শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কারচুপি শিল্প সুদিন হারাচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিকে অভাব প্রয়োজনীয় পুঁজির, অন্যদিকে নেই দক্ষ জনবল, ফলশ্রুতিতে সুদিন হারিয়েছে রাজধানীর এমব্রয়ডারি আর কারচুপি শিল্প। মিরপুর, মোহাম্মদপুরের অনেক কারখানাতেই সীমিত আকারে চলছে পোশাকে পুঁথি, চুমকি বসানোর কাজ, যার কোনটিতেই নেই তিন থেকে চারজনের বেশি কারিগর।

মহাজনরা বলছেন, দাম বেশি হওয়ায় দেশীয় কারচুপির চাহিদা কমে যাওয়ার সঙ্গে বাজারে অবাধে প্রবেশ করছে কমদামী ভিনদেশী পোশাক, যে কারণে এ খাতে বিনিয়োগে আগ্রহ হারিয়েছেন তারা।

ছোট্ট এক একটি ঘর, যার মেঝেতে পাতা কয়েকটি কাঠের ফ্রেম। ফ্রেমগুলোর চার পাশে সুতা দিয়ে টান টান করে আটকানো বাহারি নক্সার শাড়ি, লেহেঙ্গা, পাঞ্জাবি কিংবা কামিজ। প্রত্যেকটি পোশাকের দু’পাশে পিঁড়িতে বসে একমনে পুঁথি, চুমকি, জরি আর কাঁচ বসাচ্ছেন কারিগররা, যার আক্ষরিক নাম কারচুপি। দেশে এক সময় এসব কাজের কদর ছিল অনেক, কিন্তু কালের বিবর্তনে সোনালি অতীত হারিয়েছে এ কুটির শিল্পটি। এক সময় যেসব কারখানায় কাজ করতেন ৩৫ থেকে ৪০ জন কারিগর, এখন তা নেমে এসেছে তিন-চারজনে।

দূরবস্থার উৎস খুঁজতে গিয়ে দেখা যায়, বিনিয়োগের জন্য অর্থের যোগানই বড় সমস্যা মহাজনদের কাছে। সঙ্গে রয়েছে ভারত-পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে কম মূল্যে পোশাক আমদানির বিষয়টি। এ খাতের উন্নয়নে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা কারখানাগুলোকে একটি নির্দিষ্ট এলাকায় আনার পাশাপাশি প্রয়োজনীয় আর্থিক সহযোগিতার জন্য সরকারী উদ্যোগ দরকার বলেও মনে করে মালিকপক্ষ।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০