রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দখলে বুড়িগঙ্গার শাখা নদী

নদীমাতৃক বাংলাদেশের গৌরবময় ইতিহাস যেন ম্লান হতে যাচ্ছে! যেভাবে নদীগুলো দখলে-দূষণে হুমকির সম্মুখীন হচ্ছে তাতে এ আশঙ্কা একেবারে অমূলক নয়। বিশেষ করে বলা যায় ঢাকার প্রাণ বুড়িগঙ্গার কথা। দেশের মেরুদণ্ড তথা রাজধানী বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। বলা চলে বুড়িগঙ্গার প্রাণধারায় সঞ্জীবিত হয়ে গড়ে উঠেছে ঢাকা। দেশের বহু নদীর মতো বুড়িগঙ্গাও মৃতপ্রায়। এই বুড়িগঙ্গাকে নিয়ে নানা আশঙ্কার কথা বিভিন্ন সময়ে উঠে এসেছে পত্র-পত্রিকায়। মঙ্গলবার সহযোগী একটি দৈনিকে এমন সংবাদই প্রকাশিত হয়েছে। রাজধানীর ইসলামবাগ, সুলতানগঞ্জ, কামরাঙ্গীরচর ও হাজারীবাগ এলাকায় বুড়িগঙ্গার শাখা নদী ও খাল ভরাট করে কয়েক শ’ বাড়ি গড়ে তোলা হয়েছে বাঁশের খুঁটির ওপর। নির্মিত অধিকাংশ বাড়িই দোতলা-তিনতলা। এসব বাড়ি ধসে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। এতে যে কোন সময় ঘটতে পারে রামপুরার ঘটনার মতো আরেকটি হৃদয়বিদারক ঘটনা। ভূমিদস্যুদের দখলবাজি, সরকারের সংশ্লিষ্ট দফতরের নির্লিপ্ততা এবং নাগরিক সচেতনতার অভাব বুড়িগঙ্গা নদীকে মৃতপ্রায় করে তুলেছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না গেলে নদীটি আর রক্ষা করা যাবে না।

অনেকটা বাধাহীনভাবেই গড়ে উঠেছে এসব টিন, কাঠ ও বাঁশের তৈরি শত শত বাড়ি। নদী দখলের বিরুদ্ধে সরকার এবং দেশের উচ্চতর আদালত পর্যন্ত সোচ্চার। পরিবেশ আন্দোলনসহ বিভিন্ন সংস্থা নদী দখলমুক্ত করার জন্য আন্দোলনসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, নিচ্ছেÑ এমন সংবাদ আমরা প্রায়ই পত্র-পত্রিকায় দেখছি। মাঝেমধ্যে উচ্ছেদ অভিযানের কথাও শোনা যায়। সেটাও অনেকটা কানামাছি খেলার মতো। রাজধানী ঢাকার চারপাশে চারটি নদী। শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদী। সব নদীর অবস্থা একই রকম। তবে সবচেয়ে নাজুক বুড়িগঙ্গার অবস্থা। যেভাবে মূল নদী ও শাখাগুলো দখল হয়ে যাচ্ছে, একে রক্ষায় ত্বরিত পদক্ষেপ না নিলে কয়েক বছর পর বুড়িগঙ্গাকে খুঁজে পাওয়া কষ্টকর হবে।

নদীর সঙ্গে দেশের অর্থনীতির সম্পর্ক গভীর। পৃথিবীর বেশিরভাগ সভ্যতাই গড়ে উঠেছে নদীতীরে। কোন দেশের অভ্যন্তরে প্রবাহিত নদ-নদীগুলো নাব্য হারালে বা অকাল মৃত্যুর শিকার হলে সে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশের সাধারণ মানুষের জীবন-জীবিকাও অনেকাংশে নদীনির্ভর। বুড়িগঙ্গা নদীতে নির্বিচারে ময়লা-আবর্জনা ফেলে পানি দূষিত ও বিষাক্ত করে তোলা হচ্ছে। নদী বাঁচলে নগরী বাঁচবে। সরকার তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কি সত্যিকারের উদ্যোগ নেবে বুড়িগঙ্গা ও তার শাখা নদীগুলোকে দূষণ-দখলমুক্ত করতে ও নগরীকে বাঁচাতে? ঢাকাকে বাঁচাতে বুড়িগঙ্গাকে রক্ষা করা ছাড়া গত্যন্তর নেই।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪