শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২২ কোটি টাকা ব্যয়ে রোহিঙ্গা গণনা প্রকল্প

এম শাহজাহান ॥ প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারী রোহিঙ্গা গণনার একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। এই প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘বাংলাদেশে অবস্থানরত অনিবন্ধিত মিয়ানমারের নাগরিক শুমারি-২০১৫’। আগামী অর্থবছরের জুন মাস নাগাদ প্রকল্পটি বাস্তবায়নের কথা রয়েছে। প্রকল্পের আওতায় গণনার পাশাপাশি রোহিঙ্গাদের একটি পরিপূর্ণ ডাটাবেজ তৈরি করা হবে। এর ফলে তাদের প্রকৃত সংখ্যা, আয়ের উৎস, সামাজিক অবস্থান এবং প্রকৃত আবাসস্থলসহ বিভিন্ন তথ্য জানা যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সমুদ্র পথে মানব পাচার এবং দেশে জঙ্গী তৎপরতাসহ বিভিন্ন ইস্যুতে দেশে অবৈধভাবে অনুপ্রবেশকারী রোহিঙ্গা ইস্যুটি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি সঙ্কট তৈরি হচ্ছে। প্রতিবছর মিয়ানমার থেকে অসংখ্য রোহিঙ্গা বাংলাদেশে আসছে। কিন্তু তাদের প্রকৃত সংখ্যা এখনও নির্ধারণ করা যায়নি।

এই বাস্তবতায় জাতীয় কৌশলপত্র অনুযায়ী বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) রোহিঙ্গাসহ বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারীদের শুমারি করার উদ্যোগ নিয়েছে। এতে করে দেশে অবৈধভাবে অবস্থানরত রোহিঙ্গাসহ মিয়ানমারের নাগরিকদের সঠিক সংখ্যা জানতে পারবে সরকার।

বিবিএস সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে রোহিঙ্গাদের গণনার কাজ হাতে নেয়া হয়েছে। মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গা চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে। এবার এদের গণনা করা হবে। দেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের বিষয়ে সরকারের গৃহীত কৌশলপত্র বাস্তবায়নের ক্ষেত্রে সরকারী পরিসংখ্যান দ্রুত প্রণয়ন করা হবে। এছাড়া তাদের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে নীতি-নির্ধারণের বিষয়েও পদক্ষেপ নেয়া হবে।

জানা গেছে, রোহিঙ্গা গণনার প্রকল্পটি বাস্তবায়নে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ২১ কোটি ৭৫ লাখ টাকার বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। ওই চিঠি পাওয়ার পর অর্থ মন্ত্রণালয় টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে। তাই এই প্রকল্পটি যথাসময়ে বাস্তবায়িত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বাংলাদেশে বর্তমানে কী পরিমাণ এবং কোন কোন জায়গায় রোহিঙ্গারা অবস্থান করছে তার পুঙ্খানুপুঙ্খ হিসাব বের করবে সরকার। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে কাজে লাগিয়ে এ অবৈধ অধিবাসীদের ফেরত পাঠাতে উদ্যোগ নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার