শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের গণতন্ত্র এখন মজবুত ভিতের ওপর

বাংলাদেশের গণতন্ত্র এখন মজবুত ভিতের ওপর
  • কমনওয়েলথ প্রতিনিধি দলকে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত দু’দশকের চর্চার ফলে বাংলাদেশের গণতন্ত্র এখন মজবুত ভিতের ওপর দ-ায়মান।

তিনি বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বর্বরোচিতভাবে হত্যার ২১ বছর পর দেশে পুনরায় গণতন্ত্রের যাত্রা শুরু হয়। গত দু’দশকের চর্চার ফলে গণতন্ত্র এখন মজবুত ভিতের ওপর দ-ায়মান। কমনওয়েলথ দেশগুলোর বিভিন্ন পার্লামেন্টের ৩৭ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে গেলে তিনি এ কথা বলেন। খবর বাসস’র।

৯টি কমনওয়েলথ অঞ্চলের বিভিন্ন দেশের ২৭টি পার্লামেন্টের ৩৭ জন পার্লামেন্ট মেম্বারের সমন্বয়ে এ প্রতিনিধি দল গঠিত। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কমনওয়েলথ পার্লামেন্টারি এ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন এবং বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন।

ঢাকায় ২৬তম কমনওয়েলথ পার্লামেন্টারি সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা সারাবিশ্বের পার্লামেন্ট মেম্বারদের মধ্যে ভাব বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, এর ফলে বিশ্বব্যাপী গণতান্ত্রিক ব্যবস্থা আরও সুসংহত হবে।

২৬তম কমনওয়েলথ পার্লামেন্টারি সেমিনারের জন্য বাংলাদেশকে বাছাই করায় প্রধানমন্ত্রী সিপিএ’কে ধন্যবাদ জানান।

সেমিনারের জন্য ‘সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালীকরণ’ শীর্ষক এ সময়োচিত বিষয় বাছাই করার জন্য আয়োজকদের প্রশংসা করে তিনি বলেন, এর ফলে কমনওয়েলথ দেশগুলোতে সংসদীয় গণতন্ত্র আরও জোরদার হবে।

বৈঠকে প্রতিনিধি দলের সদস্যরা নারী নেতৃত্বকে সর্বোচ্চ আসন দিয়ে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করেন। এ প্রসঙ্গে তারা প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতা ও বিরোধী দলীয় নেতার আসনে নারীর অবস্থানের কথা উল্লেখ করেন।

তারা ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্ব চালু করার জন্যও শেখ হাসিনার প্রশংসা করে বলেন, এই উদ্যোগ প্রধানমন্ত্রী ও সরকারের জবাবদিহিতা নিশ্চিত করেছে।

শীর্ষ সংবাদ:
অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়         হাসপাতালে চিকিৎসাধীন নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণে অবস্থার অবনতি         বাঁশখালীর এমপি মোস্তাফিজসহ পরিবারের ১১ সদস্যর করোনা শনাক্ত         সোনারগাঁয়ে বীর মুক্তিযোদ্ধা মনোয়ারের লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন         কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         কিছু মানুষ কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবে না ॥ গবেষণা         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান         ইরানে আটক একজন মার্কিন বন্দির মুক্তির খবর দিলেন ডোনাল্ড ট্রাম্প         নতুন মৃত্যুপুরী পেরু, ৫ হাজারের বেশি প্রাণহানি        
//--BID Records