সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাধারণ পরিষদের সাবেক সভাপতি ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেফতার

জাতিসংঘ সাধারণ পরিষদের একজন সাবেক সভাপতির বিরুদ্ধে এক চীনা ধনকুবেরের কাছ থেকে মোটা অঙ্কের ঘুষ নেয়ার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

অভিযুুক্ত জন এ্যাশ এ্যান্টিগুয়া ও বার্বুডার প্রতিনিধি হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতিত্ব করেন। আরও পাঁচজনের সঙ্গে তাকে মঙ্গলবার গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জন এ্যাশের বিরুদ্ধে ১৩ লাখ ডলার ঘুষ নেয়ার অভিযোগ এনেছেন নিউইয়র্কের প্রসিকিউটররা। ওই অর্থ তিনি নিয়েছিলেন চীনা রিয়েল এস্টেট ব্যবসায়ী নগ ল্যাপ সেং-কে জাতিসংঘ এবং এন্টিগুয়া ও বার্বুডায় সরকারী কাজ ‘পাইয়ে দেয়ার’ মাধ্যমে। জন এ্যাশ ‘জাতিসংঘের নাম ভাঙিয়ে লাভের ব্যবসা’ খুলে বসেছিলেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন, এ অভিযোগ ওঠায় তিনি হতবাক, উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রের ফেডারেল এ্যাটর্নি প্রিট ভারারাকে উদ্ধৃত করে বিবিসি বলেছে, রোলেক্স ঘড়ি, একটি বাস্কেটবল কোর্ট আর দামি স্যুটের বিনিময়ে জন এ্যাশ নিজেকে এবং যে আন্তর্জাতিক সংস্থার তিনি নেতৃত্ব দিয়েছেন, তাকে বিকিয়ে দিয়েছেন। এসব ঘটনা এ্যাশ ঘটিয়েছেন ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে, যার মধ্যে দুই বছর তিনি সাধারণ পরিষদের সভাপতি ছিলেন।

জন এ্যাশের সঙ্গে গ্রেফতার হয়েছেন নগ ল্যাপ সেং, ডমিনিকান রিপাবলিকের কূটনীতিক ফ্রান্সিস লরেঞ্জো ও চীনে বসবাসকারী দুই মার্কিন নাগরিক। প্রিট ভারারা জানান, ঘুষ কেলেঙ্কারির তদন্তে আরও কয়েকজনের নাম এসেছে, যাদের পর্যায়ক্রমে গ্রেফতার করা হবে।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক আব্দুল মালেকের বিরুদ্ধে ২ মামলা         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         করোনা ভাইরাস ॥ মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়াল         করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল         ব্যবসায়ী আজিজ হত্যা॥ একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন         সড়ক দুর্ঘটনায় পিআইবির পরিচালকের মৃত্যু         যুক্তরাষ্ট্রে ছোট বিমান বিধ্বস্ত ॥ সব আরোহী নিহত         করোনা ॥ অবাধ চলাচলে ইউরোপে দ্বিতীয় দফা সংক্রমণ?         ভারতে ধসে পড়লো তিনতলা ভবন, নিহত ১০         আফগানিস্তানে সরকারি বাহিনীর বিমান হামলায় ৩০ তালেবান নিহত         মার্কিন ড্রোন পাচ্ছে আমিরাত         আবার জেনারেল সোলাইমানিকে হত্যার পক্ষে সাফাই গাইলেন পম্পেও         হাতিয়ায় অস্বাভাবিক জোয়ারে ২০টি গ্রাম প্লাবিত         ইউরোপজুড়ে হিজবুল্লাহর বিস্ফোরক মজুতের খবর প্রত্যাখ্যান করল ফ্রান্স         ১০৬ বছর বয়সী বৃদ্ধার কাছে হার মানলো করোনা