বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী দমন ও শ্রমমান পরিস্থিতি দেখতে আসছে দুটি মার্কিন প্রতিনিধি দল

কূটনৈতিক রিপোর্টার ॥ নতুন বছরের শুরুতেই বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি, আঞ্চলিক নিরাপত্তা, সন্ত্রাস-জঙ্গীবাদ দমন ও শ্রমমান পরিস্থিতি পর্যবেক্ষণে ঢাকা আসছে দুইটি মার্কিন প্রতিনিধি দল। মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও দেশটির সন্ত্রাস-জঙ্গীবাদ দমন ব্যুরো থেকে পৃথক প্রতিনিধি দল ঢাকা সফর করবেন। আগামী এক সপ্তাহের মধ্যেই প্রতিনিধি দল দুটি ঢাকা সফরে আসছেন। কূটনৈতিক সূত্র এসব তথ্য জানায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের ঢাকা সফরের বিষয়ে এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি ঢাকার মার্কিন দূতাবাস। তবে একাধিক কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রথম প্রতিনিধি দলটি ঢাকা সফরে আসছেন ৫ জানুয়ারি। আর সন্ত্রাস ও জঙ্গীবাদ দমন ব্যুরোর প্রতিনিধি দলটি আসছেন ৮ জানুয়ারি। উভয় প্রতিনিধি দল তিনদিন করে ঢাকা সফর করবে।

সূত্র জানায়, ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তিনি বড়দিনের ছুটি উপলক্ষে যুক্তরাষ্ট্রে যান। তবে বার্নিকাট বাংলাদেশের সার্বিক পরিস্থিতি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরে অবহিত করেছেন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর ইতোমধ্যেই দু’বছর হতে চলেছে। চলতি বছর সেই নির্বাচনের বর্ষপূর্তির সময়েই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের ঢাকা সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সূত্র জানায়, এবারের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলে উচ্চ পর্যায়ের কর্মকর্তা থাকছেন না। উভয় প্রতিনিধি দলে মধ্যম পর্যায়ের কর্মকর্তারা ঢাকা আসছেন।

ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট যুক্তরাষ্ট্র সফরের আগের দিন ২৩ ডিসেম্বর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হকে সঙ্গে এক বৈঠক করেন। সে সময় তিনি বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সচিবের সঙ্গে বৈঠক শেষে মার্শা বার্নিকাট জানিয়েছিলেন, নতুন বছরের শুরুতেই বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রতিনিধি দল ঢাকা সফর করবেন।

সূত্র জানায়, ৫ জানুয়ারি নির্বাচনের দুই বছর পর বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রতিনিধি দল। বাংলাদেশের রাজনীতিতে সরকার ও বিরোধী দলের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করবেন প্রতিনিধি দলের সদস্যরা। এছাড়া গণতন্ত্র চর্চার ক্ষেত্রগুলো নতুন করে যাচাই করবেন তারা। তারা বাংলাদেশের শ্রমমানের অগ্রগতিও পর্যালোচনা করবেন। বাংলাদেশের শ্রমমানের অগ্রগতি হয়েছে বলে ইতোমধ্যেই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশেষ করে তৈরি পোশাকখাতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। তবে এই খাতে আর অগ্রগতি হওয়া উচিত বলে মনে করে মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে বর্তমানে সারা বিশ্বজুড়ে উগ্র জঙ্গী গোষ্ঠী আইএস তৎপরতা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশে আইএসের উপস্থিতির বিষয়ে সতর্ক পর্যবেক্ষণ রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। বাংলাদেশকে এ বিষয়ে সহায়তাও করতে চায় দেশটি। তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে, এদেশে আইএসের উপস্থিতি নেই। তাদের কোন কার্যক্রমও নেই। বাংলাদেশে আইএসের উপস্থিতির বিষয়ে পর্যবেক্ষণ করবে মার্কিন যুক্তরাষ্ট্রের সন্ত্রাস ও জঙ্গীবাদ দমন ব্যুরো। সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনের বিষয়ে বাংলাদেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ব্যুরোর কর্মকর্তারা। এছাড়া বিদেশী নাগরিক হত্যার প্রেক্ষিতে নিরাপত্তা ব্যবস্থায় গৃহীত পদক্ষেপ পর্যবেক্ষণ করবেন তারা। বাংলাদেশের সংখ্যালঘুদের ওপর বিশেষ করে শিয়া মসজিদ ও খ্রিস্টান যাজকের ওপর হামলায় সরকারের নেয়া পদক্ষেপ পর্যবেক্ষণ করবে মার্কিন প্রতিনিধি দল।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রের দুই প্রতিনিধি দলের সফর ঘিরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রস্তুতি নেয়া হচ্ছে। মার্কিন প্রতিনিধি দলের সদস্যরা পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ছাড়াও সরকারী-বেসরকারী বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন