শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাতের আঁধারে ফুটল শত শত দুর্লভ ফুল

রাতের আঁধারে ফুটল  শত শত দুর্লভ ফুল

মামুন-অর-রশিদ, রাজশাহী থেকে ॥ রাতের আঁধারে পামগাছে জড়ানো লতায় শত শত সাদা ফুলের হাসি কার না ভাল লাগবে। এমন দৃশ্য বিরল হলেও বৃহস্পতিবার রাতে রাজশাহী কলেজের বোটানিক্যাল গার্ডেনের রয়েল পাম গাছে হঠাৎ দেখা মিলেছে এমন শত শত ফুল। স্থানীয় ভাষায় এর নাম হাড়জোড়া ফুল। এক সঙ্গে শতশত ফুল ফোটার খবরে দলে দলে ছুটে আসেন কলেজের শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে হাজারো কৌতূহলী মানুষ।

রাজশাহী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামিম আরা জানান, কলেজের বোটানিক্যাল গার্ডেনের রাস্তা দিয়ে রাত আটটার দিকে হাঁটাহাঁটি করছিলেন তিনি। হঠাৎ পাম গাছের দিকে তাকাতেই সেটির গায়ে লেগে থাকা লতাজাতীয় গাছে সাদা সাদা অসংখ্য ফুল চোখে পড়ে তার। পাম গাছের গায়ে হঠাৎ সাদা সাদা ফুল ফুটে থাকতে দেখে অবাক হয়ে দেখতে থাকেন তিনি। জানান একে অপরকে। এভাবেই জানাজানি হয়ে গেলে শত শত ফুল দেখতে ছুটে আসেন মানুষ।

অধ্যাপক শামিম আরা জানান, পরে তিনি বুঝতে পারেন পরাশ্রিত গাছে এগুলো হাড়জোড়া গাছের ফুল (স্থানীয় ভাষায়)। তিনি বলেন, এর আগে কখনও তিনি এই গাছের ফুল ফুটতে দেখেননি। এই ফুল সচরাচর দেখাও যায় না। দীর্ঘদিন পরপর ফোটে।

এদিকে বিরল এই ফুল দেখার জন্য ছুটে আসেন কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আল মুকুল চৌধুরীসহ আরও কয়েক শিক্ষক। তাঁদের সঙ্গে আসেন কলেজের আবাসিক হোস্টেলের কয়েক শ’ শিক্ষার্থী ও স্থানীয়রাও। বিরল ও দুর্লভ ফুল দেখে আনন্দে আত্মহারা হন সবাই।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আল মুকুল চৌধুরী জানান, লোকজ নাম হাড়জোড়া এবং এর বৈজ্ঞানিক নাম সিসাস-কুয়াড্রানগুলারিস। মাংসল লতা আকৃতির এই গাছটি সাধারণত প্রাচীরের সৌন্দর্য্য বর্ধন করে। কখনও কখনও পাতাহীন দেখা যায়। সচরাচর দেখা যায় না এ ফুল। এটি একটি ঔষধি জাতের উদ্ভিদ।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি