শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাতের আঁধারে ফুটল শত শত দুর্লভ ফুল

রাতের আঁধারে ফুটল  শত শত দুর্লভ ফুল

মামুন-অর-রশিদ, রাজশাহী থেকে ॥ রাতের আঁধারে পামগাছে জড়ানো লতায় শত শত সাদা ফুলের হাসি কার না ভাল লাগবে। এমন দৃশ্য বিরল হলেও বৃহস্পতিবার রাতে রাজশাহী কলেজের বোটানিক্যাল গার্ডেনের রয়েল পাম গাছে হঠাৎ দেখা মিলেছে এমন শত শত ফুল। স্থানীয় ভাষায় এর নাম হাড়জোড়া ফুল। এক সঙ্গে শতশত ফুল ফোটার খবরে দলে দলে ছুটে আসেন কলেজের শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে হাজারো কৌতূহলী মানুষ।

রাজশাহী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামিম আরা জানান, কলেজের বোটানিক্যাল গার্ডেনের রাস্তা দিয়ে রাত আটটার দিকে হাঁটাহাঁটি করছিলেন তিনি। হঠাৎ পাম গাছের দিকে তাকাতেই সেটির গায়ে লেগে থাকা লতাজাতীয় গাছে সাদা সাদা অসংখ্য ফুল চোখে পড়ে তার। পাম গাছের গায়ে হঠাৎ সাদা সাদা ফুল ফুটে থাকতে দেখে অবাক হয়ে দেখতে থাকেন তিনি। জানান একে অপরকে। এভাবেই জানাজানি হয়ে গেলে শত শত ফুল দেখতে ছুটে আসেন মানুষ।

অধ্যাপক শামিম আরা জানান, পরে তিনি বুঝতে পারেন পরাশ্রিত গাছে এগুলো হাড়জোড়া গাছের ফুল (স্থানীয় ভাষায়)। তিনি বলেন, এর আগে কখনও তিনি এই গাছের ফুল ফুটতে দেখেননি। এই ফুল সচরাচর দেখাও যায় না। দীর্ঘদিন পরপর ফোটে।

এদিকে বিরল এই ফুল দেখার জন্য ছুটে আসেন কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আল মুকুল চৌধুরীসহ আরও কয়েক শিক্ষক। তাঁদের সঙ্গে আসেন কলেজের আবাসিক হোস্টেলের কয়েক শ’ শিক্ষার্থী ও স্থানীয়রাও। বিরল ও দুর্লভ ফুল দেখে আনন্দে আত্মহারা হন সবাই।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আল মুকুল চৌধুরী জানান, লোকজ নাম হাড়জোড়া এবং এর বৈজ্ঞানিক নাম সিসাস-কুয়াড্রানগুলারিস। মাংসল লতা আকৃতির এই গাছটি সাধারণত প্রাচীরের সৌন্দর্য্য বর্ধন করে। কখনও কখনও পাতাহীন দেখা যায়। সচরাচর দেখা যায় না এ ফুল। এটি একটি ঔষধি জাতের উদ্ভিদ।

শীর্ষ সংবাদ:
ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         সাবেক উপদেষ্টা রজার স্টোনের সাজা মওকুফ করলেন ট্রাম্প         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         সাহেদরাই আওয়ামী শাসনের নমুনা ॥ রিজভী         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল        
//--BID Records