সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রয়োজনে আরও সামরিক ক্ষমতা ব্যবহার করব

  • সিরিয়ায় আইএসবিরোধী অভিযান সম্পর্কে পুতিন

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, সিরিয়ায় আইএসবিরোধী অভিযানে রাশিয়া তার সামরিক সক্ষমতার চেয়ে অনেক কম শক্তি ব্যবহার করেছে। আমাদের অন্য জিনিসও আছে। প্রয়োজন হলে তা ব্যবহার করব। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় শান্তি পরিকল্পনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অনুমোদন পাওয়ার একদিন পর শনিবার এসব কথা বললেন পুতিন। খবর বিবিসির।

সিরিয়ায় পাঁচ বছর ধরে চলা গৃহযুদ্ধে এখন পর্যন্ত আড়াই লাখ মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে লাখো সিরীয়। এ অবস্থায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতৃত্বে ১৭টি দেশের সমন্বয়ে গঠিত ইন্টারন্যাশনাল সিরিয়া সাপোর্ট গ্রুপ (আইএসএসজি) জেনেভা ও ভিয়েনা বৈঠকে গৃহীত পরিকল্পনা নিয়ে গত শুক্রবার নিউইয়র্কে আবার বৈঠক করে। সেখানে সিরিয়ার সরকার এবং বিরোধীদের যত দ্রুত সম্ভব, পারলে আগামী জানুয়ারির মধ্যেই এক টেবিলে বসানোর সিদ্ধান্ত হয়। ওই দিনই নিরাপত্তা পরিষদে এ পরিকল্পনা সর্বসম্মতিক্রমে পাস হয়। পরিকল্পনা মতো যুদ্ধবিরতির মাধ্যমে সিরিয়ার দুই পক্ষকে আলোচনায় আনা সম্ভব হলে দেশটিতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন শক্তিগুলোর একমাত্র লক্ষ্যবস্তু হবে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এ জঙ্গী সংগঠনটি সিরিয়া এবং তার প্রতিবেশী ইরাকের একটি বড় অংশ দখল করে আছে।

৩২০ বিদেশী গুপ্তচর শনাক্ত ॥ রাশিয়ার কাউন্টার ইন্টেলিজেন্স সার্ভিস চলতি বছরে দেশটিতে ৩২০ জন বিদেশী গুপ্তচর এবং তাদের অনুচর শনাক্ত করেছে। ‘গোয়েন্দা কর্মীদের দিবস’-এর আগে দেয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এ কথা বলেছেন। তিনি বলেন, রুশ গোয়েন্দা সংস্থাগুলো দেশটিতে সন্ত্রাসবাদ বিষয়ক ৩০টি ষড়যন্ত্র নস্যাত করে দিয়েছে। সন্ত্রাসবাদবিরোধী তৎপরতায় বিশেষভাবে জোর দেয়ার জন্য রুশ গোয়েন্দা সংস্থাগুলোকে আহ্বান জানান তিনি। পুতিন বলেন, কোন কোন দেশের গোয়েন্দা সংস্থা রাশিয়ায় তাদের তৎপরতা জোরদার করছে। বিদেশী গোয়েন্দা সংস্থা এবং তাদের অনুচরদের যথাযথ জবাব দেয়ার জন্য রাশিয়া প্রস্তুত বলেও এ সময় ঘোষণা করেন তিনি। রুশ গোয়েন্দা সংস্থাগুলো দেশটিতে দুর্নীতি, জালিয়াতিবিরোধী লড়াই এবং সীমান্ত রক্ষায় নিয়োজিত রয়েছে উল্লেখ করে পুতিন বলেন, রুশ সশস্ত্রবাহিনীর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে গোয়েন্দা সংস্থাগুলোকে তাদের সঙ্গেও সহযোগিতা করা উচিত।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত