বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় সরকারী বাহিনীর শক্ত ঘাঁটি ইদলিব জঙ্গীদের দখলে

সিরিয়ার সরকারী বাহিনীর সর্বশেষ শক্ত ঘাঁটি ইদলিব দখল করে নিয়েছে আহরার আল শাম ও অন্যান্য জঙ্গী গোষ্ঠীর জোট। বৃহস্পতিবার তারা ওই ঘাঁটি দখল করে নেয়। ইসলামপন্থী জঙ্গীদের এই জোটে আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত আল-নুসরা ফ্রন্টও জড়িত রয়েছে। খবর বিবিসির।

জোটটি সরকারী বাহিনীর শক্ত অবস্থান পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশ দখল করে নিয়েছে বলে জানা গেছে। সিরিয়ার লড়াই পর্যবেক্ষণকারী গোষ্ঠী যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, দি জাইশ আল-ফাতেহ গোষ্ঠী আরিহা শহরের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। তবে সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ওখানে এখনও তীব্র লড়াই চলছে। আরিহা শহর জঙ্গীদের নিয়ন্ত্রণে গেলে ইদলিবের অধিকাংশই সরকারবিরোধীদের দখলে চলে যাবে। শহরটি তুরস্কের সীমান্তবর্তী।

চলতি বছরের মার্চ থেকে জঙ্গীরা এই প্রদেশের অধিকাংশ শহরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি করে আসছে। শহরগুলোর মাঝে ইদলিব ও জিসার আল-শুগোরও রয়েছে। তুরস্ক সীমান্তের মতো ইদলিব লাতাকিয়া প্রদেশের সঙ্গে লাগোয়া। প্রদেশটি সরকারী বাহিনীর শক্ত অবস্থান এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের মূল ঘাঁটি। আল-নুসরা ফ্রন্ট ও অন্য জঙ্গী দলগুলো গত মার্চ মাসে ইদলিবের উত্তারাঞ্চলীয় শহরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এ সময় আল-নুসরা ফ্রন্টের প্রধান জানান, আল কায়েদা নেতা আয়ামান আল-জাওয়াহিরির নির্দেশেই দলটি সিরিয়িাকে ব্যবহার করে এখনও পশ্চিমে হামলা শুরু করেনি।

শীর্ষ সংবাদ:
এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?