সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবি নির্মলেন্দু গুণের ৭১ তম জন্মদিন আজ

সংস্কৃতি ডেস্ক ॥ আজ ২১ জুন রবিবার বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি নির্মলেন্দু গুণের ৭১তম জন্মদিন। তিনি ১৯৪৫ সালের ২১ জুন নেত্রকোনার বারহাট্টা উপজেলার কাশতলা গ্রামে জন্মগ্রহণ করেন। ষাটের দশকের জনপ্রিয় কবি নির্মলেন্দু গুণের প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯৬২ সালে। ১৯৭০ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘প্রেমাংশুর রক্ত চাই’। কবিতা, গদ্য, উপন্যাস, প্রবন্ধ, আত্মজীবনী ও ভ্রমণকাহিনী মিলিয়ে এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা শতাধিক। এর মধ্যে ‘প্রেমাংশুর রক্ত চাই’, ‘না প্রেমিক না বিপ্লবী’, ‘কবিতা, অমীমাংসিত রমণী’, ‘দীর্ঘ দিবস দীর্ঘ রজনী’, ‘চৈত্রের ভালবাসা’, ‘বাংলার মাটি বাংলার জল’, ‘চাষাভূষার কাব্য’, ‘দুঃখ করো না বাঁচো’, ‘তার আগে চাই সমাজতন্ত্র’, ‘দুরূহ দুঃশাসন’, ‘পৃথিবীজোড়া গান’, ‘ইয়াহিয়া কাল’, ‘আবার একটা ফুঁ দিয়ে দাও’, ‘আপন দলের মানুষ’, ‘দেশান্তর’, ‘মুঠোফোনের কাব্য’, ‘আমার কণ্ঠস্বর’, ‘আত্মকথা ১৯৭১’ উল্লেখযোগ্য।

কাব্য চর্চার পাশাপাশি তিনি অনেক দিন সংবাদপত্রে কাজ করেছেন। লিখেছেন ‘নির্গুণের জার্নাল’ শিরোনামে বেশ জনপ্রিয় কলাম। ’৭৫ এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর সামরিক শাসনকে উপেক্ষা করে তার লেখা ‘আমি আজ কারো রক্ত চাইতে আসিনি’ কবিতাটি ছিল ওই সময়ের এক সাহসী উচ্চারণ। ‘বঙ্গবন্ধুকে নিয়ে রচিত তার এমন আরও অজস্র কবিতা পাঠক মহলে সমাদৃত। তার ‘হুলিয়া’ এবং ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ কবিতার কাহিনী নিয়ে নির্মিত হয়েছে পৃথক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, আলাওয়াল সাহিত্য পুরস্কার, খালেকদার চৌধুরী সাহিত্য পুরস্কার, গৌরকিশোর সাহিত্য পুরস্কার, জেমকন সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার-সম্মাননা অর্জন করেছেন। সাহিত্য চর্চার বাইরেও তিনি তার নিজ গ্রাম বারহাট্টার ‘কাশবন’ এ প্রতিষ্ঠা করেছেন মাধ্যমিক বিদ্যালয়, পাঠাগার, সংগ্রহশালা, চিত্রশালাসহ বেশকিছু শিক্ষা, ক্রীড়া ও কলা চর্চা প্রতিষ্ঠান।

এদিকে আমাদের নেত্রকোনার নিজস্ব প্রতিবেদক জানান কবির জন্মদিন উপলক্ষে আজ রবিবার বিকালে কবির গ্রামের বাড়িতে (বারহাট্টার কাশবনে) কবি প্রতিষ্ঠিত কাশবন বিদ্যানিকেতন ও রামসুন্দর পাঠাগারের উদ্যোগে স্থানীয় বীরচরণ মঞ্চে কবিতা পাঠ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া কবি নির্মলেন্দু গুণের ‘মানুষ’ কবিতা অবলম্বনে তৈরি হতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এর নাম রাখা হয়েছে ‘দ্য পোয়েট্রি’ বা ‘কবিগাছ’। কবির ৭১তম জন্মোৎসবের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। বাংলাদেশ ইকোলজি এ্যান্ড অটিজম ফিল্ম ফোরাম ও জাতীয় কবিসভার উদ্যোগে আজ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষের নিচতলায় দিনব্যাপী এই উৎসব হবে। বিকেল ৫টায় কবিকে শুভেচ্ছাজ্ঞাপন করবেন দেশের বরেণ্য কবি-সাহিত্যিক-সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। এ সময় আরও থাকছে মোমবাতি প্রজ্বলন ও আলোচনা। এছাড়া নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে এর আগে মাসুদ পথিক সরকারী অনুদানে পরিচালনা করেন ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। উৎসবে দেখানো হবে এটি। এ ছাড়া থাকছে তানভীর মোকাম্মেল পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হুলিয়া’র প্রদর্শনী। এগুলো হবে বেলা ১১টা, দুপুর ১টা ও বিকেল ৩টায়।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত