শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওমানের ইতিহাস

  • হংকং, হল্যান্ড আর আফগানিস্তানও জায়গা করে নিল ২১৬ টি২ বিশ্বকাপে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ইতিহাস গড়ল মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ ওমান। বৃহস্পতিবার চতুর্থ কোয়ালিফাই প্লে অফ ম্যাচে নামিবিয়াকে ৫ উইকেটে হারিয়ে এ কীর্তি গড়ে সুলতান আহমেদের দল। একই দিনে পাপুয়ানিউগিনেক উড়িয়ে দিয়ে ৬ উইকেটের জয় পর বিশ্বকাপ নিশ্চিত করেছে রঙ্গিন পোশাকের উদীয়মান শক্তি আফগানিস্তানও। তার আগেই টিকেট পাওয়া অপর দুই দল হংকং ও হল্যান্ড।

ডাবলিনে অনুষ্ঠিত বাছাই পর্বের লড়াইয়ে এদিন আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৮ রান করে নামিবিয়া। জবাবে ১ ওভার বাকি থাকতেই ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ওমান। ৩২ বলে ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত ৫১ রানের ইনিংস খেলে ‘নায়ক’ বনে যান পাঁচ নম্বরে নামা জিসান সিদ্দিক। বিশ্বকাপে জায়গা করে নেয়ায় আইসিসির আন্তর্জাতিক টি২০ দলেরও মর্যাদা পেল ওমান। এশিয়ার অপর দুই সহযোগী দেশ হংকং ও আফগানিস্তানের সঙ্গী হলো তারা। ওমান ২০০০ সালে আইসিসির ‘এ্যাফিলিয়েট’ এবং গত বছর সহযোগী দেশের মর্যাদা পায়। অপর ম্যাচে পাপুয়ানিউগিনিকে ১২৭ রানে বেঁধে রেখে ১৮.২ ওভারে ৪ উইকেট হারিয়েই তা টপকে যায় আফগানরা। ৫৬ বলে ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৬৫ রানের দুরন্ত ইনিংস খেলে ম্যাচসেরা নওরোজ মঙ্গল। এছাড়া বাছাই টুর্নামেন্টে চমৎকার নৈপুণ্যে এশিয়ান ক্রিকেটের উত্থানের আরও এক দৃষ্টান্ত স্থাপন করে হংকং। ‘কোয়লিফাই প্লে অফ’ ম্যাচে শক্তিধর আফগানিস্তানকে হারিয়ে ২০১৬ টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ‘পুচকে’ হংকং। পাশাপাশি টিকেট পেয়েছে ওয়ানডের প্রতিষ্ঠিত দল হল্যান্ডও। ডাবলিনে মঙ্গলবার রুদ্ধশ্বাস ‘প্রথম প্লে অফ’ ম্যাচে ১৬১ রান তাড়া করে শেষ বলে ৫ উইকেটের নাটকীয় জয় পায় তানোয়ার আফজালের হংকং। আর ‘দ্বিতীয় প্লে-অফে’ নামিবিয়াকে ৪ উইকেটে হারায় ডাচ্রা।

উল্লেখ্য, এই কোয়ালি (বাছাই) উতরে যাওয়া চার দল আফগানিস্তান, হল্যান্ড, হংকং ও ওমান বিশ্বকাপের মূল মঞ্চের প্রথম রাউন্ডে খেলার সুযোগ পাবে। যেখানে আগে থেকেই অপেক্ষা করছে বাংলাদেশ, জিম্বাবুইয়ে, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। আগামী বছর ১১ মার্চ থেকে ৩ এপ্রিল ভারতে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর। সরাসরি মূল পর্বে (সুপার টেন) থাকছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। ‘প্রথম রাউন্ড’র শীর্ষ দুই দল মিলিয়ে হবে ‘সুপার টেন’র খেলা। বাংলাদেশকে তাই ধুরন্ধর সব সহযোগী দেশের সঙ্গে কঠিন লড়াইয়ে অবতীর্ণ হতে হবে।

শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও         লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন সিসি ॥ ত্রিপোলির জবাব         ‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর        
//--BID Records