শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জনগণের অংশগ্রহণে উন্নয়ন ফলপ্রসূ হয় ॥ রাষ্ট্রপতি

জনগণের অংশগ্রহণে উন্নয়ন ফলপ্রসূ হয় ॥ রাষ্ট্রপতি
  • ঢাকা অফিসার্স ক্লাবে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসব উদ্বোধন

বিডিনিউজ ॥ গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক উল্লেখ করে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, জনগণের সক্রিয় অংশগ্রহণ উন্নয়ন কর্মকাণ্ডকে ফলপ্রসূ ও বেগবান করে। শনিবার ঢাকা অফিসার্স ক্লাবে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসবে রাষ্ট্রপতি এ কথা বলেন।

‘ কেবল সরকার নয়, ব্যক্তি মানুষেরও দেশের প্রতি কর্তব্য আছে। মা যেমন সন্তানের কাছে সবচেয়ে প্রিয় তেমনি আমার জন্মস্থান অর্থাৎ আমি যেখানে ভূমিষ্ঠ হয়ে প্রথম আলোর মুখ দেখেছি, যে পরিবেশ ও প্রতিবেশে বেড়ে উঠেছি সেটি আমার নিকট সবচেয়ে প্রিয়। তাই এর জন্য কিছু বাড়তি দায়িত্ব থাকবেই। জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে স্থানীয় সংগঠনগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রপতি।

উন্নয়নশীল দেশ হিসেবে সরকারের সীমাবদ্ধতা অনেক। সরকারের একার পক্ষে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করাও সম্ভব নয়। এজন্য সরকারের পাশাপাশি

এলাকাভিত্তিক, পেশাভিত্তিক ও অন্যান্য সামাজিক সংগঠন আঞ্চলিক উন্নয়ন ও সমাজ সংস্কারে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

সম্মিলিত উদ্যোগকে ‘গুরুত্বপূর্ণ’ অভিহিত করে রাষ্ট্রপতি বলেন, আমার আহ্বান, আমরা যে যেখানে যা কিছুই করি না কেন, নিজের এলাকার জন্যও ভাল কিছু কাজ করি। এভাবে সবাই যদি কাজ করি তবে ধীরে ধীরে দেশের উন্নতি হবে।

নিজের এলাকা কিশোরগঞ্জ না থাকলেও ময়মনসিংহকে বিভাগ ঘোষণা করায় সরকারকে ধন্যবাদ জানান আবদুল হামিদ। ইতোমধ্যে সরকার ময়মনসিংহকে বিভাগ ঘোষণা করেছে এবং এ লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে। বৃহত্তর ময়মনসিংহের একজন অধিবাসী হিসেবে আমি প্রধানমন্ত্রী ও তার সরকারকে এজন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি আশা করি, ময়মনসিংহ বিভাগ বাস্তবায়নের ফলে এ অঞ্চলের উন্নয়ন ত্বরান্বিত হবে।

অনুষ্ঠানে ময়মনসিংহের ঐতিহ্যবাহী ভোজন উৎসব ‘জেয়াফত’ থাকায় আয়োজকদের ধন্যবাদ জানান রাষ্ট্রপতি হামিদ। ‘জেয়াফত অনুষ্ঠানের মাধ্যমে তরুণ প্রজন্ম, যাদের অনেকেই হয়ত শব্দটির নামও শোনেনি, তারা একটি সম্যক ধারণা লাভ করতে সক্ষম হবে।

বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তফা জব্বার, মহাসচিব রাশেদুল হাসান শেলী, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃৃতিক উৎসবের আহ্বায়ক ম. হামিদ।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে