শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের নিন্দায় ওআইসিকে সমর্থন দিল বাংলাদেশ

কূটনৈতিক রিপোর্টার ॥ তেহরানের সৌদি দূতাবাসে হামলা ও আঞ্চলিক সন্ত্রাসে অব্যাহত মদদ দেয়ার অভিযোগ তুলে ইরানের নিন্দা জানিয়ে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বিবৃতিতে সমর্থন দিয়েছে বাংলাদেশ। সৌদি আরবের অনুরোধে বৃহস্পতিবার জেদ্দায় ওআইসির মন্ত্রী পর্যায়ের বিশেষ বৈঠক থেকে এ বিবৃতি দেয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়।

জেদ্দায় ওআইসির সভাপতি হিসেবে পদাধিকারবলে কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে ৫৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ পর্যায়ের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন। তবে এই বিবৃতিকে একচোখা ও দোষারোপমূলক আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে ইরান। তেহরানে সৌদি আরবের কূটনৈতিক মিশনে হামলার পর উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ডাকা ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও অংশ নেন।

সৌদি সরকার শিয়া ধর্মীয় নেতা নিমর আল-নিমরের মৃত্যুদ- কার্যকর করলে তেহরানে বিক্ষুব্ধ লোকজন দূতাবাসে হামলা চালায়। এরপর ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্কে মারাত্মক চিড় ধরে। সাম্প্রতিক ঘটনাগুলো দুই দেশের মধ্যে চলমান সম্পর্ককে আরও খারাপ করেছে।

বৃহস্পতিবারের বৈঠকে আবারও হামলার নিন্দা জানিয়ে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে ইরান সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। সন্ত্রাসী ও জঙ্গী গোষ্ঠীর সৃষ্ট সহিংসতার কারণে মধ্যপ্রাচ্যে অস্থির পরিস্থিতি নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি। এ সময় তিনি বলেন, উদ্বেগ বাড়ে, সহিংসতা উস্কে দেয় এবং আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করেÑ এমন কিছু করা থেকে সংশ্লিষ্ট সকলের বিরত থাকা উচিত। সন্ত্রাসবাদ ও সহিংস জঙ্গীবাদের দুষ্ট শক্তিগুলো মুসলিম উম্মাহর ভেতরে অনৈক্য ও বিভক্তির সুযোগ নিতে পারে বলেও সতর্ক করে দেন তিনি।

বিবৃতিতে ইরানে কূটনৈতিক মিশনে হামলার জন্য তেহরানের সমালোচনা করে ইরানের এ ধরনের আগ্রাসনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে সৌদি আরবের তোলা দাবির প্রতি সমর্থন জানিয়েছে ওআইসি। ওই অঞ্চলের অন্য দেশগুলোতে হস্তক্ষেপ ও সন্ত্রাসে অব্যাহত মদদ যোগানোর জন্য বিবৃতিতে ইরানের সমালোচনাও করা হয়। তবে ইরান এ বিবৃতিকে প্রত্যাখ্যান করে বলেছে, এটা একপক্ষীয় ও দোষারোপমূলক। এ ছাড়া বৈঠক চলাকালে মাহমুদ আলী ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়