মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাতের আঁধারে ফুটল শত শত দুর্লভ ফুল

রাতের আঁধারে ফুটল  শত শত দুর্লভ ফুল

মামুন-অর-রশিদ, রাজশাহী থেকে ॥ রাতের আঁধারে পামগাছে জড়ানো লতায় শত শত সাদা ফুলের হাসি কার না ভাল লাগবে। এমন দৃশ্য বিরল হলেও বৃহস্পতিবার রাতে রাজশাহী কলেজের বোটানিক্যাল গার্ডেনের রয়েল পাম গাছে হঠাৎ দেখা মিলেছে এমন শত শত ফুল। স্থানীয় ভাষায় এর নাম হাড়জোড়া ফুল। এক সঙ্গে শতশত ফুল ফোটার খবরে দলে দলে ছুটে আসেন কলেজের শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে হাজারো কৌতূহলী মানুষ।

রাজশাহী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামিম আরা জানান, কলেজের বোটানিক্যাল গার্ডেনের রাস্তা দিয়ে রাত আটটার দিকে হাঁটাহাঁটি করছিলেন তিনি। হঠাৎ পাম গাছের দিকে তাকাতেই সেটির গায়ে লেগে থাকা লতাজাতীয় গাছে সাদা সাদা অসংখ্য ফুল চোখে পড়ে তার। পাম গাছের গায়ে হঠাৎ সাদা সাদা ফুল ফুটে থাকতে দেখে অবাক হয়ে দেখতে থাকেন তিনি। জানান একে অপরকে। এভাবেই জানাজানি হয়ে গেলে শত শত ফুল দেখতে ছুটে আসেন মানুষ।

অধ্যাপক শামিম আরা জানান, পরে তিনি বুঝতে পারেন পরাশ্রিত গাছে এগুলো হাড়জোড়া গাছের ফুল (স্থানীয় ভাষায়)। তিনি বলেন, এর আগে কখনও তিনি এই গাছের ফুল ফুটতে দেখেননি। এই ফুল সচরাচর দেখাও যায় না। দীর্ঘদিন পরপর ফোটে।

এদিকে বিরল এই ফুল দেখার জন্য ছুটে আসেন কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আল মুকুল চৌধুরীসহ আরও কয়েক শিক্ষক। তাঁদের সঙ্গে আসেন কলেজের আবাসিক হোস্টেলের কয়েক শ’ শিক্ষার্থী ও স্থানীয়রাও। বিরল ও দুর্লভ ফুল দেখে আনন্দে আত্মহারা হন সবাই।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আল মুকুল চৌধুরী জানান, লোকজ নাম হাড়জোড়া এবং এর বৈজ্ঞানিক নাম সিসাস-কুয়াড্রানগুলারিস। মাংসল লতা আকৃতির এই গাছটি সাধারণত প্রাচীরের সৌন্দর্য্য বর্ধন করে। কখনও কখনও পাতাহীন দেখা যায়। সচরাচর দেখা যায় না এ ফুল। এটি একটি ঔষধি জাতের উদ্ভিদ।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records