সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিমে চার কুসুম

ডিমে চার কুসুম

ডিমে সাধারণত একটি কুসুম থাকে। মাঝে মধ্যে জোড়া কুসুমও দেখা যায়। চার কুসুমের ডিমের কথা ভাবাই যায় না। ভাবার দরকার নেই, ইংল্যান্ডে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে এক আশ্চর্য ডিম পাওয়া গেছে। সাধারণ ডিমের চেয়ে প্রায় তিনগুণ বড় এবং প্রায় চার আউন্স ওজনের ওই ডিমে ছিল চারটি কুসুম। অবশ্য ২০১০ সালে এ ধরনের একটি ডিমের খবর পাওয়া গিয়েছিল নিউক্যাসেলে।

বিশেষজ্ঞদের মতে, মুরগির একটি ডিমে দুটি কুসুম পাওয়ার ঘটনা খুব কম ঘটে। ০.১ শতাংশ ক্ষেত্রে এমনটি হতে দেখা যায়। প্রতি ১১০০ কোটি ডিমের মধ্যে একটিতে হয়তো চারটি কুসুম থাকতে পারে। চারটি কুসুম পাওয়ার প্রতিটি ঘটনাই ইংল্যান্ডের।

তবে এবার চার কুসুমের একটি ডিম পাওয়া গেছে চীনে। সানকি প্রদেশের জিয়ান শহরে বসবাসকারী ইয়ান নামে এক নারী পেয়েছেন ডিমটি। চীনের সংবাদমাধ্যম পিপল ডট সিএনে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইয়ান তার পরিবারের জন্য রাতের খাবার তৈরির সময় ডিম ভেঙ্গে সেখানে চারটি কুসুম দেখে অবাক হন। বিশেষজ্ঞরা জানান, একটি ডিমে চারটি কুসুম পাওয়ার ঘটনা খুব কম ঘটে। তবে একটি ডিমে সর্বোচ্চ নয়টি কুসুম পাওয়ার ঘটনাও ঘটেছে।

ইয়ানের বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়, সাধারণ ডিমের সঙ্গে এর তেমন কোন পার্থক্য ছিল না। এর ওজন ও আকার ছিল স্বাভাবিক ডিমের মতোই। এটি ভাঙ্গার আগে এমনটি মনে হয়নি যে, এর মধ্যে একাধিক কুসুম থাকতে পারে।

সূত্র : ওয়েবসাইট

শীর্ষ সংবাদ:
জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ        
//--BID Records