শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতির অভিযোগে কেঁপে উঠল ফিফা, ৯ কর্মকর্তা আটক

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) আবারও কেঁপে উঠেছে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে। এবার সংস্থাটির নয়জন উচ্চপদস্থ কর্মকর্তা আটক হয়েছেন দুর্নীতির অভিযোগে। বুধবার সুইজারল্যান্ডের পুলিশ হোটেল থেকে তাদের গ্রেফতার করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এর মধ্যে আছেন ফিফার দু’জন ভাইস-প্রেসিডেন্টও। এদের সঙ্গে অভিযুক্ত হয়েছেন আরও পাঁচজন।

গ্রেফতার হওয়া নয়জন ফিফা কর্মকর্তা হলেন- কোস্টারিকা ফুটবল এ্যাসোসিয়েশনের সভাপতি এডুয়ার্ডে লি, ভেনিজুয়েলা ফুটবল ফেডারেশনের সভাপতি রাফায়েল এসকুইভেল, কনকাকাফ অঞ্চলের সভাপতি জেফরি ওয়েব, কনমেবল সহ-সভাপতি ইগুইনো ফিগুয়েরেডো, ফিফার ডেভেলপমেন্ট অফিসার জুলিও রোচা, কনকাকাফ অঞ্চলের কার্যনির্বাহী কমিটির সদস্য কোস্টাস টাক্কাস, ফিফার সহ-সভাপতি জ্যাক ওয়ার্নার, সাবেক ফিফা কার্যনির্বাহী কমিটির সদস্য নিকোলাস লিওজ ও ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতি জোশে মারিয়া মারিন।

ফিফার শীর্ষ এই কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতির অভিযোগ দায়ের করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। এমন খবর ঘুরপাক খাচ্ছিল ক’দিন ধরেই। এই খবরের ভিত্তিতে ফিফার শীর্ষ কয়েকজন কর্মকর্তাকে আটকের ব্যাপারে সুইস সরকারের সবুজ সঙ্কেত পাওয়ার ব্যাপারটি জানিয়েছিল জুরিখ পুলিশ। এর প্রেক্ষিতেই আটক হয়েছেন কর্মকর্তারা। জানা গেছে, ফিফা কর্মকর্তাদের আটক করা হয়েছে মার্কিন বিচার বিভাগের অনুরোধেই।

আগামীকাল শুক্রবার ফিফা সভাপতি পদে নির্বাচন হবে। এতে চতুর্থবারের মতো সভাপতি হওয়ার জন্য মুখিয়ে আছেন সেপ ব্লাটার। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী জর্ডানের প্রিন্স আলী বিন আল হুসেইন। পর্তুগালের সাবেক তারকা ফুটবলার লুইস ফিগো নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দিলেও সরে দাঁড়িয়েছেন শেষ মুহূর্তে। এই নির্বাচন ঘিরে বার্ষিক সভায় মিলিত হওয়ার জন্য সুইজারল্যান্ডের জুরিখে জড়ো হয়েছিলেন ফিফার উচ্চপর্যায়ের কর্মকর্তারা। এমন অবস্থায় অনেকটা আচমকাই একটি পাঁচতারা হোটেল থেকে অভিযুক্তদের আটক করেছে সাদা পোশাকের সুইস পুলিশ।

ন্যক্কারজনক এ ঘটনার প্রেক্ষিতে বুধবারই জরুরী বৈঠক করে ফিফা। এ ঘটনাকে সংস্থাটির জন্য কঠিন সময় হিসেবে উল্লেখ করেছে তারা। অবশ্য এজন্য ফিফা সভাপতি পদের নির্বাচন থেকে সেপ ব্লাটার সরে দাঁড়াবেন না বলে নিশ্চিত করেছেন সংস্থাটির এক মুখপাত্র। এ প্রসঙ্গে ফিফার মুখপাত্র ওয়াল্টার ডি গ্রেগরিও বলেন, এটা আমাদের জন্য কঠিন সময়। কিন্তু ফিফার জন্য এটা ভাল। এটা নিশ্চিত করে যে, আমরা সঠিক পথেই আছি। এটা কষ্ট দেয়। এটা সহজ নয়, কিন্তু এটাই চলার সঠিক পথ। তিনি আরও বলেন, এ ঘটনা নির্বাচনের ওপর কোন প্রভাব ফেলবে না। ব্লাটার নির্বাচন থেকে সরেও দাঁড়াবেন না। কারণ নির্বাচনের সঙ্গে কর্মকর্তাদের এ আটক হওয়া ঘটনার কোন সম্পর্ক নেই।

শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট