রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ মেক্সিকোর দক্ষিণাঞ্চলে বৃহস্পতিবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৬। এই ঘটনায় সামান্য ক্ষতি হয়েছে এবং আতঙ্কিত মানুষ স্কুল ও বিভিন্ন ভবন ছেড়ে দৌঁড়ে বেরিয়ে এসেছে। পার্শ্ববর্তী দেশ গুয়াতেমালায়ও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার মতে, উপকূলীয় ট্রেস পিকোস শহর থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে চিয়াপাস রাজ্যে স্থানীয় সময় ১টা ৪৯ মিনিটে (গ্রিনিচ মান সময়১৯৪৯) ৯৪ কিলোমটার গভীরে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

খবর বার্তা সংস্থা এএফপি’র।

চিয়াপাসে ভূমিকম্পটি এতো তীব্রভাবে অনুভূত হয় যে রাজ্যের রাজধানী টুক্সটলা গুটিয়েরেজের বিভিন্ন ভবন ও স্কুল থেকে আতঙ্কিত মানুষ রাস্তায় বেরিয়ে আসে।

চিয়াপাস রাজ্যের বেসামরিক প্রতিরক্ষা সংস্থা বলেছে,এই ভূমিকম্পে ভবনগুলোতে ছোটখাটো ক্ষতি হয়েছে। কোন কোন ভবনে ফাটল দেখা দেয়।

মেক্সিকোর বেসামরিক প্রতিরক্ষা সমন্বয়ক লুইস ফিলিপ পুয়েন্তে জানান, পার্শ্ববর্তী ওয়াক্সাকা রাজ্যেও ‘মাঝারিভাবে’ এবং তাবাস্কোয় ‘জোরালোভাবে’ ভূমিকম্প অনুভূত হয়।

মেক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যাঞ্জেল ম্যানসেরা জানান, ২ কোটি ১০ লাখ জনসংখ্যা অধ্যুষিত এই মেগা রাজধানীতেও ‘মৃদু কম্পন’ অনুভ’ত হয়। তবে এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা গ্রেফতার         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন        
//--BID Records