম্মেলনে বিনামূল্যের ফলআউট মোবাইল গেইম প্রকাশিত হওয়ার পর তা গেইমারদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।

আলফাবিয়ার (স্প্রে ফক্স) ॥ স্মার্টফোনে তো অনেক ওয়ার্ড গেইমই থাকে, এর মধ্যে কেবল এই গেইমটি ইয়াহু-এর তালিকায় আছে। এর কারণ গেইমটিতে থাকা আদূরে কিছু ভাল্লুক, প্রতিদিনের চ্যালেঞ্জ আর ক্ষমতা বাড়ানোর মজার কিছু কৌশল।

অল্টো’স এ্যাডভেঞ্চার (স্নোম্যান) ॥ স্নোবোর্ড নিয়ে এ্যাডভেঞ্চারে বেড়িয়ে পড়া অল্টোর গতি, লাফিয়ে বাধা অতিক্রম করা আর হরিণ শিকারের সঙ্গে মসৃণ গেইমপ্লে, রহস্য আর গ্রাফিক্সের কারণে এটি স্পোর্টি মোবাইল গেইম হিসেবে বছর সেরার তালিকায় উঠে এসেছে।

ইউ মাস্ট বিল্ড এ বোট (এইটটিএইট গেইম) ॥ নাম শুনেই অনেকটা ধারণা পাওয়া যায় গেইমটি সম্পর্কে। এই গেইমে প্রতি ঘণ্টায় একটু একটু করে একটি নৌকা তৈরি হবে। আধুনিক ডিজাইন কিন্তু পুরনো ধাঁচের এই গেইমটি বেশ মজার।

প্রুন (পলিকালচার) ॥ নতুনত্বের স্বাদ নিয়ে আসা প্রুন গেইমটি ২০১৫ সালে আলোড়ন ফেলে দিয়েছে। প্রকৃতি, আর পদার্থবিজ্ঞানের এক অপূর্ব সমন্বয় ঘটেছে এ গেইমটিতে। গেইমটি অপূর্ব সুর আর অসাধারণ গ্রাফিক্স জাগিয়ে মস্তিষ্কের স্নায়ুগুলোকে উত্তেজিত করে তোলে বলে জানিয়েছে ইয়াহু।

নতুনত্বের স্বাদ নিয়ে আসা প্রুন গেইমটি ২০১৫ সালে আলোড়ন ফেলে দিয়েছে। প্রকৃতি, আর পদার্থবিজ্ঞানের এক অপূর্ব সমন্বয় ঘটেছে এ গেইমটিতে। গেইমটি অপূর্ব সুর আর অসাধারণ গ্রাফিক্স জাগিয়ে মস্তিষ্কের স্নায়ুগুলোকে উত্তেজিত করে তোলে বলে জানিয়েছে ইয়াহু।

‘ডাউনওয়েল’ (মপিন, ডেভেলভার ডিজিটাল) ॥ সাবধান! জোম্বি আর দানবে ভরা এক কুয়াতে পড়ে গেছেন আপনি। কিন্তু ভয় পাবেন না এই শত্রুদের মোকাবেলা করতে আপনার কাছে বন্দুক আর নানা রকম ক্ষমতা আছে। এমনই এক কাহিনী নিয়ে তৈরি এই গেইম শুরু করলে শেষ না করা পর্যন্ত থামতে ইচ্ছা করে না।

‘হার স্টোরি’ (স্যাম বারলো) ॥ ফুল-মোশন ভিডিও গেইমগুলো সাধারণত খুব একঘেঁয়ে ও বিরক্তিকর হয়। কিন্তু হার স্টোরি গেইমটি সত্যিই একদম অন্যরকম। খুনের রহস্য সমাধানের জন্য একজন সত্যিকার গোয়েন্দার মতো ভাবতে শুরু করবেন গেইমার। গোপনীয়তায় ভরা রহস্যময়ী অভিনেত্রী চরিত্রটির ভিডিও ক্লিপগুলো মুগ্ধ করার মতো।

‘লারা ক্রফট গো’ (স্কয়ার এনিক্স মন্ট্রিয়াল) ॥ এ্যাকশন ও সারভাইভাল গেইম টুম্ব রেইডারের লারা ক্রফটের কথা নিশ্চই মনে আছে? সেই গেইমটিকে স্ট্র্যাটিজিক গেইমে রূপান্তর করা গেলে কেমন হতে পারে? এমনটাই করেছে স্কয়ার এনিক্স মন্ট্রিয়ালের দল। অসাধারণ গ্রাফিক্সে জটিল পাজল আর কমব্যাট নিয়ে লারা ক্রফট হাজির হবে গেইমারের মোবাইল স্ক্রিনে। গেইমটি খেললেই বোঝা যাবে তালিকার শীর্ষে এর স্থান পাওয়ার কারণ।

আইটি ডটকম ডেস্ক

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত