রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গিলেস্পিই হচ্ছেন ইংল্যান্ডের কোচ!

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ ব্যর্থতার পর ইংল্যান্ড ক্রিকেটে অনেক পরিবর্তন এসেছে। কোচ পিটার মুরস হয়েছেন বরখাস্ত। নতুন করে দলের ক্রিকেট পরিচালক পদে আসীন হয়েছেন সাবেক টেস্ট অধিনায়ক এ্যান্ড্রু স্ট্রস। এবার মুরসের উপযুক্ত কাউকে খুঁজছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। শূন্য হওয়া এ পদটি আপাতত সামলাচ্ছেন সহকারী কোচ পল ফারব্রেস। তবে অচিরেই নতুন কোচ নিয়োগ করবে ইসিবি। সেদিক থেকে এগিয়ে আছেন সাবেক অস্ট্রেলিয়ান পেসার জেসন গিলেস্পি। শোনা যাচ্ছে গিলেস্পিই হতে যাচ্ছেন ইংল্যান্ডের পরবর্তী কোচ। সেটা সত্যি হলে গত ১৩৮ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথম কোন অস্ট্রেলিয়ান হবেন ইংল্যান্ডের কোচ। গুঞ্জনটা আরও ভিত্তি পেয়েছে বৃহস্পতিবার স্ট্রসের সঙ্গে গিলেস্পি সাক্ষাত করার পর।

২০০৬ সালেই আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে গেছে গিলেস্পির। চার বছর পরই জিম্বাবুইয়ের ঘরোয়া আসরে একটি দলের কোচ হিসেবে দায়িত্ব নেন। পরে জিম্বাবুইয়ে ক্রিকেটে তৃণমূল থেকে মেধাবী ক্রিকেটার খুঁজে বেরার করার দায়িত্ব পালন করেন। পরের বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) দল কিংস ইলেভেন পাঞ্জাবের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পান। একই বছর নবেম্বরে ইংলিশ কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের দায়িত্বে আসীন হন তিনি। দারুণ সফলতা পান তিনি। তিন বছরের মধ্যে প্রথমবারের মতো দ্বিতীয় বিভাগ থেকে ইয়র্কশায়ারকে প্রথম বিভাগে তুলে আবার চ্যাম্পিয়ন করেছেন। অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে বোলিং বিশেষজ্ঞ হিসেবেও কাজ করেছেন গিলেস্পি। এবার তাকেই ইংল্যান্ড মূল দলের কোচ হিসেবে দেখা যেতে পারে। এ বিষয়ে ইসিবি ক্রিকেট পরিচালক স্ট্রস বলেন, ‘নতুন কোচকে সুযোগ দেয়া হবে তার কাজটা সুষ্ঠুভাবে করার। তিনি অবশ্যই অন্য কারও কর্তৃত্বে চলবেন না।’ আগামী মঙ্গলবারই হয় তো নতুন কোচ হিসেবে ইংল্যান্ডের দায়িত্বে দেখা যেতে পারে গিলেস্পিকে। স্ট্রসের সঙ্গে সাক্ষাত করে বৃহস্পতিবার এ বিষয়ে তিনি ইতোমধ্যেই আলোচনা করেছেন। গত ১৬ মাসে তিন জন ভিন্ন কোচের অধীনে খেলেছে ইংল্যান্ড দল। এ কারণে এবার কোচ নিয়োগের ক্ষেত্রে ইসিবি একটু ভালভাবেই সবকিছু বিবেচনা করছে। কোনভাবেই তাড়াহুড়া করতে চাইছেন না স্ট্রস। তবে খুব বেশি বিলম্বেরও সুযোগ নেই। কারণ ইতোমধ্যেই সফরকারী নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্ট ও ৫ ওয়ানডের সিরিজ শুরু হয়ে গেছে। সে কারণে এ সিরিজের মধ্যেই নতুন কোচ দেখা যাবে। কারণ এ সিরিজ শেষেই আবার মর্যাদার এ্যাশেজ শুরু ৮ জুলাই। ব্রিটিশ গণমাধ্যমগুলোয় দাবি করা হয়েছে স্ট্রস দায়িত্ব নেয়ার জন্য গিলেস্পিকে বোঝানোর প্রচেষ্টা করেছেন এবং গিলেস্পিও তার কোচ হিসেবে যে সব যোগ্যতা রয়েছে তা প্রদর্শন করেছেন। সবকিছু বিবেচনা করে বোঝা যাচ্ছে ইয়র্কশায়ারের দায়িত্ব ছেড়ে ইংল্যান্ড দলের কোচ হিসেবেই আসীন হতে চলেছেন গিলেস্পি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৮৫৬৩৬৪
আক্রান্ত
১৮৩৭৯৫
সুস্থ
৭৪৮৮১৯৪
সুস্থ
৯৩৬১৪
শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records