শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে বন্যা ও ভূমিধসে মৃত ৮২

ভারতের মণিপুর, গুজরাট ও পশ্চিমবঙ্গ রাজ্যে বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৮২ জনের প্রাণহানি হয়েছে। মণিপুর রাজ্যের চান্দেল এলাকার জৌমলেতে ভারি বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে ২০ জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, খেংজো মহকুমার জৌমলেতে গত কয়েকদিনের টানা বৃষ্টিপাতের ফলে শনিবার এ ভূমিধস হয়েছে। এতে বেশিরভাগ ঘরবাড়ি মাটির নিচে চাপা পড়েছে। ভারত-মিয়ানমার সীমান্তের কাছে ওই এলাকায় পুলিশের একটি দল পাঠানো হয়েছে। অসম রাইফেলস ও গ্রামবাসী ত্রাণ এবং উদ্ধার অভিযান চালাচ্ছে। খবর বাসসের।

এদিকে পশ্চিমবঙ্গের পাঁচ জেলায় বন্যায় নয় ব্যক্তি প্রাণ হারিয়েছে। রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, পশ্চিম মেদিনীপুরে সাত জন ও বাঁকুরা জেলায় দু’জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া হাওড়া, বাঁকুরা ও হুগলি জেলায় বন্যা দেখা দিয়েছে। নদীর বাঁধ ভেঙ্গে পানি উপচে পড়ায় পূর্ব মেদিনীপুর জেলার পরিস্থিতি এখনও গুরুতর। তবে জেলার সামগ্রিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। পাঁচ জেলায় কয়েক লাখ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৭১ হাজার ঘরবাড়ির আংশিক বা পুরোপুরি ক্ষতি হয়েছে।

গত কয়েকদিনে ব্যাপক বৃষ্টিপাতের ফলে মণিপুর রাজ্যের ইমফল, নামবুল, ইরিল ও কংবা নদীসহ প্রধান প্রধান নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পূর্ব ইমফল ও পশ্চিম ইমফল জেলার অনেক এলাকাসহ রাজ্যের রাজধানী ইমফলের নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে। রাজ্যের চার পার্বত্য জেলায় কয়েক কোটি রুপীর ফসল পানির নিচে তলিয়ে গেছে। থুবাল জেলায় বন্যায় শত শত লোক গৃহহীন হয়ে পড়েছে এবং তারা বিভিন্ন আশ্রয় শিবিরে অবস্থান নিয়েছে।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক