বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৭শ’ বছরের পুরনো আংটি

১৭শ’ বছরের পুরনো আংটি

ব্রিটেনের এক বাগানে ১ হাজার সাত শ’ বছরের পুরনো স্বর্ণের একটি আংটি পাওয়া গেছে। সম্প্রতি হ্যাম্পশায়ারের ইংলিশ কাউন্টির ট্যাঙ্গলে আংটিটি পাওয়া যায়। একজন নতুন ধাতববিদ পরীক্ষার পর বিষয়টি জানতে পেরেছেন। মনে করা হচ্ছে এটি রোমান সভ্যতার সময়ের। আংটির ওপর একটি নীল রঙ্গের পাথর বসানো। পাথরের ওপর রোমান ইতিহাসে যৌন দেবতা হিসেবে পরিচিত কিউপিডের একটি পুরো নগ্ন ছবি অঙ্কিত রয়েছে। মনে করা হচ্ছে সেই আমলে হয়ত কোন নারী অথবা পুরুষ এই আংটিটি আঙ্গুলে পরেছে। ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, রোমান কামদেব কিউপিড একটি ছোট্ট তীর নিয়ে তার নিজস্ব ভঙ্গিতে দাঁড়িয়ে রয়েছে।

এই আংটি বিষয়ে জার্নাল ব্রিটানিয়ায় একটি বিশদ প্রবন্ধ লিখেছেন ব্রিটেনের প্রত্মতত্ত্ববিদ স্যালি ওরেল ও লন্ডন কিংস কলেজের শিক্ষক জন প্যারিস। তারা লিখেছেন আংটির ওপর কিউপিডের ছবি দেখে মনে হচ্ছে, এটি রোমান সভ্যতার সময়ের। কেননা এতে রোমান কামদেব কিউপিডের ছবি রয়েছে। তারা বলেন, সেই আমলে যৌনতাপ্রিয় পুরুষ ও মহিলার কাছে কিউপিড ছিল জনপ্রিয়। অনেকে কিউপিডের জীবন ধারা অনুসরণ করতে চাইত। আমাদের মনে হচ্ছে এ ধরনের কোন পুরুষ বা মহিলা আংটিটি আঙ্গুলে পরতেন। আংটিটি বর্তমানে হ্যাম্পশায়ার জাদুঘরে রাখা হয়েছে। পরে এটিকে এ্যান্ডভার জাদুঘরে প্রদর্শন করা হবে। -ডেইলি মেইল অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়         বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহীর পৌর মেয়র আব্বাস গ্রেফতার         ঢাবি জাতিকে যা কিছু উপহার দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের         রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে