রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু বিজ্ঞানী সিএস করিম আর নেই

অর্থনৈতিক রিপোর্টার॥ পরমাণু বিজ্ঞানী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা চৌধুরী সাজ্জাদুল করিম আর নেই (ইন্নালিল্লাহি ওয়া....রাজেউন)। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাতে তার মৃত্যু হয়। মৃত্যুকালে আনবিক শক্তি কমিশনের সাবেক এই চেয়ারম্যানের বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি পরিচিত ছিলেন সিএস করিম নামে।

পরিবারের সদস্যরা জানান, জ্বর নিয়ে বৃহস্পতিবার দুপুরে চিকিৎসকের কাছে গেলে নিউমোনিয়া হয়েছে জানিয়ে সিএস করিমকে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে আইসিইউতে রাখা হয় তাকে। শারীরিক অবস্থার অবনতি হলে শুক্রবার দুপুরে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। রাত ১০টা ৪০ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বাংলাদেশ আনবিক শক্তি কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন ছাড়াও আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার সদস্য ছিলেন তিনি। কর্মজীবনে পেশাদারি দক্ষতার জন্য সহকর্মীদের মধ্যে তিনি ছিলেন প্রশংসিত।

বাংলাদেশে বিদ্যুৎ চাহিদা মেটাতে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার ওপর সব সময় জোর দিতেন সিএস করিম। তিনি ছিলেন পরমাণু নিরাপত্তা বিষয়ে বিশেষজ্ঞ।

২০০৭ সালের জানুয়ারিতে ফখরুদ্দীন আহমদ নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদ বাংলাদেশ সরকারের দায়িত্ব নিলে তাতে কৃষি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান সিএস করিম। সে সময় শস্য ফলন বাড়াতে তিনি সারা দেশ চষে বেড়ান, যা প্রশংসিত হয়। তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালনের আগে বিদ্যুৎ ও জ্বালানি খাতের নীতি-নির্ধারণী বিভিন্ন কমিটিতে দায়িত্ব পালন করেন সিএস করিম।

সিএস করিমের জন্ম ১৯৪৮ সালের ৭ জানুয়ারি নানা বাড়ি চট্টগ্রামের মীরসরাইয়ের চিনকি আস্তানার তাকিয়া বাড়িতে। বাবা বিচারক ছিলেন বলে মাধ্যমিক পর্যন্ত তার শিক্ষাজীবন কেটেছে দেশের বিভিন্ন জেলায়। ১৯৬৪ সালে এসএসসি পাস করা সিএস করিম পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। পরে রাশিয়ায় তিনি নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ও পোস্ট ডক্টরেট করেন।

শীর্ষ সংবাদ:
হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন