বৃহস্পতিবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংসদে দুটি বিল পাস

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদে বুধবার দুটি বিল পাস হয়েছে। বিল দুটি হচ্ছেÑ ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন বিল, ২০১৫ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) বিল-২০১৫। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দুটি বিল পাসের প্রস্তাব করলে বিল দুটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে জাতীয় পার্টিসহ বেশ ক’জন সংসদ সদস্যের আনা জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

‘ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন বিল, ২০১৫ বিলটির বিরোধিতা করে জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাব আনয়নকারীদের বক্তব্যের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটি দীর্ঘদিনের পুরনো আইন, সামান্য কিছু সংশোধনী আনা হয়েছে। আর ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন থেকে আমরা যথেষ্ট সাহায্য পেয়ে থাকি। বিশ্বব্যাংকের অঙ্গ এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের বেসরকারী খাতে প্রায় বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। প্রতিষ্ঠানটির সঙ্গে সম্পর্ক দৃঢ় করতেই বিলটি আনা হয়েছে। তবে বিলটির ওপর জাতীয় পার্টির ফখরুল ইমামের আনীত একটি সংশোধনী গ্রহণ করেন অর্থমন্ত্রী।

এছাড়া সংসদে পাস হওয়া ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) বিল, ২০১৫’ আইনটি আনা হয় ২০১২ সালে প্রণীত মূল আইনের ধারা ২ এর দফা (৪৮) এ সংশোধন কল্পে। বিলটির ওপর আনীত জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাব সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, মূল্য সংযোজন কর অত্যন্ত উত্তম একটি আইন। আগে যাদের বার্ষিক আয় ২৪ লাখ টাকার কম ছিল, তাদের মূল্য সংযোজন না দিয়ে টার্নওভার দেয়ার বিধান ছিল। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে এবারের সংশোধনীতে ২৪ লাখ টাকার স্থলে ৩০ লাখ টাকা করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records