রবিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবৈধ বিলবোর্ড উচ্ছেদ বন্ধ ॥ ম্লান হচ্ছে চট্টগ্রাম নগরীর সৌন্দর্য

আহমেদ হুমায়ুন, চট্টগ্রাম অফিস ॥ ইট-পাথরের যান্ত্রিক নগর জীবনেও ছিল প্রকৃতির ছোঁয়া। চার দেয়াল থেকে বের হলেই নগরবাসী পেতেন প্রকৃতির নির্মল বাতাস। চোখ জুড়াত সড়কে ঘেঁষে থাকা পাহাড় দেখে। এটা চট্টগ্রাম নগরীর দুই-এক বছর আগের চিত্র। কিন্তু এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না। পাহাড় ছাপিয়ে, সড়কের সৌন্দর্য নষ্ট করে গড়ে ওঠা বড় বড় বিলবোর্ডে নগরীর সেই সৌন্দর্য বিলীন হয়ে গেছে। দিন দিন নগরীর প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হলেও এ ব্যাপারে উদাসীন চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন নির্বাচিত হওয়ার পর সৌন্দর্য ফিরিয়ে আনতে নগরীর সকল বিলবোর্ড উচ্ছেদ করার ঘোষণা দিলেও এখন এ ব্যাপারে তিনি নিশ্চুপ। শপথ গ্রহণ করার পর তাঁর নির্দেশে জুন-জুলাই মাসে টানা বিলবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলেও গত ২৬ জুলাই মেয়র দায়িত্ব গ্রহণের পর আর কোন অভিযান পরিচালনা করা হয়নি। দায়িত্ব গ্রহণের পর বিগত তিন মাসে একটি বিলবোর্ডও উচ্ছেদ হয়নি।

মেয়রের নীরবতায় উল্টো নতুন করে বিলবোর্ড উঠতে শুরু করেছে। গত তিন মাসে নগরীর লাভ লেন, জামাল খান মোড়, ষোলশহর দুই নম্বর গেট ও টাইগারপাস এলাকায় উচ্ছেদের পর নতুন করে বিলবোর্ড উঠেছে। তবে গত জুন থেকে নতুন বিলবোর্ড অনুমোদন এবং পুরাতন বিলবোর্ডের নবায়ন বন্ধ রেখেছে সিটি কর্পোরেশন। জুন থেকে অনুমোদন ও নবায়ন বন্ধ থাকায় নগরীর সকল বিলবোর্ড অবৈধ হয়ে পড়েছে। সিটি কর্পোরেশন চাইলে এখন সকল বিলবোর্ড উচ্ছেদ করতে পারে। অবৈধ হওয়ার পরও এখন সিটি কর্পোরেশন কোন অভিযান পরিচালনা করছে না।

সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আহমদুল হক বলেন, ‘অবৈধ বিলবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করেন সিটি ম্যাজিস্ট্রেট। তিনি এ বিষয়ে বলবেন। আমরা অবৈধ ও বৈধ বিলবোর্ডের তালিকা করে দিয়েছি।’ উচ্ছেদ অভিযান পরিচালনার দায়িত্বে থাকা সিটি ম্যাজিস্ট্রেট নাজিয়া শিরিন এ বিষয়ে কিছু বলতে রাজি হননি। এ বিষয়ে জানতে মেয়র আ জ ম নাছির উদ্দিনের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি মোবাইল রিসিভ করেননি।

শীর্ষ সংবাদ:
বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু         পুরান ঢাকার ৩ গোডাউনে কেমিক্যাল বিস্ফোরণ ॥ দগ্ধ দুই         গায়েবি মামলায় বিরোধীদের গ্রেফতার চলছে ॥ ফখরুল         ভার্চুয়াল কোর্টে সাড়ে ২৭ হাজার জামিন ॥ বিচার প্রার্থীরা উপকৃত         রাজধানী জলসবুজে পরিণত করার মহাপরিকল্পনা         চট্টগ্রামে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে         উৎসবমুখর রাজধানীর বাড়ির ছাদ         সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জন         অনলাইনে যোগদান করবেন পদোন্নতি পাওয়া যুগ্ম সচিবরা         রবিবার থেকে রাজধানীতে জোন ভিত্তিক লকডাউন         সোমবার লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে গণস্বাস্থ্য         করোনা সংকটে এখনো কিছু মানুষ সমালোচনায় ব্যস্ত : তথ্যমন্ত্রী        
//--BID Records