শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবৈধ বিলবোর্ড উচ্ছেদ বন্ধ ॥ ম্লান হচ্ছে চট্টগ্রাম নগরীর সৌন্দর্য

আহমেদ হুমায়ুন, চট্টগ্রাম অফিস ॥ ইট-পাথরের যান্ত্রিক নগর জীবনেও ছিল প্রকৃতির ছোঁয়া। চার দেয়াল থেকে বের হলেই নগরবাসী পেতেন প্রকৃতির নির্মল বাতাস। চোখ জুড়াত সড়কে ঘেঁষে থাকা পাহাড় দেখে। এটা চট্টগ্রাম নগরীর দুই-এক বছর আগের চিত্র। কিন্তু এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না। পাহাড় ছাপিয়ে, সড়কের সৌন্দর্য নষ্ট করে গড়ে ওঠা বড় বড় বিলবোর্ডে নগরীর সেই সৌন্দর্য বিলীন হয়ে গেছে। দিন দিন নগরীর প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হলেও এ ব্যাপারে উদাসীন চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন নির্বাচিত হওয়ার পর সৌন্দর্য ফিরিয়ে আনতে নগরীর সকল বিলবোর্ড উচ্ছেদ করার ঘোষণা দিলেও এখন এ ব্যাপারে তিনি নিশ্চুপ। শপথ গ্রহণ করার পর তাঁর নির্দেশে জুন-জুলাই মাসে টানা বিলবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলেও গত ২৬ জুলাই মেয়র দায়িত্ব গ্রহণের পর আর কোন অভিযান পরিচালনা করা হয়নি। দায়িত্ব গ্রহণের পর বিগত তিন মাসে একটি বিলবোর্ডও উচ্ছেদ হয়নি।

মেয়রের নীরবতায় উল্টো নতুন করে বিলবোর্ড উঠতে শুরু করেছে। গত তিন মাসে নগরীর লাভ লেন, জামাল খান মোড়, ষোলশহর দুই নম্বর গেট ও টাইগারপাস এলাকায় উচ্ছেদের পর নতুন করে বিলবোর্ড উঠেছে। তবে গত জুন থেকে নতুন বিলবোর্ড অনুমোদন এবং পুরাতন বিলবোর্ডের নবায়ন বন্ধ রেখেছে সিটি কর্পোরেশন। জুন থেকে অনুমোদন ও নবায়ন বন্ধ থাকায় নগরীর সকল বিলবোর্ড অবৈধ হয়ে পড়েছে। সিটি কর্পোরেশন চাইলে এখন সকল বিলবোর্ড উচ্ছেদ করতে পারে। অবৈধ হওয়ার পরও এখন সিটি কর্পোরেশন কোন অভিযান পরিচালনা করছে না।

সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আহমদুল হক বলেন, ‘অবৈধ বিলবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করেন সিটি ম্যাজিস্ট্রেট। তিনি এ বিষয়ে বলবেন। আমরা অবৈধ ও বৈধ বিলবোর্ডের তালিকা করে দিয়েছি।’ উচ্ছেদ অভিযান পরিচালনার দায়িত্বে থাকা সিটি ম্যাজিস্ট্রেট নাজিয়া শিরিন এ বিষয়ে কিছু বলতে রাজি হননি। এ বিষয়ে জানতে মেয়র আ জ ম নাছির উদ্দিনের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি মোবাইল রিসিভ করেননি।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records