রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিলুপ্ত ছিটমহলে জমি নিয়ে বিরোধ, সংঘর্ষ ॥ প্রথম মামলা দায়ের

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে ॥ সদ্য বিলুপ্ত ছিটমহলে মারামারির ঘটনায় প্রথম মামলা দায়ের করা হয়েছে। প্রতিপক্ষের বিরুদ্ধে মামলাটি করেন কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার বাসিন্দা শহীদুল ইসলাম। বুধবার রাতে পৌনে ৯টায় ফুলবাড়ি থানায় তিনি মামলাটি করেন। ভারত ও বাংলাদেশের মধ্যে ছিটমহল ভাগাভাগির পর বাংলাদেশে এ ধরনের প্রথম কোন ছিটমহলবাসী মামলা করলেন। মামলার দুই আসামি হলেন, হানি মিয়া ও শাহিন মিয়া। ফুলবাড়ি থানা পুলিশ জানায়, জমি নিয়ে মারামারির কারণে এ মামলা হয়েছে। যার মামলা নং-২।

কুড়িগ্রাম সদর সার্কেলের সিনিয়র এএসপি মোঃ মাসুদ আলম বলেন, বিচারের জন্য যে কেউ আইনের আশ্রয় নিতে পারেন। কুড়িগ্রামের দাসিয়ারছড়া হচ্ছে সবচেয়ে বড় বিলুপ্ত ছিটমহল। আর এ ছিটমহলের ছোট কামাত পাড়ায় কয়েকদিন আগে শহীদুল ইসলামকে পথ রোধ করে আক্রমণ করে মারধর করে আসামিরা। এ ঘটনায় তিনি আইনের আশ্রয় নিয়েছেন। তদন্ত সাপেক্ষে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এতদিন যেখানে মারামারি ও খুনের ঘটনায় সাজা ছিল শুধু মাত্র অর্থদ- ও শারীরিক নির্যাতন।

মামলার বাদী শহীদুল ইসলাম জানান, আগে বিচার কি জানতাম না। আইন-পুলিশ কি জানতাম না। এখন বিচারের পথ খুলে গেছে। আশা করছি এ মামলায় সুবিচার পাব। ছিটমহল অধিবাসীদের চিন্তার প্রধান কারণ-জমির মালিকানা নিয়ে।

কুড়িগ্রামের এসপি তার চিঠিতে বলেছেন, কুড়িগ্রাম জেলার অভ্যন্তরে ১২টি ছিটমহল রয়েছে। এসব ছিটমহলে বাড়িঘর, আবাদি-অনাবাদি, বিল ইত্যাদি জমির মালিকানা নিয়ে সমস্যা, নতুন সৃষ্টি হওয়া স্কুল-কলেজের নাম নিয়ে সমস্যা, নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক প্রতিষ্ঠান গঠন নিয়ে অন্তর্কোন্দল, মাদক, চোরাকারবারি এবং মুজিব-ইন্দিরা চুক্তির বিরোধিতাকারীরা আইনশৃঙ্খলার অবনতি ঘটাতে পারে। এসব পরিস্থিতি মোকাবেলার জন্য পুলিশ ক্যাম্প স্থাপনের সুপারিশও করা হয়। আইনশৃঙ্খলা অবনতির বিষয়টি আগেই অবগত করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records