রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন বিমান হানায় খতম প্যারিস হামলার ষড়যন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ সিরিয়ায় মার্কিন বিমান হানায় খতম প্যারিস হামলার অন্যতম প্রধান ষড়যন্ত্রী শরাফে আল মুয়াদান। জানাল পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনে সাংবাদিক সম্মেলন করে এই সাফল্যের কথা জানিয়েছেন বাহিনীর মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন। ফরাসি নাগরিক মুয়াদান প্যারিস হামলার মূল চক্রী আবদেলহামিদ আবাউদের ডান হাত ছিল বলে দাবি আমেরিকার।

২৪ ডিসেম্বর শরাফে আল মুয়াদান নিহত হয়েছে বলে পেন্টাগন জানিয়েছে। কর্নেল ওয়ারেন জানিয়েছেন, মুয়াদান ফ্রান্সেই বড় হয়েছে। শিক্ষা জীবনও সেখানেই কেটেছে। তার পর আইএস-এ যোগ দেওয়ার জন্য সে সিরিয়ায় চলে যায়। প্যারিসে হামলার ছক তৈরি হওয়ার পর আবাউদের উপর তার মূল দায়িত্ব পড়ে। আবাউদের সহকারী ছিল মুয়াদান। জঙ্গি হামলার প্রস্তুতি পর্বে প্যারিস এবং সিরিয়ার মধ্যে সমন্বয়ের কাজটা মুয়াদানই করছিল। মার্কিন বিমানহানায় নিহত হওয়ার আগে পর্যন্তও সে ফ্রান্সে আবার জঙ্গি হামলার ছক কষছিল বলে পেন্টাগনের দাবি।

প্যারিসে জঙ্গি হামলার পর থেকে সিরিয়ায় আইএস ঘাঁটি লক্ষ্য করে ন্যাটো বাহিনীর হামলা আরও তীব্র হয়েছে। প্যারিস হামলার ষড়যন্ত্র যে সিরিয়া থেকেই হয়েছিল, তা আগেই স্পষ্ট হয়েছে ফরাসি গোয়েন্দাদের কাছে। তার পর থেকে ওই জঙ্গি হামলায় জড়িতদের খতম করার উপর বিশেষ জোর দেয় ন্যাটো।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার