শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দখলে বুড়িগঙ্গার শাখা নদী

নদীমাতৃক বাংলাদেশের গৌরবময় ইতিহাস যেন ম্লান হতে যাচ্ছে! যেভাবে নদীগুলো দখলে-দূষণে হুমকির সম্মুখীন হচ্ছে তাতে এ আশঙ্কা একেবারে অমূলক নয়। বিশেষ করে বলা যায় ঢাকার প্রাণ বুড়িগঙ্গার কথা। দেশের মেরুদণ্ড তথা রাজধানী বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। বলা চলে বুড়িগঙ্গার প্রাণধারায় সঞ্জীবিত হয়ে গড়ে উঠেছে ঢাকা। দেশের বহু নদীর মতো বুড়িগঙ্গাও মৃতপ্রায়। এই বুড়িগঙ্গাকে নিয়ে নানা আশঙ্কার কথা বিভিন্ন সময়ে উঠে এসেছে পত্র-পত্রিকায়। মঙ্গলবার সহযোগী একটি দৈনিকে এমন সংবাদই প্রকাশিত হয়েছে। রাজধানীর ইসলামবাগ, সুলতানগঞ্জ, কামরাঙ্গীরচর ও হাজারীবাগ এলাকায় বুড়িগঙ্গার শাখা নদী ও খাল ভরাট করে কয়েক শ’ বাড়ি গড়ে তোলা হয়েছে বাঁশের খুঁটির ওপর। নির্মিত অধিকাংশ বাড়িই দোতলা-তিনতলা। এসব বাড়ি ধসে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। এতে যে কোন সময় ঘটতে পারে রামপুরার ঘটনার মতো আরেকটি হৃদয়বিদারক ঘটনা। ভূমিদস্যুদের দখলবাজি, সরকারের সংশ্লিষ্ট দফতরের নির্লিপ্ততা এবং নাগরিক সচেতনতার অভাব বুড়িগঙ্গা নদীকে মৃতপ্রায় করে তুলেছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না গেলে নদীটি আর রক্ষা করা যাবে না।

অনেকটা বাধাহীনভাবেই গড়ে উঠেছে এসব টিন, কাঠ ও বাঁশের তৈরি শত শত বাড়ি। নদী দখলের বিরুদ্ধে সরকার এবং দেশের উচ্চতর আদালত পর্যন্ত সোচ্চার। পরিবেশ আন্দোলনসহ বিভিন্ন সংস্থা নদী দখলমুক্ত করার জন্য আন্দোলনসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, নিচ্ছেÑ এমন সংবাদ আমরা প্রায়ই পত্র-পত্রিকায় দেখছি। মাঝেমধ্যে উচ্ছেদ অভিযানের কথাও শোনা যায়। সেটাও অনেকটা কানামাছি খেলার মতো। রাজধানী ঢাকার চারপাশে চারটি নদী। শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদী। সব নদীর অবস্থা একই রকম। তবে সবচেয়ে নাজুক বুড়িগঙ্গার অবস্থা। যেভাবে মূল নদী ও শাখাগুলো দখল হয়ে যাচ্ছে, একে রক্ষায় ত্বরিত পদক্ষেপ না নিলে কয়েক বছর পর বুড়িগঙ্গাকে খুঁজে পাওয়া কষ্টকর হবে।

নদীর সঙ্গে দেশের অর্থনীতির সম্পর্ক গভীর। পৃথিবীর বেশিরভাগ সভ্যতাই গড়ে উঠেছে নদীতীরে। কোন দেশের অভ্যন্তরে প্রবাহিত নদ-নদীগুলো নাব্য হারালে বা অকাল মৃত্যুর শিকার হলে সে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশের সাধারণ মানুষের জীবন-জীবিকাও অনেকাংশে নদীনির্ভর। বুড়িগঙ্গা নদীতে নির্বিচারে ময়লা-আবর্জনা ফেলে পানি দূষিত ও বিষাক্ত করে তোলা হচ্ছে। নদী বাঁচলে নগরী বাঁচবে। সরকার তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কি সত্যিকারের উদ্যোগ নেবে বুড়িগঙ্গা ও তার শাখা নদীগুলোকে দূষণ-দখলমুক্ত করতে ও নগরীকে বাঁচাতে? ঢাকাকে বাঁচাতে বুড়িগঙ্গাকে রক্ষা করা ছাড়া গত্যন্তর নেই।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়